রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চবিতে সাদা দলে ভাঙ্গন ॥ ঐক্যবদ্ধ হলুদ

  • শিক্ষক সমিতির নির্বাচন

চবি সংবাদদাতা ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিএনপি-জামায়াতের দীর্ঘদিনের ঐক্যে ফাটল ধরেছে। দীর্ঘ ৩২ বছর ধরে ঐক্যবদ্ধ এই জোটে বিভিন্ন সময় ছোটখাটো সমস্যা দেখা দিলেও আসন্ন শিক্ষক নির্বাচনে সেই সমস্যা প্রকট আকার ধারণ করেছে। শিক্ষক সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল বিভক্ত হয়ে দুটি আলাদা প্যানেল থেকে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। গঠন করেছে জাতীয়তাবাদী ফোরাম নামের স্বতন্ত্র একটি প্ল্যাটফর্ম। ফলে সাদা ও হলুদ প্যানেলের বিপরীতে তারাও ১১টি পদে প্রার্থী দিয়েছেন।

জামায়াতপন্থী শিক্ষকদের স্বেচ্ছাচারিতা, সিদ্ধান্তের ক্ষেত্রে জাতীয়তাবাদী শিক্ষকদের অবহেলা, দলের মধ্যে একচ্ছত্র আধিপত্য ইত্যাদির কারণে দীর্ঘদিন ধরেই ক্ষোভ বিরাজ করছিল সাদা দলের বিএনপিপন্থী শিক্ষকদের মধ্যে। এরই বহিঃপ্রকাশ এই ভাঙ্গন।

অভিযোগের সত্যতা স্বীকার করে জাতীয়তাবাদী ফোরামের সদস্য ও নির্বাচনে সাধারণ সম্পাদক পদ প্রার্থী প্রফেসর ড. এস এম নছরুল কাদির বলেন, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে জামায়াতই সব সময় ডমিনেন্ট থাকে। আমাদের মতামতের মূল্যায়ন করা হয় না। এছাড়াও সাম্প্রতিক সময়ে খালেদা জিয়ার গ্রেফতারের পর সাদা দলের ভূমিকা সন্তোষজনক ছিল না বলে অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেন, জামায়াতের সঙ্গে সহাবস্থানের ফলে বিএনপিপন্থীদের স্বকীয়তা নষ্ট হচ্ছে বলে আমরা মনে করি। এ কারণে আমরা এবার যাচাই করে দেখতে চাই।

সাদা দলের স্টিয়ারিং কমিটির সদস্য ও মুখপাত্র ড. মোঃ আতিয়ার রহমান বলেন, স্টিয়ারিং কমিটিতে স্থান পাওয়া নিয়ে মূলত তাদের এই ক্ষোভ। তারা ইলেকশনে জিততে না পেরে সিলেকশনের মাধ্যমে স্টিয়ারিং কমিটিতে আসতে চেয়েছিলেন। যারা সাদা দল থেকে বের হয়ে নতুন দল তৈরি করেছে তারা বিএনপিকে প্রতিনিধিত্ব করে না। তারা সংখ্যায় খুবই ক্ষুদ্র।

উল্লেখ্য, ১৯৮৬ সাল থেকেই বিএনপিপন্থী শিক্ষকরা সাদা দলের ব্যানারে নির্বাচন করে আসছেন। বর্তমানে দল পরিচালনার জন্য ১৫ সদস্যের একটি স্টিয়ারিং কমিটি রয়েছে । এই কমিটির প্রায় সকলেই জামায়াতপন্থী।

এদিকে আগামী ২৫ এপ্রিল অনুষ্ঠেয় নির্বাচন নিয়ে দৃঢ় অবস্থানে রয়েছে আওয়ামীপন্থী হলুদ দল। বিগত ৩ বছরের ন্যায় এবারের নির্বাচনেও নিরঙ্কুশ জয় লাভের আশাবাদ ব্যক্ত করেছেন তারা। দলটির স্টিয়ারিং কমিটির আহ্বায়ক প্রফেসর ড. সুলতান আহমেদ জনকণ্ঠকে বলেন, আমরা ঐক্যবদ্ধ। গত তিনটি নির্বাচনে আমরা পূর্ণ প্যানেল জিতেছি। প্রার্থীরা পরীক্ষিত। এবারও আমরা জিতব। সাদা দলের ভাঙ্গনে আমাদের জয় এখন আরও নিশ্চিত।

নির্বাচনে শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষসহ ১১ পদের বিপরীতে ৩৩ প্রার্থী লড়বেন।

শীর্ষ সংবাদ:
এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার         পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস         এবছরই বোয়িং ৭৩৭ ম্যাক্স ইউরোপের ছাড়পত্র পেতে পারে         আজ বিকেলে বাংলাদেশ ও সৌদির পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে টেলিফোনে আলোচনা         যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে কনি ব্যারেটকে মনোনয়ন দিলেন ট্রাম্প         ভারতীয় নতুন হাইকমিশনার ঢাকায় আসছেন ৫ অক্টোবর         শার্লি হেবদোর পুরনো অফিসকে টার্গেট করেই চালানো হয় হামলা         ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার যুক্তি দেখাল যুক্তরাষ্ট্র