সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলাকেন্দ্রে তানজিম হাসানের রেখানির্ভর চিত্রপ্রদর্শনী

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ রেখার আশ্রয়ে আপন পরিকল্পনা বাস্তবায়নের পথে ধাবিত হন স্থপতি তানজিম হাসান সেলিম। তবে স্থাপত্য নির্মাণে কম্পিউটারের পরিবর্তে আঁকাআঁকির মাধ্যমেই রেখা সৃষ্টি করেন। অন্তরের তাগিদ অনুভূত সৃজনের সেই ফলস্বরূপ সৃষ্টি হয় নানা অবয়ব। অবয়বের মাঝে স্পেসের ব্যবহার এবং রং ও রেখার সম্মিলনে নির্মিত হয় তার চিত্রকর্ম। স্থাপত্য আঙ্গিকের তেমন সব ছবি নিয়ে মোহাম্মদপুরের ইকবাল রোডের কলাকেন্দ্র নামের শিল্পালয়ে চলছে এই শিল্পীর প্রদর্শনী। শিরোনাম ‘ড্রইং এ্যান্ড থিংকিং, থিংকিং এ্যান্ড ড্রইং’। শিল্পী দ্বারা পরিচালিত প্রদর্শনালয়টির ড্রইংনির্ভর সিরিজ পরিকল্পনার অংশ হিসেবে অনুষ্ঠিত হচ্ছে প্রদর্শনীটি।

প্রদর্শনীটির কিউরেটিং করেছেন চিত্রশিল্পী ওয়াকিলুর রহমান। কলাকেন্দ্রের অন্যতম এই উদ্যোক্তা প্রদর্শনী প্রসঙ্গে জনকণ্ঠকে বলেন, আর্কিটেকচার বা স্থাপত্যের অন্যতম অনুষঙ্গ হচ্ছে ড্রইং। তানজিম হাসানের স্থাপত্যের ব্যতিক্রম হচ্ছে তার রেখা চিত্রণ। রেখার বিন্যাসে তিনি শিল্পিত প্রক্রিয়াকে অবলম্বন করেন। কম্পিউটারের পরিবর্তে কাগজের ওপর রং-তুলির আশ্রয়ে প্রতিফলিত হয় তার স্থাপত্য। এ বিষয়ে রয়েছে তার নিজস্ব ভাবনাও। এ কারণেই কলাকেন্দ্রে প্রদর্শনী করার জন্য আমরা তাকে আমন্ত্রণ জানাই। শিল্পী হিসেবে তিনি স্পেসের ভেতর থেকে ফুটিয়ে তোলেন নকশা। সেক্ষেত্রে ড্রইংয়ের ক্ষমতাকে কিভাবে তিনি ব্যবহার করেন, দর্শকদের সেটা দেখানো এই প্রদর্শনীর অন্যতম উদ্দেশ্য। এছাড়া ভাবনার ভিন্নতার কারণেও তানজিমের রেখানির্ভর চিত্রকর্মগুলো হয়ে উঠেছে নান্দনিক। দর্শকরাও উপলব্ধি করতে পারছে, একজন স্থপতি ড্রইংকে ভিত্তি করে কিভাবে তার পরিকল্পনার বাস্তবায়ন ঘটায়।

মিশ্র মাধ্যমে আঁকা ২৭টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। ২১ এপ্রিল থেকে শুরু হয়েছে প্রদর্শনীটি শেষ হবে আগামী ২৫ মে। প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত