সোমবার ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছক্কার রাজা ক্রিস গেইল

ছক্কার রাজা ক্রিস গেইল

স্পোর্টস রিপোর্টার ॥ ঝড়ের নাম ক্রিস হেনরি গেইল। ব্যাট হাতে গেইল মানে চার-ছক্কার ফুলঝুরি। বিশ্বের যতবড় বোলারই হোন, হাওয়ায় ভাসিয়ে সীমানা ছাড়া করা জ্যামাইকান টর্নেডো তবু অভিব্যক্তিশূন্য। ভাবটা এ আর এমন কী! সেন্ট কিটসে বাংলাদেশের কাছে হেরে যাওয়া শেষ ওয়ানডেতে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে যৌথভাবে শহীদ আফ্রিদির সঙ্গী হয়েছেন গেইল। টেস্ট, ওয়ানডে, টি২০ মিলিয়ে দু’জনেরই মোট ছক্কা এখন ৪৭৬টি। বোর্ডের সঙ্গে ঝামেলায় না জড়ালে অনেক আগেই রেকর্ডটা তার নামের পাশে লেখা হয়ে যেত। বুম বুম পাকিস্তানী অবসরে সুতরাং গেইলের জন্য এটি এককভাবে নিজের করে নেয়াটা সময়ের ব্যাপার। এদিন ৬৬ বলে ৬ চার ও ৫ ছক্কায় ৭৩ রান করে আউট হন গেইল।

ওয়ার্নার পার্কে অলিখিত ফাইনাল হয়ে ওঠা ওয়ানডেতে ১৮ রানে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা সিরিজ হারে ২-১ ব্যবধানে। তবে ধুরন্ধর ব্যাটিংয়ে ঠিকই রেকর্ডবুকে জায়গা করে নেন গেইল। আন্তর্জাতিক ক্রিকেটে এতদিন ৪৭৬টি ছক্কা হাঁকিয়ে এককভাবে শীর্ষে ছিলেন আফ্রিদি। কিন্তু এদিন ৫ ছক্কায় এই রেকর্ডে এখন যৌথভাবে শীর্ষে উঠে আসেন গেইল। ৪৭৬ ছক্কার রেকর্ড গড়তে ৪৪৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। সমান ছক্কা হাঁকাতে আফ্রিদির লেগেছিল ৫২৪ ম্যাচ। আফ্রিদি ওয়ানডেতে ৩৫১, টি২০তে ৭৩ আর টেস্টে ৫২টি ছক্কা হাঁকিয়েছেন, যেখানে গেইল ওয়ানডেতে ২৭৫, টি২০তে ১০৩ আর টেস্টে ছক্কা ৯৮টি। উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০’র অধিক ছক্কা হাঁকানোর কৃতিত্ব শুধু আফ্রিদি আর গেইলেরই আছে। তৃতীয় স্থানে থাকা সাবেক কিউই তারকা ব্রেন্ডন ম্যাককুলামের ছক্কা ৪৩২ ম্যাচে ৩৯৮টি।

ম্যাচের দৈর্ঘ্য যত ছোট গেইল যেন তত বেশি ভয়ঙ্কর। ৫৬টি আন্তর্জাতিক টি২০তে ১৩৭ চারের বিপরীতে ছক্কা হাঁকিয়েছেন ১০৩টি। ক্লাব টি২০তে সেটি আরও ভয়ঙ্কর। সেখানে ৮৬৬ চারের বিপরীতে ছক্কা ৮৪৬টি। গেইলের সামনে আগামী সপ্তাহেই আফ্রিদিকে দুইয়ে নামিয়ে শীর্ষে উঠে আসার সুযোগ থাকছে। ১ আগস্ট থেকে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলবেন গেইলরা। সবমিলিয়ে ৩৮ বছর বয়সী গেইল আফ্রিদির চেয়ে ৮১ ম্যাচ কম খেলেছেন। যদিও ইনিংসের হিসেবে আফ্রিদির চেয়ে পাঁচ ইনিংস বেশিই খেলেছেন গেইল। তিন শ’র ওপরে স্কোর গড়েও এক সময় বাংলাদেশ ওই গেইলের কারণেই আতঙ্কে পড়ে গিয়েছিল। মাশরাফি বিন মর্তুজার বুদ্ধিদীপ্ত নেতৃত্ব আর পেসার রুবেল হোসেনের দুর্দান্ত এক ডেলিভারিতে সে ভয় দূর হয়। তবে বিশ্ব ক্রিকেটে বোলারদের জন্য গেইল-ভীতি শেষ হচ্ছে না। টেস্ট ও ওয়ানডে অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে এখন প্রায়ই ৩০০’র বেশি রান হয়। মাঝে ছন্দ হারানোয় আমরা এটা চেজ করতে পারিনি। গেইল দারুণ ব্যাটিং করেছে। ওকে দেখে তরুণরা অনুপ্রাণিত হচ্ছে। আশা করছি আমরা আগামী বিশ্বকাপের আগেই ভাল একটা কম্বিনেশন গড়ে তুলতে পারব।’ ১৯৯৯ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আসা গেইল এখন কেবল ওয়ানডে ও টি২০ খেলছেন। টেস্ট থেকে অবসর নিয়েছেন ২০১৪ সালে। তিন ভার্সন মিলিয়ে রান করেছেন প্রায় ২৫ হাজার। সেঞ্চুরি ৪০টি। ক্লাব টি২০তে প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মালিক তিনিই। সেঞ্চুরি ২১টি। সেখানে ব্যক্তিগত রেকর্ড সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংসটাও তারই দখলে।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবে রূপদান করে চলেছেন         স্বাধীনতাবিরোধী শক্তি এখনও নানা ষড়যন্ত্র করছে ॥ কৃষিমন্ত্রী         সিরিজ বৈঠকের নামে ‘সিরিজ ষড়যন্ত্র’ করছে বিএনপি ॥ কাদের         কাল থেকে শাহজালালে যাত্রীদের করোনা টেস্ট শুরু         সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে অস্তিত্বহীন প্রতিষ্ঠানে ঋণ দেয়ার অভিযোগ         খালি চোখে গ্রহাণু দেখবে ২০০ কোটি মানুষ         আফগান জঙ্গীদের বিরুদ্ধে হামলা চালাবে যুক্তরাষ্ট্র         দেড় বছর পর খুলল ঢাবি গ্রন্থাগার         পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যবিভ্রাট, হাইকোর্টের রুল         পর্যটক আকর্ষণে ভিসা প্রক্রিয়া সহজ করার উদ্যোগ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২১         সোমবার এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ         প্রধানমন্ত্রীর জন্মদিনে আবারও টিকা ক্যাম্পেইন শুরু         দূষিত সমাজ ব্যবস্থার কারণে নদী দখল হয়েছে : নৌ প্রতিমন্ত্রী         ৫ দিনে পণ্য না পেলে অভিযোগ করা যাবে ভোক্তা অধিকারে         ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে সোমবার         ২৪ ঘণ্টায় হাসপাতালে আরও ২৪২ ডেঙ্গুরোগী         ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে ঢেলে সাজানোয় সক্ষমতা বেড়েছে’         সব ই-কমার্স বন্ধ করে দেওয়া ঠিক হবে না : বাণিজ্যমন্ত্রী         বঙ্গবন্ধুকে নিয়ে ভুল তথ্য॥ এনসিটিবির চেয়ারম্যানকে হাইকোর্টে তলব