শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার ॥ পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শিক্ষা, কর্মসংস্থানসহ সকল ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে সরকার। নারীদের বিনামূল্যে পড়ালেখার সুযোগ এবং বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ক্ষমতায়ন এবং নারী নেতৃত্বে সাফল্যের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেয়েছেন গ্লোবাল ভিলেজ এ্যাওয়ার্ড। বাংলাদেশে নারীদের এই এগিয়ে যাওয়া বিশ্বের অনেক দেশের জন্য অনুকরণীয়।

শনিবার চট্টগ্রামে হোটেল রেডিসন ব্লুতে আয়োজিত এশিয়ান ইউনির্ভাসিটি ফর উইমেনের ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সমাবর্তন বক্তা ছিলেন শান্তিতে নোবেল বিজয়ী ইয়েমেনের মানবাধিকার কর্মী সাংবাদিক তাওয়াক্কল কারমান। বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর চ্যারি ব্লেয়ার, বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান সংসদ সদস্য ডা. দীপু মণি, চট্টগ্রামের এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কামাল আহমেদ এবং উপাচার্য প্রফেসর নির্মলা রাও। এবারের সমাবর্তনে ১৬৯ শিক্ষার্থীকে ডিগ্রী প্রদান করা হয়েছে। ডক্টরেট ডিগ্রী প্রদান করা হয়েছে নোবেল জয়ী মানবাধিকার কর্মী তাওয়াক্কল কারমান এবং বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ইসমাইল সেরাজেলদিনকে। সমাবর্তন বক্তৃৃতায় বিশ্বে এবং বাংলাদেশে নারীর অবস্থান ও চিত্র তুলে ধরেন। একই সঙ্গে তিনি নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসাও করেন। বাংলাদেশের প্রতি ভালবাসা প্রকাশ করতে গিয়ে আধো আধো বাংলায় বলেন, ‘আমি বাংলাদেশকে ভালোবাসি। জয় বাংলা।’ ইয়েমেনের এ মানবাধিকার কর্মী সে দেশে শান্তি প্রতিষ্ঠা, বাক স্বাধীনতা এবং নারীর অধিকার নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ ২০১১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত