মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রহসনের নির্বাচন প্রতিহত করতে হবে ॥ বি. চৌধুরী

স্টাফ রিপোর্টার ॥ আগামীতে সরকার যাতে প্রহসনের জাতীয় সংসদ নির্বাচন করতে না পারে সে জন্য ঐক্যবদ্ধভাবে তা প্রতিহত করতে শ্রমিক শ্রেণী ও সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী।

মঙ্গলবার রাজধানীর কুড়িল বিশ্বরোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিকল্প শ্রমজীবীধারা আয়োজিত শ্রমিক সমাবেশ ও আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

বি. চৌধুরী বলেন, এই সরকার যে পাঁয়তারা চালাচ্ছে তাতে সুষ্ঠু নির্বাচন আশা করা যায় না। তারা এর আগে একটা নির্বাচন করল ১৫৩ জন বিনাভোটে নির্বাচিত হলো। বাকি ১৪৭ জন সদস্য হয়ে গেলেন মাইনরিটি। এই মাইনরিটির সংসদ দিয়ে তারা সংবিধান সংশোধন করলেন যা অন্যায় এবং বেআইনী। বেআইনীভাবে নির্বাচন করে তারা রেকর্ড সৃষ্টি করেছে। কিন্তু ওই নির্বাচনের আগে তারা বলেছিল, এটা নিয়ম রক্ষার নির্বাচন। তারা কথা রাখেনি। সুতরাং যে সরকার কথা রাখে না, তাদের অধীনে আগামী নির্বাচন হাসির খোরাক ছাড়া আর কি হতে পারে?

তিনি বলেন, এখন তারা বলছে নির্বাচনের আগে সংসদ ভাঙ্গবে না। তাদের তথাকথিত সংসদ সদস্যরা এমপি পদের মর্যাদা ও ক্ষমতা নিয়ে মাঠে নামবে। সরকার যাতে কোন প্রহসনের নির্বাচন করতে না পারে সে জন্য পোশাক শ্রমিকসহ শ্রমিক শ্রেণী ও সাধারণ মানুষকে ঐক্যবদ্ধভাবে তা প্রতিহত করতে হবে। সাবেক এই রাষ্ট্রপতি বলেন, মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করার জন্য এই অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

সংবাদপত্রে প্রকাশিত এক সমীক্ষার উল্লেখ করে বি. চৌধুরী বলেন, বিভিন্ন দুর্ঘটনায় গত ৫ বছরে চার হাজার একশ’ পোশাক শ্রমিক নিহত এবং ৭ হাজার আহত হয়েছেন। এসব দুর্ঘটনা অবশ্যই বন্ধ করার ব্যবস্থা করতে হবে। সরকার অপরাধীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করছে না, আর ক্ষতিপূরণের পরিমাণও খুব কম। তিনি বলেন, একজন সরকারী কর্মচারী অথবা একজন পুলিশ মারা গেলে তাদের পরিবার প্রধানমন্ত্রীর কাছ থেকে ১০ লাখ টাকা পায়। এটা হলো দুই রকম বিচার।

বি. চৌধুরী বলেন, অপরাধ করলে বিচার করতে হবে, কিন্তু রানা প্লাজার মতো এতো বড় দুর্ঘটনার বিচার এখনও হয়নি। নিহত ও আহদের ক্ষতিপূরণ কি দেয়া হয়েছে তাও জনগণ জানে না। তিনি বলেন, মালিকের অবহেলায় এই দুর্ঘটনা হয়েছে, সুতরাং এর দায়দায়িত্ব মালিককেই নিতে হবে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্কের উন্নতি চায় পাকিস্তান         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ