রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুটি পাওয়ার প্লান্টের শেয়ার কিনবে ইউনাইটেড পাওয়ার

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন (ইউপিজিডি) কোম্পানি নতুন ২টি পাওয়ার প্লান্টের শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে একটি ১৯৫ মেগাওয়াট এবং অপরটি হচ্ছে ৫৩ মেগাওয়াট পাওয়ার প্লান্ট। বুধবার কোম্পানির ৮৫তম বোর্ড সভায় এই সিদ্ধান্ত হয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিটি ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেডের (ইউএইএল) ৯২ দশমিক ৪১ শতাংশ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এই শেয়ার অভিহিত মূল্যে কেনা হবে। ১৯৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কোম্পানিটি সরকারি বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে গঠিত। অপর প্রতিষ্ঠান ইউনাইটেড এনার্জি লিমিটেডের (ইউইএল) ৫৩ মেগাওয়াট পাওয়ার প্লান্ট। যা শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্যের (এনএভি) ভিত্তিতে কেনার সিদ্ধান্ত হয়েছে। এই প্লান্টটি আশুগঞ্জের চর চারতলায় অবস্থিত।

কোম্পানি সূত্র বলছে, এই ২ পাওয়ার প্লান্ট কেনার প্রক্রিয়াসহ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ক্লিয়ারেন্স নেয়া হবে আগামী ১ জুলাই থেকে। এছাড়া নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমপ্লায়েন্স পরিপালনসহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বিশেষ সাধারণ সভা করা হবে। যার তারিখ ও রেকর্ড ডেট পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৩৯৯ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ৩৯ কোটি ৯২ লাখ ৩৯ হাজার ১৬৮টি। এর মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৯০ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ৪৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩ দশমিক ৫৬ শতাংশ শেয়ার। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ১৮) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৮ পয়সা। এর আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৭৭ পয়সা। আর গত ৯ মাসে (জুলাই, ১৭-মার্চ, ১৮) ইপিএস হয়েছে ৮ টাকা ৪১ পয়সা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৮ টাকা শূন্য ৫ পয়সা। ৩১ মার্চ শেষে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৭ টাকা ৭১ পয়সা।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান