শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন ওয়ার্ডগুলোতে জলাশয় ভরাট হচ্ছে অনিয়ন্ত্রিতভাবে

স্টাফ রিপোর্টার ॥ ঢাকার দুই সিটি কর্পোরেশনের নতুন ওয়ার্ডগুলোতে খেয়াল-খুশিমতো বাড়িঘর নির্মাণ আর জলাশয় ভরাট হচ্ছে অনিয়ন্ত্রিতভাবে। ফলে প্রায় সারা বছরই জলাবদ্ধতা আর বর্ষায় বন্যার আতঙ্কে থাকেন পূর্বদিকের কয়েকলাখ মানুষ। নগরবিদদের আশঙ্কা, বিচ্ছিন্নভাবে উন্নয়নের কারণে রাজউকের ডিটেইলড এরিয়া প্ল্যান বা ড্যাপ বাস্তবায়ন হুমকির মুখে পড়বে। নবগঠিত ওয়ার্ডগুলো নিয়ে শীঘ্রই মাঠপর্যায়ে সমন্বিতভাবে উন্নয়ন কাজ শুরু করার আশ্বাস সিটি কর্পোরেশনের।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ওয়ার্ড হিসেবে যুক্ত হয়েছে ডেমরা, দনিয়া, নাসিরাবাদসহ ৮টি ইউনিয়ন। এলাকাগুলোর বেশিরভাগই মাছ চাষিদের দখলে থাকায় জলাবদ্ধ থাকে বছরের বেশিরভাগ সময়। এর মধ্যেই চলে বাড়িঘর নির্মাণ ও কলকারখানার অবকাঠামো তৈরির কাজ। এ বিষয়ে নগরবিদ অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেন, মূল কাজটা হবে রাজউকের। তারা সিটি কর্পোরেশন কিংবা পৌরসভা বা স্থানীয়দের সঙ্গে একটা ঘনিষ্ঠ যোগাযোগ রাখবে এবং সিটি কর্পোরেশনের দায়িত্ব হবে রাজউকের সঙ্গে যোগাযোগ রেখে স্থানীয় উন্নয়ন তদারকি করা। উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের অন্তত ৩০ টি ওয়ার্ডে বন্যা কিংবা জলাবদ্ধতা পরিস্থিতি নির্ভর করে তুরাগ ও বালু নদী দিয়ে পানি আসা এবং নেমে যাওয়ার ওপর। পানি সরে যাওয়ার পথগুলো বন্ধ হওয়ায় স্থায়ী জলাবদ্ধতার আশঙ্কা করছেন স্থানীয়রা।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records