মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড়পুকুরিয়া কয়লা খনিতে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ সমঝোতা বৈঠক না হওয়ায় বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়ন ও ক্ষতিগ্রস্ত ২০ গ্রাম সমন্বয় কমিটির ডাকে শুরু হয়েছে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট।

রবিবার সকাল ৯টায় বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত না হওয়ায় পূর্ব ঘোষিত আল্টিমেটামের ভিত্তিতে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট শুরু হয়েছে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির লিঃ (বিসিএমসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন বলেন, পেট্রোবাংলার চেয়ারম্যান দেশের বাইরে থাকায় শ্রমিকদের নিকট সময় চাওয়া হলেও তারা কর্তৃপক্ষের কথা কর্ণপাত না করে আন্দোলনে নেমেছে।

আন্দোলনরত শ্রমিকরা বলেন, দীর্ঘ ৯ মাস থেকে খনি কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করা হলেও কর্তৃপক্ষ শ্রমিকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে আসছে ও সমঝোতার কথা বলে টালবাহানার মাধ্যমে সময় ক্ষেপণ করছে। এখন তাদের আন্দোলন ছাড়া আর কোন বিকল্প পথ না থাকায় আন্দোলনে যেতে বাধ্য হয়েছেন। শ্রমিকরা বলেন, তাদের ঘোষিত ১৩ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাবেন।

এদিকে শ্রমিক ধর্মঘটের কারণে সকাল থেকে খনিতে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী ও চিকিৎসক ছাড়া কোন ব্যক্তি প্রবেশ করতে পারেনি ও খনির কর্মকর্তারাও খনি থেকে বের হতে পারেন নি। শ্রমিকরা দাবি করছেন খনিতে কয়লা উৎপাদন বন্ধ হয়ে গেছে। তবে এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন বলেছেন, বড়পুকুরিয়া তাপ বিদ্যুত কেন্দ্রে তারা কয়লা সরবরাহ করছেন। খনির কারণে ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের সমন্বয় কমিটির আহ্বায়ক মশিউর রহমান বুলবুল বলেন, ক্ষতিগ্রস্ত এলাকায় মানুষ বসবাস করতে পারছে না। তাদের যাতায়াতের রাস্তাগুলো ধ্বংস হয়ে যাচ্ছে। এই বিষয়ে খনি কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করা সত্ত্বেও কোন কর্ণপাত করছে না। এখন আন্দোলনের বিকল্প কোন পথ এলাকাবাসীর নেই।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ