বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় শাস্ত্রীয় সঙ্গীত ও নৃত্যে মুগ্ধ দর্শকশ্রোতা

শিল্পকলায় শাস্ত্রীয় সঙ্গীত ও নৃত্যে মুগ্ধ দর্শকশ্রোতা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ নিজস্ব সংস্কৃতির ধারাকে অব্যাহত রাখতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দীর্ঘদিন ধরে সঙ্গীত, নৃত্য, চারুকলা, নাটক, বাঁশি, দোতারা, বেহালা, সরোদ, সেতার, স্টাফ নোটেশন, অর্কেস্ট্রা মিউজিক, পিয়ানো বাদনসহ প্রশিক্ষণ প্রদান ও অনুষ্ঠানের আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে বুধবার সন্ধ্যায় আয়োজন করা হয় শাস্ত্রীয় সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান। অনুষ্ঠানে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সানি জুবায়ের ও প্রিয়াংকা গোপ। শাস্ত্রীয় গৌড়ীয় নৃত্য পরিবেশন করেন শিল্পী র‌্যাসেল এগনেস প্যারিস প্রিয়াংকা। শিল্পী সানি জুবায়ের পরিবেশন করেন ঠুমরী। শিল্পী প্রিয়াংকা গোপ প্রথমে পরিবেশন করেন ঠুমরী এবং পরে খেয়াল। শিল্পী র‌্যাসেল এগনেস প্যারিস প্রিয়াংকা গৌড়ীয় নৃত্যে প্রথমে ‘কালি ও কারা‘ এবং পরে ‘পুতনাবধ’ পরিবেশন করেন। অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন মহুয়া মুখার্জী। উপস্থাপনায় ছিলেন আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়। উপস্থিত দর্শক-শ্রোতা শিল্পীদের পরিবেশনায় মুগ্ধ হয়ে করতালির মাধ্যমে নিজেদের অভিপ্রায় প্রকাশ করেন।

বৈশাখী নাট্যোৎসবে থিয়েটার আর্ট ইউনিটের ‘আমিনা সুন্দরী’ মঞ্চস্থ ॥ প্রায় ৩০০ বছরের পুরনো লোককাহিনী ‘নছর মালুম ও ভেলুয়া সুন্দরী’ গল্পকে সঙ্গীতের অপূর্ব ব্যবহারের মধ্য দিয়ে এস এম সোলায়মান রচনা করেছেন নাটক ‘আমিনা সুন্দরী’। বাঙালী নারীর প্রেম ও পুরুষ শাসিত সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনা মূলত এ গল্পের প্রধান উপজীব্য । ২০০৭ সালে থিয়েটার আর্ট ইউনিট নাটকটি মঞ্চে নিয়ে আসে। নাটকটির নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবি। ঢাকার নাটক স্মরণী বেইলি রোডের নীলিমা ইব্রাহীম মিলনায়তনে আয়োজিত বৈশাখী নাট্যোৎসবের দশম দিন বুধবার সন্ধ্যায় মঞ্চস্থ হয় নাটকটি। আমিনা সুন্দরীর গল্প ৩০০ বছরের পুরনো হলেও, নারীর প্রতি অবমাননার এ গল্প পৃথিবীর পুরুষ শাসিত সমাজের ঘরে ঘরে আজও বর্তমান। তাই আমিনা সুন্দরীর গল্প এ নাটকে তুলে আনা হয়েছে হাজার নারীর গল্প হিসেবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি