বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূঞাপুরে কেজি দরে কয়েন বিক্রি

সংবাদদাতা, ভূঞাপুর, টাঙ্গাইল, ২৬ জুলাই ॥ মাটির তৈরি ব্যাংকে কয়েন জমানোর ইতিহাস দীর্ঘদিনের। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবাই আপৎকালীন সময়ের জন্য জমাতো এ কয়েন। এমন কোন উদ্দেশ্যেই কিছু কয়েন টাকা জমিয়ে ছিলেন ভূঞাপুরের নিকলা গ্রামের আঃ মমিন। সাংসারিক জরুরী প্রয়োজন মিটাতে মাটির ব্যাংক ভেঙ্গে বের করেন প্রায় ১৫শ’ টাকার কয়েন। কিন্তু এ কয়েন যেন কানাকড়ি। তিলে তিলে জমানো কয়েন টাকা হয়েছে গলার কাঁটা। ব্যাংক দোকানি কেউ নিচ্ছে না এ কয়েন। বাধ্য হয়ে ২৫০ টাকা কেজি দরে বিক্রি করে তিনি। ৪ কেজি কয়েন বিক্রি করেন ১ হাজার টাকা। কিন্তু মূলত কয়েন ছিল ১৫শ’ টাকা। কয়েন নিয়ে বিপাকে মমিনের মতো শত শত লোক ও ব্যবসায়ীরা।

এলাকাবাসী ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় দুই তিন বছর যাবত এক টাকা ও দুই টাকার কয়েনের ব্যবহার ক্রমান্বয়ে কমে আসে। এসব কয়েন কোন ব্যক্তি ব্যবসায়ী এমনকি ব্যাংকও নিচ্ছে না। যার ফলে কয়েন নিয়ে বিপাকে পড়েছেন অনেকে। পাঁচ টাকার কয়েন কিছুটা চললেও এক টাকা ও দুই টাকার কয়েন নিচ্ছে না কেউ। ভূঞাপুর বাসস্ট্যান্ডে জনতা কম্পিউটারের পরিচালক আরিফ হোসেন জানান, আমাদের ফটোকাপির দোকান মাঝে মধ্যে গ্রাহককে দুই টাকা ফেরত দিতে হয় তার জন্য ৪ কেজি কয়েন কেনা হয়েছে।

উপজেলার কাগমারিপাড়া বাজারের মুদি দোকানদার আয়নাল হক জানান, আমার ক্যাশে প্রায় হাজার দুয়েক কয়েন জমা হয়েছে। কোথাও চালাতে পারছি না বাধ্য হয়ে পোঁটলা বেঁধে রেখে দিয়েছি। যখন চলবে তখন চালাব। কেন কয়েন টাকা ব্যাংকে নেয়া হয় না এর জবাবে কৃষি ব্যাংক ভূঞাপুর শাখার ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, আমাদের শাখায় কোন কয়েন টাকা নেয়া হয় না। যে সকল ব্যাংকে রেমিটেন্স আছে তারা নিতে পারে। তিনি এসব কয়েন বাংলাদেশ ব্যাংকে দেয়ার পরামর্শ দেন। এদিকে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে অভিযোগও রয়েছে ব্যাংক কর্মকর্তাদের।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী