মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ থেকে পোশাক আমদানি করতে চায় ইরাক

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইরাকের পোশাক ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে তৈরি পোশাকপণ্য আমদানি করতে অত্যন্ত আগ্রহ প্রকাশ করেছে। সোমবার বিজিএমইএ অফিসে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এ তথ্য জানান ইরাকে বাংলাদেশের রাষ্ট্রদূত আবু মাকসুদ এম. ফরহাদ। এ সময় বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির উপস্থিত ছিলেন।

জনাব ফরহাদ বলেন, ইরাক মূলত তুরস্ক ও চীন থেকে তৈরি পোশাক আমদানি করলেও বাংলাদেশী তৈরি পোশাকের মানের বিষয়ে ইরাকের উচ্চপদস্থ কর্মকর্তা থেকে সাধারণ জনগণের ধারণা অত্যন্ত ইতিবাচক এবং তারা এই পোশাক পেতে আগ্রহী। তাই ইরাকের ব্যবসায়ীরা এখন বাংলাদেশ থেকে পোশাক আমদানি করতে চান। এ পরিস্থিতিতে বাংলাদেশের পোশাক ব্যবসায়ীদের সঙ্গে ইরাকের ব্যবসায়ীদের সম্পর্ক তৈরি হলে তা ইরাকে তৈরি পোশাকের বাজার সৃষ্টিতে সহায়তা করবে। তিনি এ সুযোগকে কাজে লাগানোর জন্য বিজিএমইএ সভাপতিকে উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান।

বিজিএমইএ সভাপতি বলেন, বিশ্বের যেক’টি দেশ নিরাপদ কর্মপরিবেশে আন্তর্জাতিক মানসম্পন্ন পোশাকপণ্য প্রস্তুত করছে বাংলাদেশ তাদের মধ্যে অন্যতম। নিরাপদ কর্ম পরিবেশ সৃষ্টিতে বাংলাদেশের পোশাক শিল্প আজ বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিত। তিনি আরও বলেন, বাংলাদেশ এখন সবুজ শিল্পায়নেও অগ্রনী ভূমিকা পালন করছে। ইউনাইটেড স্টেটস গ্রীন বিল্ডিং কাউন্সিল থেকে লিড সনদপ্রাপ্ত ১০টি কারখানার মধ্যে ৭টি কারখানার অবস্থানই বাংলাদেশে। ইউনাইটেড স্টেটস গ্রীন বিল্ডিং কাউন্সিল থেকে আমাদের ৬৭টি কারখানা লীড সনদ পেয়েছে। এগুলোর মধ্যে ১৩টি প্লাটিনাম কারখানা। আরও ২৮০টি কারখানা সনদ পাওয়ার পাইপলাইনে আছে।

বিজিএমইএ সভাপতি বলেন, ইরাকে তৈরি পোশাকের বাজার সৃষ্টির বিষয়ে বিজিএমইএ’র পক্ষ থেকে উদ্যোগ নেয়া হবে। উল্লেখ্য, ইরাকের বাগদাদে বাংলাদেশ মিশনে বাংলাদেশী পণ্য প্রদর্শনীর জন্য একটি ডিসপ্লে সেন্টার রয়েছে, যেখানে বিজিএমইএ থেকে বাংলাদেশের তৈরি পোশাক নিয়মিতভাবে পাঠানো হচ্ছে।

সাক্ষাতকালে জনাব ফরহাদ আরও বলেন, ১৯৮১ সালে ইরাক ও বাংলাদেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য বিষয়ে সরকারী পর্যায়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। বাংলাদেশ ও ইরাক উভয় পক্ষ মনে করে দীর্ঘদিন পূর্বে স্বাক্ষরিত এই সমঝোতা স্বারকটিকে বর্তমানে আরও সময়োপযোগী করতে হবে। এ বিষয়ে অতি শীঘ্রই বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি এক্সিকিউটিভ মিটিং হবে, যেখানে বিজিএমইএ নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা