বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্ণাটকে মুখ্যমন্ত্রীর শপথ নিলেন ইয়েদুরাপ্পা

ভারতের কর্ণাটক রাজ্যে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেন বিজেপির বি এস ইয়েদুরাপ্পা (৭৫)।

রাজ্যপালের ডাকে সাড়া দিয়ে ভারতের কর্ণাটক রাজ্যে সরকার গঠন করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। কংগ্রেস ও জেডিএস জোট বেঁধেও রুখতে পারেনি বিজেপির জয়যাত্রা।- এনডিটিভি।

কর্ণাটকের রাজ্যপাল বাজুভাই বালা ইয়েদুরাপ্পাকে শপথ পাঠ করান। তিনি যখন শপথ নিচ্ছিলেন তখন বেঙ্গালুরুতে বিধান সৌধে মহাত্মা গান্ধী মূর্তির নিচে বিক্ষোভ করেন কংগ্রেস ও জেডিএসের নেতারা। বিক্ষোভে শামিল হন কংগ্রেসের গোলাম নবি আজাদ, অশোক গেহলেট এবং সিদ্ধারামাইয়ার মতো নেতা।

এর আগে বুধবার রাতে কংগ্রেস ও জেডিএস রাজ্যপালের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপীল করে। গভীর রাতে মামলাটির শুনানি হলেও শেষ পর্যন্ত সুরাহা হয়নি। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে বিজেপির ইয়েদুরাপ্পাকে শপথ নেয়ার পর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলেন সুপ্রিম কোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে ইয়েদুরাপ্পাকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দেয়া হয়। এ ঘটনার পর বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তিনি। ইয়েদুরাপ্পা শপথ নেয়ার পরেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী টুইটে বলেন, ‘কর্ণাটকে বিজেপি সরকার গড়ছে। অথচ স্পষ্ট দেখা যাচ্ছে, বিজেপি কর্ণাটকে সরকার গড়ার মতো আসন পায়নি। কিন্তু তাও তারা সরকার গড়ছে। এতে ভারতের সংবিধানকে উপহাস করা হলো।’ কর্ণাটকে কংগ্রেস ও জেডিএস যথাক্রমে ৭৮ ও ৩৭টি আসন পেয়েছে। এ ছাড়া বাইরের আরও দুই বিধায়ক তাদের সঙ্গে রয়েছে বলে দাবি করেছে কংগ্রেস ও জেডিএস। কর্ণাটকে সরকার গঠনের জন্য মোট ১১২ আসনের মধ্যে বিজেপি একাই পেয়েছে ১০৪টি আসন।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল