সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে আজ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে আজ শুক্রবার। তাই সকল প্রস্তুতি এখন সম্পন্ন। বৃহস্পতিবার বিকেলে সেতুর জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর খুঁটির কাছেই পৌঁছে গেছে ‘৭এফ’ নম্বর স্প্যানটি। সকাল সাড়ে ৮টার দিকে কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কসপ জেডি থেকে ৩৬শ’ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেনবাহী জাহাজটি প্রায় ৩২শ’ টন ওজনের স্প্যানটি পাজা করে তুলে নিয়ে যায়। যদিও এটি রওনা হওয়ার কথা ছিল বুধবার। কিন্তু পদ্মায় অস্বাভিবক ঢেউ থাকায় জাহাজটি রওনা হয় বৃহস্পতিবার। সকল প্রস্তুতি সম্পন্ন করার পর পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জনকণ্ঠকে রাত সাড়ে ৭টায় নিশ্চিত করেছেন সব ঠিকঠাক থাকলে শুক্রবার সকালেই স্প্যানটি বসিয়ে দেয়া হবে ৪১ ও ৪২ নম্বর খুঁটিতে। এর মধ্যে পদ্মা সেতুর স্পর্শ করতে যাচ্ছে জাজিরা প্রান্তের তীর। আর পদ্মা সেতু দৃশ্যমান হচ্ছে পৌনে এক কিলোমিটার। দেড় শ’ মিটার দীর্ঘ এই স্প্যানটি বসানোর জন্য নানা রকম প্রযুক্তির সমাবেশ ঘটনো হয়েছে এখানে।

এর আগে ৪২ নম্বর খুঁটির ঢালাই সম্পন্ন এবং জমাট বাধা নিশ্চিতসহ সকল পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন করা হয়। পদ্মায় এখন সেতুর কাজের প্রসার বেড়েছে। ইতোমধ্যে ৯টি খুঁটির কাজ সম্পন্ন হয়েছে। এগুলো হচ্ছে- মাওয়ার ৩, ৪, ৫ এবং জাজিরা প্রান্তের ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর খুঁটি। এছাড়া ১৩ নম্বর খুঁটির কাজ শেষ হতে যাচ্ছে। এই নদীতে এ পর্যন্ত ১৫০টি পাইল স্থাপন হয়ে গেছে।

সেতুর মোট ৪২টি খুঁটির মধ্যে দু’তীরে দু’টিতে পাইল ১৬টি করে ৩২টি। এর মধ্যে ২০টি সম্পন্ন। আর নদীতে ৪০টি খুঁটির ২২টিতে ৭টি করে এবং ১৮টি ৬টি করে মোট ২৬২টি পাইল। যার অর্ধেকের বেশি অর্থাৎ ১৫০টি বসে গেছে। এদিকে ৫ম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে সেতুর কাজ আরেক ধাপ এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে সেতু চারটি স্প্যান বসানো হয়েছে। জাজিরা প্রান্তের ৩৭ নম্বর খুঁটি থেকে ৪১ নম্বর খুঁটিতে সেতুর এই চারটি স্প্যান প্রতিটি ১৫০ মিটার করে ৬শ’ মিটার সেতু দৃশ্যমান হচ্ছে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর