রবিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেঠোপথ থিয়েটারের ‘অতঃপর মাধো’ নাটকের ১৭তম প্রদর্শনী

মেঠোপথ থিয়েটারের ‘অতঃপর মাধো’ নাটকের ১৭তম প্রদর্শনী

সংস্কৃতি ডেস্ক ॥ জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামী ৩ জুলাই মঙ্গলবার সন্ধ্যা ৭টায় মেঠোপথ থিয়েটারে ‘অতঃপর মাধো’ নাটকের ১৭তম মঞ্চায়ন হবে। মেঠোপথ থিয়েটারের প্রথম প্রযোজনা ‘অতঃপর মাধো’। রবীন্দ্রনাথের ‘মাধো’ কবিতা অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু। নাটকে ১২টি চরিত্রে প্রাণবন্ত অভিনয় করছেন বাংলাদেশের মঞ্চের তারুণ্যদীপ্ত দুই নারী অভিনয়শিল্পী শামীমা আক্তার মুক্তা ও শারমীন সঙ্গীতা খানম। নাটকের সেট, লাইট ও পোশাক পরিকল্পনায় ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনায় শিশির রহমান, কোরিওগ্রাফি সামিউন জাহান দোলা ও শারমীন সোহেলী খানম। প্রযোজনার সার্বিক সহযোগিতায় ললিতা রায়, মাহবুবুর রহমান ও সাজ্জাদ।

পরিণত বয়সের মাধোর দৃষ্টিকোণ থেকে ‘অতপর মাধো’ নাটকের কাহিনীর শুরু। পরিণত মাধোর উপলব্ধিতে ধরা দেয় শৈশবের মাধো। নাটকের গল্পে দেখা যায় বর্তমানের মাধো পাটকলে কাজ করে। শ্রমিক ধর্মঘটের কারণে পাটকল বন্ধ। অবসর কাটে না, তাই মাধো নদীর ঘাটে বসে থাকে। নদী পার হয়ে একটা কুকুর তার ঘাটের দিকে আসতে দেখে মাধোর ছোটবেলার কথা মনে পড়ে। তার একটা কুকুর ছিল। নাম ‘বটু’। বটুকে নিয়েই কাটত তার শৈশবের সারাবেলা। এই কুকুরকে দেখে একে একে তার শৈশবের সব কথা মনে পড়ে যায়, নস্টালজিয়ায় ভুগতে থাকে সে। তার মনে পড়ে মা-বাবার কথা, ভিটে-মাটির কথা। স্বেচ্ছায় নির্বাসনে থাকা মাধো নিজ ভিটার উদ্দেশে রওনা হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছড়ার ছবি’ গ্রন্থে ‘মাধো’ কবিতা অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য শিশু চলচ্চিত্র তৈরি করেছিলেন সুমনা সিদ্দিকী। চলচ্চিত্রের নামও ছিল ‘মাধো’। সেটিরও চিত্রনাট্য করেছিলেন অলোক বসু। এবার এটিকে মেঠোপথ থিয়েটারের জন্য মঞ্চনাট্যরূপ ও নির্দেশনাও দিয়েছেন তিনি। সফলও হয়েছেন।

জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মেঠোপথ থিয়েটারে ‘অতঃপর মাধো’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয় গত ২০১৭ সালের ২ জুন। আর এ বছর জুলাইয়ের ৩ তারিখের নাটকটির ১৭তম মঞ্চায়ন হচ্ছে। এ প্রযোজনা মঞ্চায়নেরর মধ্য দিয়ে শামীমা আক্তার মুক্তার নেতৃত্বে দেশীয় থিয়েটার অঙ্গনে যুক্ত হয় নতুন নাট্য সংগঠন মেঠোপথ থিয়েটার। ঢাকা এবং ঢাকার বাইরে এ পর্যন্ত ‘অতঃপর মাধো’ নাটকের বেশ কিছু প্রদর্শনী করেছেন দলটি। এরই মধ্যে নাটকটি মঞ্চাঙ্গনের দর্শক-সমালোচকদের কাছে ব্যাপক সমাদৃত হয়েছে। এছাড়া এ বছর ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ‘কথাপ্রসঙ্গ নাট্যোৎসব-২০১৮’-এ ‘অতঃপর মাধো’ নাটকের প্রদর্শনী করে মেঠোপথ থিয়েটার। এছাড়াও সেখানে নাটকটির আরও একাধিক প্রদর্শনী হয়।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল