বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারীর প্রতিবাদী উচ্চারণের বয়ান দ্রৌপদী পরম্পরা

নারীর প্রতিবাদী উচ্চারণের বয়ান দ্রৌপদী  পরম্পরা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ পুরুষশাসিত সমাজে নারীরা যেন চিরকালীন নির্যাতিতা। সেই নির্যাতিতা নারীর প্রতিবাদী কণ্ঠস্বরটি হয়ে উঠলো পৌরাণিক চরিত্র দ্রৌপদী। নাটকের আশ্রয়ে সমকালের আয়নায় রূপায়ণ ঘটে প্রাচীন আমলের দ্রৌপদীর। তাকে উপজীব্য করে উচ্চারিত হয় নারীর দীর্ঘশ্বাসমাখা অপ্রিয় সত্য কথন। মহাভারতের কেন্দ্রীয় চরিত্রটিকে নিয়ে নির্মিত হয়েছে থিয়েটারের নতুন নাটক দ্রৌপদী পরম্পরা। দলের ৪০তম প্রযোজনাটির রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন প্রবীর দত্ত। রবিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির তৃতীয় মঞ্চায়ন হয়।

মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বারংবার বলতে চেয়েও বলতে পারেনি সে কথাগুলো প্রতিবাদী কণ্ঠে উচ্চারণ করে নাটকের দ্রৌপদী। অপ্রিয় হলেও নাটকের মাধ্যমে অপ্রিয় সত্য কথাগুলোকে যুক্তিসহকারে বলে যায় দ্রৌপদী। মহাভারতের সময়ে ঘটনায় তাকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে সেই চিত্র উন্মোচনের মাধ্যমে অব্যক্ত ও অপ্রিয় সত্য কথাগুলোই ওঠে আসে নাটকে। নাট্যকার মহাভারতের আলোকেই দ্রৌপদীর প্রাণ প্রতিষ্ঠা করলেও আখ্যানটি বিস্তৃত হয় মহাভারত থেকে বর্তমান পর্যন্ত। সমাজ, ধর্ম ও রাজনীতিকে বহুমাত্রিক রূপে মহাকাব্যিক ঢংয়ে দৃশ্যকাব্য নির্মাণের চেষ্টা করা হয়েছে। যে জীবনদর্শনের আদর্শে মহাভারতের দ্রৌপদী সমকালের আয়নায় ধরা দেয় মহাভারতী হয়ে এবং মহাভারতে তার না বলাগুলো বলে অকপটে।

এ নাটকের বিভিন্ন চরিত্রে তাহমিনা আক্তার, আকেফা আলম, ইউশা আনতারা প্রপা, রফিকুল ইসলাম, তৌহিদুল ইসলাম বাদল, শাহরিয়ার ইসলাম, জাহাঙ্গীর কবির, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী, রাব্বানী ও প্রবীর দত্ত। মঞ্চ পরিকল্পনা করেছেন রফিক উল্লাহ। পোশাক পরিকল্পনায় ছিলেন ড. আইরিন পারভীন লোপা। সংগীত পরিকল্পনা করেছেন শিশির রহমান। আলোক পরিকল্পনায় ছিলেন শামীমুর রহমান।

নাগরিকের উৎসবে ওপেন কাপল নাটকের প্রদর্শনী ॥ বেইলি রোডের মহিলা সমিতি মঞ্চে ওপেন কাপল নামের নতুন নাটকের প্রদর্শনীর মাধ্যমে রবিবার শেষ হলো নাগরিক নাট্য সম্প্রদায়ের সুবর্ণজয়ন্তীর ৩ দিনের উৎসব। দারিও ফো ফ্রাঙ্কা রামে রচিত নাটকটি রূপান্তরের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন সারা যাকের। অভিনয় করেছেন জিয়াউল হাসান কিসলু ও সারা যাকের।

স্বামী ও স্ত্রীÑএই সম্পর্কের ভিত্তিতে দুই চরিত্রে সাজানো নাটক ওপেন কাপল। ওই স্বামী এক নারীর সঙ্গে সম্পর্কের রীতিতে তার স্ত্রীর কাছে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন না। সেই সুবাদে তিনি নিজেকে যেমন তৈরি করেছিলেন তেমনি স্ত্রীকেও অনেকটা বাধ্য করতেন বিভিন্ন সঙ্গীর সান্নিধ্যে যাওয়ার। তবে এ ধরনের সম্পর্কে অস্বস্তির পাশাপাশি ভীষণ বিব্রত হতেন স্ত্রী। কিন্তু স্বামী অবলীলায় অন্য নারীর সঙ্গ উপভোগ করতেন। একপর্যায়ে স্বামী উপলব্ধি করে যে তার স্ত্রী বহু পুরুষের সঙ্গে সম্পর্কে জড়াতে চাইছে না। তবে মি. রাইট নামের একজনের প্রতি তৈরি হয়েছে তার আসক্তি । এ ঘটনায় চরম হতাশাগ্রস্ত হয়ে পড়েন স্বামী।

শনিবার ছিল উৎসবের দ্বিতীয় দিন। এদিনের আয়োজনে ছিল ‘নাগরিকের বৈশাখ’ শীর্ষক অনুষ্ঠান। বৈশাখী বিকেলে সে আয়োজনে স্বরচিত ৫টি কবিতা আবৃত্তি করেন নাগরিকের প্রতিষ্ঠাতা সদস্য আতাউর রহমান। নাট্যাংশ পাঠাভিনয় করেন আলী যাকের। গল্প শুনিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। গান শুনিয়েছেন নাগরিকের জ্যেষ্ঠ সদস্য প্রয়াত খালেদ খানের মেয়ে জয়িতা। তার গাওয়া গানের সুরে পরিবেশিত হয় নৃত্য। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নিমা রহমান।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত