মঙ্গলবার ১৯ শ্রাবণ ১৪২৮, ০৩ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গোপসাগরে জলদস্যুদের তান্ডবে অতিষ্ট জেলেরা

বঙ্গোপসাগরে জলদস্যুদের তান্ডবে অতিষ্ট জেলেরা

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী ॥ বঙ্গোপসাগরে ফিশিং বোটে একের পর এক জলদস্যুদের তান্ডব অব্যাহত রয়েছে। প্রতিদিন ঘটছে ফিশিং বোট ও মাঝিমাল্লা অপহরণের, গুম, খুন ও মুক্তিপণ আদায়ের ঘটনা। জলদস্যুদের বেপরোয়া তান্ডবে অতিষ্ট জেলেরা। তাছাড়া জেলে সম্প্রদায়ের মাঝে আতংক বিরাজ করছে। এদিকে জলদস্যুদের ফিশিং বোটসহ মাঝিমাল্লাদের অপহরণের ঘটনায় মুক্তিপণের একমাত্র বাহক হিসেবে কাজ করছে বিকাশ। বাঁশখালীর সহ¯্রাধিক জেলে পল্লীর বাসিন্দাদের আতংকের অপর নাম বঙ্গোপসাগরের জাহাজহাড়ি। সম্প্রতি ওই স্থানে জলদস্যুদের কবলে পড়ে চট্টগ্রামের বাশঁখালীর শেখেরখীল এলাকার চারটি ফিশিং বোটসহ মাঝিমাল্লারা। অপহৃত বোট মালিকরা জলদস্যুদের সাথে যোগাযোগ করে বিকাশের মাধ্যমে তাদের দাবীকৃত মুক্তিপণের টাকা আদায় করে চারটি বোট থেকে দুটি বোট ফিরে দিলেও অপর দুটি বোটের মুক্তির জন্য বিকাশে টাকা প্রেরণের পরও তারা ফিরিয়ে দেননি।

মঙ্গলবার (৩১ জুলাই) ফিশিং বোটে ডাকাতি ও জলদস্যুদের তান্ডবের ব্যাপারে জানতে চাইলে বাশঁখালী বোট মালিক সমিতির সভাপতি এয়ার আলী বলেন, জলদস্যুদের কারণে জেলেরা সাগরে মাছ আহরণ বন্ধ করে দিতে হবে। তারা কিছুদিন পর পর বাশঁখালীর জেলে ও মাঝিমাল্লাদের উপর নানা ভাবে অত্যাচার করে ডাকাতি, জেলে অপহরন ও লুটপাট করলেও আমরা কোথাও কোন বিচার পাইনা। জানা যায়, বঙ্গোপসাগরের জাহাজহাড়ি নামক স্থানে কুতুবদিয়া ভিত্তিক ডাকাতদল প্রতিনিয়ত ডাকাতি সংঘটিত করে যাচ্ছে। তাদের তথ্যদিয়ে সহযোগিতা করছে বাশঁখালী ভিত্তিক কিছু তথ্যদান কারী। যারা ডাকাতদের কাছ থেকে নানা ভাবে সুবিধা গ্রহণ করে।

জানা যায়, শেখেরখীল ফাড়ির মুখ এলাকার মোঃ মিয়া (আল্লাহর দান), আলী হোসেন (মায়ের দোয়া), আবদুল খালেক (আল্লাহর দয়া) ও ফজল কাদেরের (এফবি কালু ফকির) মাঝারি আকারের ফিশিং বোট গুলো বিগত ৪/৫ দিন আগে বঙ্গোপসাগরে মাছ ধরতে গেলে মাছ ধরে ফেরার পথে শুক্রবার জাহাজহাড়ি নামক স্থানে ডাকাতের কবলে পড়ে। প্রতিটি ফিশিং বোটে ১৫/১৮ জন মাঝিমাল্লা রয়েছে। জলদস্যুরা তাদের কাছে থাকা মাছ সহ প্রয়োজনীয় জিনিস পত্র নিয়ে তাদের জিম্মি করে রাখে। পরবর্তীতে মোবাইলে বোট মালিকদের কাছে টাকা দাবী করে। জলদস্যুদের দাবীকৃত টাকা বোট মালিকগণ বিকাশের মাধ্যমে প্রেরন করলে মোঃ মিয়া, আলী হোসেন এর বোট ও মাঝিমাল্লারা ফিরে আসলেও আবদুল খালেক ও ফজল কাদেরের বোট ও মাঝিমাল্লারা ফিরে আসনি।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচল রাখতে টিকায় প্রাধান্য বিশেষজ্ঞদের         মডেল পিয়াসা ও মৌ ৩ দিনের রিমান্ডে         করোনা সঙ্কটে বিএনপি গৃহকোণে ॥ কাদের         এ মাসেই কিছু আইপি টিভি অনুমোদন দেয়া হবে ॥ তথ্যমন্ত্রী         আরেক ভুঁইফোড় সংগঠনের প্রতিষ্ঠাতা দর্জি মনির গ্রেফতার         চলতি মাসে আরও ৫০ লাখ টিকা আসছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         শুধু জুলাই মাসেই করোনায় মৃত্যু ৬১৮২ জনের         ’২২ সালেই দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে দোহাজারী-কক্সবাজার         চট্টগ্রামে থামছে না পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি, গড়ে উঠছে দালানও         জেলা শহর, সিটি ও পৌরসভায় চলছে ওএমএসে চাল বিক্রি         অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশ সফর স্থগিত করল ইংল্যান্ড         সেপ্টেম্বরে জাতিসংঘ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গাদের বিষয়ে বিশ্ব ব্যাংকের প্রস্তাব নাকচ করল বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৯৮৯         মডেল মৌ ও পিয়াসার ৩ দিন করে রিমান্ড         ডেঙ্গু ॥ ১ দিনে আরও ২৮৭ জন হাসপাতালে ভর্তি         ‘বর্তমানে টিকার কোনো সঙ্কট নেই’         বয়স্কদের মৃত্যু বেশি, টিকা নেয়ার হার কম         চলতি মাসেই কিছু আইপি টিভির অনুমোদন, মানতে হবে নীতি         সহযোগীসহ চিকিৎসক ইশরাত ছয় দিনের রিমান্ডে