শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ১১ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে আগের দিনের তুলনায় প্রায় ১১ শতাংশ লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৬৯১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬৯ কোটি ৪৬ লাখ টাকা বেশি। রবিবার ডিএসইতে ৬২২ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১৪৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৬৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০৭ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বেক্সিমকো, ব্র্যাক ব্যাংক, ইফাদ অটো, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ফরচুন সুজ, কেয়া কসমেটিক, আলিফ ম্যানুফাকচারিং, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক ও বিডি থাই।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : সেন্ট্রাল ফার্মা, আনালিমা ইয়ার্ন, এএফসি এ্যাগ্রো, পেনিনসুলা চট্টগ্রাম, জাহিন স্পিনিং, ম্যাকসন্স স্পিনিং, কেডিএস এক্সেসরিজ, ফার কেমিক্যাল, বেক্সিমকো ও একটিভ ফাইন।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : রেনউইক যজ্ঞেশ্বর, রূপালী লাইফ, রেকিট বেনকিসার, আজিজ পাইপ, স্টাইলক্রাফট, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, আইসিবি, ইস্টার্ন লুবিক্যান্ট, রহিম টেক্সটাইল ও প্রাইম লাইফ।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩২ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১৭৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বেক্সিমকো, বিএসআরএম লিমিটেড, কেয়া কসমেটিক, ব্র্যাক ব্যাংক, লাফার্জ হোলসিম সিমেন্ট, স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, জেনারেশন নেক্সট ফ্যাশন, লঙ্কাবাংলা ফাইন্যান্স ও ফু-ওয়াং ফুড।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮