শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের পথে ইইউ

মিয়ানমারের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক বছর বাড়াতে পারে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এরপর দেশটির আরও কয়েক জেনারেলের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞাও আরোপ করতে পারে। ইইউয়ের কূটনীতিক ও কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

গত বছর মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলে চালানো সামরিক অভিযানে ‘গুরুতর ও পদ্ধতিগতভাবে’ মানবাধিকার লঙ্ঘনের জন্য মিয়ানমারকে অভিযুক্ত করেছে ইইউ। ওই অভিযানের কারণে মিয়ানমারের ওই অঞ্চলটি থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। ইইউয়ের চলতি অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ এপ্রিলে শেষ হচ্ছে। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই অস্ত্র নিষেধাজ্ঞা আরও এক বছর বাড়ানো হবে। দেশটির সামরিক বাহিনীর প্রশিক্ষণও এই বর্ধিত নিষেধাজ্ঞার আওতায় পড়বে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে চালানো সামরিক অভিযানকে কেন্দ্র করে গত অক্টোবরে মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ। রাখাইনের ওই সামরিক অভিযানকে জাতিগত নির্মূল অভিযান অভিহিত করে এর নিন্দা জানিয়েছে জাতিসংঘ। অপরদিকে অভিযোগ প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। রোহিঙ্গাদের ওপর নৃশংসতা চালানোর অভিযোগ নিবিড়ভাবে পরীক্ষা করে দেখছে যুক্তরাষ্ট্র সরকার। এই পরীক্ষার ফলাফল মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনতে ব্যবহার করা হতে পারে। মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার মধ্যে ভিসা নিষেধাজ্ঞা ও সম্পদ জব্দের মতো বিষয় থাকতে পারে। মে অথবা জুন মাসের মধ্যে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে এবং নিষেধাজ্ঞার তালিকায় মিয়ানমারের মেজর জেনারেল মং মং সোসহ আরও কয়েকজন সামরিক কর্মকর্তার নাম আছে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records