মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হালদা ভাঙ্গনে নাজিরহাট রামগড় সড়ক বিলীন

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি, ২৬ জুন ॥ সাম্প্রতিক বন্যায় উপজেলার নাজিরহাট-রামগড় সড়কের (সেকশন-১) নাজিরহাট কলেজ সংলগ্ন অংশ হালদা নদীতে বিলীন হতে চলছে। পাউবো ও এলজিইডি যথা সময়ে প্রয়াজনীয় ব্যবস্থা না নেয়ায় উক্ত সড়কটির প্রায় ৫শ’ ফুট সড়ক পাহাড়ী ঢলে হালদা নদীতে বিলীন হচ্ছে। এখানে প্রস্থ ৩০ ফুট সড়কের মধ্যে ২৫ ফুট নদীতে বিলীন হয়ে গেছে। সামান্য যে অংশটুকু আছে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর তড়িৎ প্রদক্ষেপ না নিলে তা যে কোন মুহূর্তে ভেঙ্গে গিয়ে উত্তর ফটিকছড়ির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। এতে চরম দুর্ভোগে পড়বে ফটিকছড়ির উত্তরাঞ্চলীয় কয়েক লাখ মানুষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নাজিরহাট কলেজের উত্তর পাশের নাজিরহাট-রামগড় সড়কটির পূর্ব পাশে হালদা নদী ও পশ্চিম পাশে মন্দাকিনি খাল প্রবাহিত হয়েছে। তার মধ্য খানে এ সড়ক হওয়ায় পুর্বাংশে হালদা নদীতে সড়কটির তিন- চতুর্থাংশ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তবে পশ্চিমাংশে মন্দাকিনি খাল হওয়ায় সড়কটি সরিয়ে নেয়ার কোন বিকল্প ব্যবস্থা গ্রহন করা সম্ভব হচ্ছে না। বর্তমানে সড়কটি দিয়ে বড় ধরণের যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। জরুরী ভিত্তিতে ব্যবস্থা না নিলে যে কোন সময় সড়কের বাকী অংশটুকু নদীতে বিলীন হয়ে যাবে। ভাঙ্গনের ফলে নাজিরহাট পৌরসভা, সুয়াবিল, হারুয়ালছড়িসহ ভুজপুর থানার প্রায় কয়েক লক্ষ মানুষ চরম দুভোর্গে পড়বে। এলাকাবাসীরা জানায়, গতবছর দফায় দাফায় বন্যা ও পাহাড়ী ঢলে সড়কটি ভাঙ্গনের কবলে পড়ে ছিল। কিন্তু এলজিইডি ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ প্রয়োজনী ব্যবস্থা না নেয়ার ফলে এক বছর পরে ঠিক একই স্থানে সড়কটি ভাঙ্গনের কবলে পড়ে।

এলাকাবাসী আরো জানান, ভাঙ্গন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড কিছু বালির বস্তা দিলেও কাজের কাজ কিছু হয়নি। এদিকে, উক্ত ভাঙন রোধ কল্পে, হালদা নদীর মধ্যখানে পানি প্রবাহ এলাকায় জেগে উঠা চর তুলে নেয়া, পানির ¯্রােত পরিবর্তনে ঝঁটি নির্মাণ এবং ভাঙ্গন কবলিত সড়কের পশ্চিম পাশে মন্দাকিনী খালের পানির গতি পরিবর্তন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবী দিলেও গেল এক বছরেও কোন কাজ হয়নি। তাই জরুরী ভিত্তিতে ভাঙ্গন রোধ করা না গেলে যে কোন মুর্হুতে সড়কটি নদী গর্ভে বিলীন হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন