রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেঠোপথ থিয়েটারের ‘অতঃপর মাধো’ নাটকের ১৭তম প্রদর্শনী

মেঠোপথ থিয়েটারের ‘অতঃপর মাধো’ নাটকের ১৭তম প্রদর্শনী

সংস্কৃতি ডেস্ক ॥ জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামী ৩ জুলাই মঙ্গলবার সন্ধ্যা ৭টায় মেঠোপথ থিয়েটারে ‘অতঃপর মাধো’ নাটকের ১৭তম মঞ্চায়ন হবে। মেঠোপথ থিয়েটারের প্রথম প্রযোজনা ‘অতঃপর মাধো’। রবীন্দ্রনাথের ‘মাধো’ কবিতা অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু। নাটকে ১২টি চরিত্রে প্রাণবন্ত অভিনয় করছেন বাংলাদেশের মঞ্চের তারুণ্যদীপ্ত দুই নারী অভিনয়শিল্পী শামীমা আক্তার মুক্তা ও শারমীন সঙ্গীতা খানম। নাটকের সেট, লাইট ও পোশাক পরিকল্পনায় ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনায় শিশির রহমান, কোরিওগ্রাফি সামিউন জাহান দোলা ও শারমীন সোহেলী খানম। প্রযোজনার সার্বিক সহযোগিতায় ললিতা রায়, মাহবুবুর রহমান ও সাজ্জাদ।

পরিণত বয়সের মাধোর দৃষ্টিকোণ থেকে ‘অতপর মাধো’ নাটকের কাহিনীর শুরু। পরিণত মাধোর উপলব্ধিতে ধরা দেয় শৈশবের মাধো। নাটকের গল্পে দেখা যায় বর্তমানের মাধো পাটকলে কাজ করে। শ্রমিক ধর্মঘটের কারণে পাটকল বন্ধ। অবসর কাটে না, তাই মাধো নদীর ঘাটে বসে থাকে। নদী পার হয়ে একটা কুকুর তার ঘাটের দিকে আসতে দেখে মাধোর ছোটবেলার কথা মনে পড়ে। তার একটা কুকুর ছিল। নাম ‘বটু’। বটুকে নিয়েই কাটত তার শৈশবের সারাবেলা। এই কুকুরকে দেখে একে একে তার শৈশবের সব কথা মনে পড়ে যায়, নস্টালজিয়ায় ভুগতে থাকে সে। তার মনে পড়ে মা-বাবার কথা, ভিটে-মাটির কথা। স্বেচ্ছায় নির্বাসনে থাকা মাধো নিজ ভিটার উদ্দেশে রওনা হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছড়ার ছবি’ গ্রন্থে ‘মাধো’ কবিতা অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য শিশু চলচ্চিত্র তৈরি করেছিলেন সুমনা সিদ্দিকী। চলচ্চিত্রের নামও ছিল ‘মাধো’। সেটিরও চিত্রনাট্য করেছিলেন অলোক বসু। এবার এটিকে মেঠোপথ থিয়েটারের জন্য মঞ্চনাট্যরূপ ও নির্দেশনাও দিয়েছেন তিনি। সফলও হয়েছেন।

জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মেঠোপথ থিয়েটারে ‘অতঃপর মাধো’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয় গত ২০১৭ সালের ২ জুন। আর এ বছর জুলাইয়ের ৩ তারিখের নাটকটির ১৭তম মঞ্চায়ন হচ্ছে। এ প্রযোজনা মঞ্চায়নেরর মধ্য দিয়ে শামীমা আক্তার মুক্তার নেতৃত্বে দেশীয় থিয়েটার অঙ্গনে যুক্ত হয় নতুন নাট্য সংগঠন মেঠোপথ থিয়েটার। ঢাকা এবং ঢাকার বাইরে এ পর্যন্ত ‘অতঃপর মাধো’ নাটকের বেশ কিছু প্রদর্শনী করেছেন দলটি। এরই মধ্যে নাটকটি মঞ্চাঙ্গনের দর্শক-সমালোচকদের কাছে ব্যাপক সমাদৃত হয়েছে। এছাড়া এ বছর ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ‘কথাপ্রসঙ্গ নাট্যোৎসব-২০১৮’-এ ‘অতঃপর মাধো’ নাটকের প্রদর্শনী করে মেঠোপথ থিয়েটার। এছাড়াও সেখানে নাটকটির আরও একাধিক প্রদর্শনী হয়।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮