বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিজ্ঞানের প্রতিষ্ঠিত সূত্রকে চ্যালেঞ্জ বাংলাদেশের বিজ্ঞানী নজমুল হুদার

স্টাফ রিপোর্টার ॥ পদার্থবিজ্ঞানের মৌলিক সূত্রের মধ্যে অন্যতম ‘শক্তির নিত্যতা সূত্র’। এই সূত্র অনুযায়ী, শক্তির সৃষ্টি বা বিনাশ নেই, শক্তি কেবল একরূপ থেকে অপর এক বা একাধিকরূপে পরিবর্তিত হতে পারে। মহাবিশ্বের মোট শক্তির পরিমাণ নির্দিষ্ট ও অপরিবর্তনীয়। আধুনিক বিজ্ঞানের প্রতিষ্ঠিত এই সূত্রকে চ্যালেঞ্জ জানিয়েছেন বাংলাদেশের প্রবীণ বিজ্ঞানী নজমুল হুদা। তার দাবি, সৃষ্টি থেকে শক্তির সৃষ্টি সম্ভব। বিশাল বস্তুপি-ের যে মহাবিস্ফোরণের ফলে মহাবিশ্বের সৃষ্টি, সেই বিস্ফোরণের কারণ হলো ‘চাপ’। মহাবিশ্বের বস্তুগুলো পরস্পর থেকে ক্রমান্বয়ে যে নির্দিষ্ট গতিতে দূরে সরে যাচ্ছে, সেই গতির কারণও ‘চাপ’। নজমুল হুদা বলছেন, এই ‘চাপই’ মূলত শক্তি সৃষ্টি করে। সৃষ্টির একেবারে শুরু থেকে ‘চাপই’ গতির কারণের ইঙ্গিত দেয় এবং প্রকৃতিতে বিরাজমান সেই অফুরন্ত ‘চাপ’-কে (আপাত দৃষ্টিতে ‘বল’) মানুষের কল্যাণে কাজে লাগানো সম্ভব।

শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘সৃষ্টি থেকে শক্তির সৃষ্টি’ শীর্ষক সংবাদ সম্মেলনে বিজ্ঞানী নজমুল হুদা এ দাবি করেন।

সংবাদ সম্মেলনে তিনি পদার্থ বিজ্ঞানী আইনস্টাইনের থিওরি অব রিলেটিভিটির ভর ও শক্তির ব্যাখ্যা এবং নিউটনের গতি সংক্রান্ত সূত্রের অসঙ্গতি তুলে ধরেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, সমকালীন পদার্থ বিদ্যার বইগুলো সেকেলে ও অপর্যাপ্ত। এগুলোকে নিউটন-আইনস্টাইনের কতিপয় গালগল্প, দায়িত্বহীন ক্ষমতাবান বিজ্ঞান মহল এবং একচোখা বিজ্ঞান ইতিহাস লেখক ও বৈজ্ঞানিক কৃতিত্ব প্রদানকারীদের হাত থেকে রক্ষা করা প্রয়োজন। তিনি আরও বলেন, সমকালীন মডার্ন পদার্থবিদ্যার বইগুলো সাধারণত ‘রিলেটিভিটি’ অধ্যায় দিয়ে শুরু করা হয়, যার মধ্যে আইনস্টাইনের দুটো রিলেটিভিটি থিওরাই, টাইম ডাইলেন ভর ও শক্তি, ভরহীন কণা, টুইন প্যারাডক্স ইত্যাদি বিষয়গুলো থাকে। মজার ব্যাপার হলো সবগুলো বিষয়ই টাইম ডাইলেশনের ওপর নির্ভরশীল এবং এই টাইম ডাইলেশন ত্রুটিপূর্ণ। প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, তার আবিষ্কার বিজ্ঞানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্ব থাকায় আবিষ্কারের স্বীকৃতি আদায়ে সরকারের সহযোগিতা চান। তিনি জানান, এসব বিষয়ে লিখিত উপস্থাপনা ও যুক্তি-প্রমাণ যুক্তরাষ্ট্র, কানাডা ও সিঙ্গাপুরের বিজ্ঞানবিষয়ক প্রতিষ্ঠানে পাঠিয়েছিলেন। তারা তার যুক্তি-প্রমাণ অস্বীকার করেনি, কিন্তু স্বীকৃতিও দেয়নি। নজমুল হুদা জানিয়েছেন, ১৯৭২ সালে বুয়েট থেকে তড়িৎ প্রকৌশলে ডিগ্রী নেয়ার পর তিনি সাবেক ট্যারিফ কমিশনের উপদেষ্টা ও ইউএনডিপি কনসালটেন্টসহ বিভিন্ন পেশায় কাজ করেছেন। বর্তমানে তিনি ঢাকার বাসিন্দা।

শীর্ষ সংবাদ:
সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭