বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোরে ৭০ হাজার গাছ লাগানোর টার্গেট

  • মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ মহান স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মরণে যশোরে ৭০ হাজার গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই গাছ লাগানো হবে। ইতোমধ্যে সংখ্যা নির্ধারণের কাজ শুরু করেছে স্ব স্ব দফতর। জেলা প্রশাসন থেকে সংখ্যা নির্ধারণ সংক্রান্ত পত্র বিভিন্ন শিক্ষা দফতরগুলোতে পাঠানো হয়েছে। জেলার সকল কলেজ, মাধ্যমিক স্কুল, মাদ্রাসা, কারিগরি ও প্রাথমিক বিদ্যালয়ে কী পরিমাণ গাছ লাগানোর জায়গা রয়েছে তার সঠিক হিসাব দিতে বলেছে জেলা প্রশাসন। নির্দেশ দেয়া হয়েছে বিষয়টি অতীব জরুরী বিবেচনা করতে।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী ৩০ লাখ শহীদকে স্থায়ীভাবে স্মরণ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এই কাজে ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে। ৩০ লাখ শহীদকে স্মরণে সারাদেশে একযোগে ৩০ লাখ গাছ লাগাবে সরকার। আর এই বিপুলসংখ্যক গাছ লাগানো হবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। বাস্তবায়ন করবে পরিবেশ ও বন মন্ত্রণালয়। তাদের সহযোগিতা করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ। ইতোমধ্যে সরকারী সিদ্ধান্তের বিষয়টি দেশের ৬৪ জেলা প্রশাসককে জানিয়ে দেয়া হয়েছে। যশোরের জেলা প্রশাসকের কার্যালয় এ সংক্রান্ত চিঠি গত ১৮ এপ্রিল পেয়েছে। পরিবেশ ও বন মন্ত্রণালয় থেকে পাওয়া চিঠি থেকে জানা গেছে, মহান স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী বীরদের স্মরণে কী করা যায় তা নিয়ে আন্তঃমন্ত্রণালয়ের সভা অনুষ্ঠিত হয়। গত ২ এপ্রিল অনুষ্ঠিত সভায় পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সভাপতিত্ব করেন। সেখানে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ও শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। ওই সভায় সারাদেশে ৩০ লাখ গাছ লাগানোর ব্যতিক্রমী সিদ্ধান্ত গৃহীত হয়। পরিবেশ ও বন মন্ত্রণালয় এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। তাদের সহযোগিতা করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ। দেশের সকল জেলা প্রশাসককে যে চিঠি দেয়া হয়েছে তাতে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীর স্বাক্ষর রয়েছে। ওই পত্রের স্মারক নম্বর ২২.০০.০০০০.০৬৭.০৯.০৪০.১৭(১)-৮৪।

জানা গেছে, যশোর জেলায় সর্বমোট ২ হাজার ২শ’ ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাথমিক বিদ্যালয়। প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১ হাজার ২শ’ ৮১টি। এ ছাড়া মাধ্যমিক বিদ্যালয় ৫শ’ ২১টি, মাদ্রাসা ৩শ’ ১০টি, কলেজ ৮৯টি ও স্কুল এন্ড কলেজ ১৫টি রয়েছে। জেলার আটটি উপজেলায় এসব শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা রয়েছে সদর উপজেলায় ১শ’ ৭৪টি, বাঘারপাড়ায় ৯০টি, অভয়নগরে ৮৭টি, মণিরামপুরে ২শ’ ২টি, কেশবপুরে ১শ’ ৩২টি, ঝিকরগাছায় ৯২টি, চৌগাছায় ৮০টি ও শার্শায় ৭৮টি। যশোরের জেলা শিক্ষা অফিস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের একাধিক সূত্র জানিয়েছে, জেলায় যে সংখ্যক প্রতিষ্ঠান এবং তাদের যে পরিমাণ জায়গা রয়েছে তাতে আনুমানিক ৭০ হাজার গাছ লাগানো যেতে পারে। সূত্রের হিসাব অনুযায়ী, প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ২০ থেকে ৫০টি পর্যন্ত গাছ লাগানো যেতে পারে।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প