সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌলভীবাজার ও পটুয়াখালীর নয় রাজাকারের রায় যে কোন দিন

  • যুদ্ধাপরাধী বিচার

বিকাশ দত্ত ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৌলভীবাজারের রাজনগর উপজেলার আকমল আলী তালুকদারসহ চার রাজাকারের মামলার রায় শীঘ্রই ঘোষণা করা হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছে প্রসিকিউশন পক্ষ। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর রাজাকার ইসহাক সিকদারসহ পাঁচ জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি ) রখা হয়েছে। অর্থাৎ যে কোন দিন এ মামলার রায় ঘোষণা করা হবে। বুধবার আসামি ও প্রসিকিউশন পক্ষের যুক্তিতর্ক শেষে চেয়ারম্যান বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -১ এ আদেশ প্রদান করেছে।

২৭ মার্চ মৌলভীবাজারের রাজনগর উপজেলার আকমল আলী তালুকদারসহ চার রাজাকারের বিরুদ্ধে মামলায় উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য সিএভি রাখা হয়। অর্থাৎ যে কোন দিন এ মামলার রায় ঘোষণা করা হবে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর এ পর্যন্ত ৩২টি মামলার রায় প্রদান করেছে ট্রাইব্যুনাল । ৩২ মামলায় মোট ৬৯ জন আসামিকে দ- প্রদান করা হয়েছে। যার মধ্যে মৃত্যুদ- প্রদান করা হয়েছে ৪৩ জনকে, আমৃত্যু কারাদ- প্রদান করা হয়েছে ২৪ জনকে। আর একজনকে যাবজ্জীবন করাদ- প্রদান , একজনকে ৯০ বছরের দ- একজনকে ২০ বছরের কারাদ- প্রদান করা হয়েছে। এ ছাড়া ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপীল বিভাগে ৭টি মামলার নিষ্পত্তি হয়েছে। এর মধ্যে ৬ জনের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। একজনকে আমৃত্যু কারাদ- প্রদান করা হয়েছে। বর্তমানে আপীল বিভাগে আপীলে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে ২১টি মামলা। বর্তমানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও ৩১টি মামলায় ১৩৭ জন রাজাকারের মামলা বিভিন্ন পর্যায়ে বিচারাধীন রয়েছে।

প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী জনকণ্ঠকে বলেন , মৌলভীবাজারের রাজনগর উপজেলার আকমল আলী তালুকদারসহ চার রাজাকারের মামলাটি উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য সিএভি রাখা হয়েছে। অর্থাৎ যে কোন দিন এ মামলার রায় ঘোষণা করা হবে। আমি আশা করছি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শীঘ্রই রায় ঘোষণা করবে। রায় ঘোষণা টা ট্রাইব্যুনালের নিজস্ব বিষয়। মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, গুম, লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধের দুটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এ মামলার আসামিদের বিরুদ্ধে। আসামিদের মধ্যে আকমল আলী তালুকদার (৭৩) গ্রেফতার রয়েছেন। বাকি তিন আসামি মৌলভীবাজারের রাজনগর উপজেলার আব্দুন নূর তালুকদার ওরফে লাল মিয়া, আনিছ মিয়া ও আব্দুল মোছাব্বির মিয়া পলাতক।

যে কোন দিন রায় ॥ একাত্তরে সংঘটিত মানবতাবিরোধীঅপরাধের মামলায় পটুয়াখালীর রাজাকার ইসহাক সিকদারসহ পাঁচজনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছে ট্রাইব্যুনাল। অর্থাৎ যে কোন দিন এ মামলার রায় ঘোষণা করা হবে। ইসহাক সিকদার ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলবী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

প্রসিকিউটর রিজিয়া সুলতানা বেগম চমন জনকণ্ঠকে বলেন, ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই পাঁচ রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। গ্রেফতারি পরোয়ানা জারির পর পাঁচ জনকেই গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ৬ ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। উল্লেখ্য , আসামিদের বিরুদ্ধে একাত্তরে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এর মধ্যে এখনও ৮ জন বীরাঙ্গনা জীবিত আছেন। প্রসিকিউটর রিজিয়া সুলতানা চমন জনকণ্ঠকে বলেন, আগের অভিযোগ থেকে বর্তমানে এ মামলায় আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছে। প্রথম অভিযোগে আটক, নির্যাতনের পর ১৭ জনকে ধারাবাহিকভাবে হত্যার অভিযোগ আনা হয়েছে। দ্বিতীয় অভিযোগে ধর্ষণের মাধ্যমে গণহত্যার অভিযোগ আনা হয়েছে।

আপীল নিষ্পত্তির অপেক্ষায় ২১ মামলা ॥ বর্তমানে আপীল বিভাগে যুদ্ধাপরাধের ২১টি মামলা বিচারাধীন রয়েছে। আপীল বিভাগে সর্বশেষ ২০১৬ সালের ৩০ আগস্ট মীর কাশেম আলীর মামলার রিভিউ আবেদন খারিজ করে দেয়ার পর নতুন মামলার শুনানি হয় নি। যদি মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতে ইসলামীর সিনিয়র নায়েবে আমির মাওলানা আব্দুস সুবহান, সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলাম এবং জাতীয় পার্টি (জাপা) নেতা সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মামলা কার্যতালিকায় আসলেও শুনানি হয় নি। শুধু ২০১৬ আসামি ও রাষ্ট্রপক্ষ রিভিউ আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের ১৫ মে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদ- বহাল রাখে আপীল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে বর্তমানের আপীল বিভাগে আরও ২১ জনের মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এ মামলাগুলোর মধ্যে রয়েছে , ব্রাক্ষণবাড়িয়ার মোঃ মোবারক হোসেন, হবিগজ্ঞের সৈয়দ মোঃ কায়সার , রংপুরের এটিএম আজহারুল ইসলাম , পিরোজপুরের আব্দুল জব্বার, পাবনার আবদুস সুবহান , চাঁপাই নবাবগজ্ঞের মাহিদুর রহমান , পটুয়াখালীর ফোরকান মল্লিক , বাগেরহাটের শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ও খান আকরাম হোসেন ,নেত্রকোনার আতাউর রহমান ও ওবায়দুল হক তাহের কিশোরগঞ্জের এ্যাডভোকেট সামসুদ্দিন আহম্মেদ ,হবিগঞ্জের মহিবুর রহমান বড় মিয়া ও মুজিবুর রহমান আঙ্গুর মিয়া , জামালপুরের মোঃ সামসুল হক ওরফে বদরভাই ও এসএম ইউসুফ আলী , যশোরের সাখাওয়াত হোসেন । কিশোরগঞ্জের মোসলেম প্রধান। মৌলভীবাজারের রাজনগরের উজের আহমেদ চৌধুরীকে ও ইউনুস আহম্মেদ ।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক আব্দুল মালেকের বিরুদ্ধে ২ মামলা         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         করোনা ভাইরাস ॥ মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়াল         করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল         ব্যবসায়ী আজিজ হত্যা॥ একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন         সড়ক দুর্ঘটনায় পিআইবির পরিচালকের মৃত্যু         যুক্তরাষ্ট্রে ছোট বিমান বিধ্বস্ত ॥ সব আরোহী নিহত         করোনা ॥ অবাধ চলাচলে ইউরোপে দ্বিতীয় দফা সংক্রমণ?         ভারতে ধসে পড়লো তিনতলা ভবন, নিহত ১০