বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাডের পদত্যাগ

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাডের পদত্যাগ

অনলাইন ডেস্ক ॥ পদত্যাগ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড।

রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের কাছে পাঠানো পদত্যাগ পত্রে রাড বলেছেন, তিনি অবৈধ অভিবাসীদের সরানোর বিষয়ে ‘অসাবধানতাবশত’ পার্লামেন্ট সদস্যদের ‘ভুল পথে’ চালিত করেছেন।

প্রধানমন্ত্রী মে তার পদত্যাগ পত্র গ্রহণ করেছেন বলে জানিয়েছে বিবিসি।

রয়টার্সের খবরে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার আগে চূড়ান্ত বছরের আলোচনা চলার সময় নিজের রক্ষণশীল দলের ঘনিষ্ঠ মিত্রকে হারানো ব্রিটিশ প্রধানমন্ত্রীর জন্য একটি ধাক্কা।

কথিত ‘উয়িন্ডরাশ জেনারেশনের’ কিছু উত্তরসূরীকে কেন তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে, গত দুই সপ্তাহ ধরে এটি ব্যাখ্যা করতে হিমশিম খাচ্ছিলেন ব্রিটিশ মন্ত্রীরা।

১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়ের মধ্যে শ্রমিক ঘাটতি পূরণের উদ্দেশ্যে কমনওয়েলথ দেশগুলো থেকে যাদের ব্রিটেনে নিয়ে আসা হয়েছিল তাদের উত্তরসূরীদেরই ‘উয়িন্ডরাশ জেনারেশন’ হিসেবে চিহ্নিত করা হয়।

এ বিষয়ে প্রশ্নের মুখে গত বুধবার ৫৪ বছর বয়সী রাড ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের বলেছিলেন, অভিবাসীদের সরানোর কোনো লক্ষ্য ব্রিটেনের নেই।

কিন্তু এ ধরনের লক্ষ্য ব্রিটেনের আছে, ফাঁস হওয়া নথিতে এটি প্রকাশ পাওয়ার পর পার্লামেন্ট সদস্যরা রাডকে তার বক্তব্য স্পষ্ট করার জন্য চাপ দেন।

বিরোধী দল লেবার পার্টি বারবার রাডকে পদত্যাগ করার আহ্বান জানাতে থাকে। দলটি ‘উয়িন্ডরাশ’ কেলেঙ্কারারি জন্য মে-কেও দায়ী করে এবং সরকারের অভিবাসন নীতির বিষয়ে প্রধানমন্ত্রীর নিজের অবস্থানও ব্যাখ্যা করার দাবি জানায়।

এ পরিস্থিতিতে গত বছর প্রধানমন্ত্রী মে-কে লেখা রাডের একটি চিঠি রোববার প্রকাশ করে গার্ডিয়ান। এতে দেখা যায় রাড অভিবাসীদের জোর করে বিতাড়ণের প্রক্রিয়া গতিশীল করার ‘লক্ষ্য’ নির্ধারণ করেছেন।

অভিবাসীদের বিতাড়ণের বিষয়ে নিজের বক্তব্য একের পর এক চ্যালেঞ্জের মুখে পড়ার পর রোববার প্রধানমন্ত্রী মেকে ফোন করে রাড পদত্যাগ করার ইচ্ছা প্রকাশ করেন। তার পদত্যাগের প্রস্তাবে সম্মতি দেন মে।

২০১৬ সালে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছিলেন রাড। তার পদত্যাগের পর শেষ খবর পাওয়া পর্যন্ত ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী পদে নতুন কারও নাম ঘোষণা হয়নি।

শীর্ষ সংবাদ:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         আজ সারা দেশে বৃষ্টি হতে পারে         বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’