সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মূল্যায়ন পরীক্ষার নামে অর্থ আদায় ॥ শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, গলাচিপা ॥ ত্রৈমাসিক মূল্যায়ন পরীক্ষার নামে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ এ ছত্তার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করার অভিযোগ উঠেছে। পরীক্ষা বর্জনের মধ্য দিয়ে শিক্ষকদের ‘অভিনব এ চাঁদাবাজির’ প্রতিবাদ জানিয়েছে স্কুলের শিক্ষার্থীরা। স্কুলের নবম ও দশম শ্রেণীর ত্রিশজন শিক্ষার্থী পরীক্ষা বর্জন করেছে।

শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষাবোর্ডের কোন ধরনের নির্দেশনা না থাকলেও মঙ্গলবার থেকে চরমোন্তাজ এ ছত্তার মাধ্যমিক বিদ্যালয়ে ত্রৈমাসিক মূল্যায়ন পরীক্ষা শুরু হয়। কথিত এ পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয় এবং প্রত্যেক শিক্ষার্থীর জন্য ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ২০০ টাকা এবং নবম ও দশম শ্রেণীর ৩০০ টাকা ফি ধার্য করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে ওই স্কুলের কয়েক শিক্ষার্থী বলেন, প্রধান শিক্ষকের ধার্যকৃত ফি’র চাইতে নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীরা ১০০ টাকা কম দিতে চায়। কিন্তু তাতে প্রধান শিক্ষক রাজি হননি। এতে পরীক্ষার নাম করে অহেতুক টাকা আদায় করার প্রতিবাদে ক্ষুব্ধ ত্রিশ শিক্ষার্থী প্রথম পরীক্ষা বর্জন করে। একইসঙ্গে স্কুলের সামনের মাঠে দাঁড়িয়ে শিক্ষার্থীরা ওইদিন বিকেলে বিক্ষোভ করে। এ ঘটনার সত্যতা স্বীকার করে স্কুলের প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন বলেন, ত্রৈমাসিক মূল্যায়ন পরীক্ষায় আমরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ২০০ টাকা এবং নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ৩০০ টাকা ফি ধার্য করি। তবে মূল্যায়ন পরীক্ষা না দিলেও কোন সমস্যা নেই। প্রত্যেক ছাত্রছাত্রীর কাছে স্কুলের ৩-৪ শ’ টাকা বকেয়া রয়েছে। ওই টাকা পরিশোধ করে পরীক্ষা দিতে বলেছি। কিন্তু এরপরেও ২০-২৫ জন পরীক্ষা না দিয়ে চলে গেছে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত