শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবম-দশম শ্রেণির হিসাববিজ্ঞান

  • মোঃ ফজলুর রহিম রিমন

শিক্ষক, ধানমন্ডি আইডিয়াল স্কুল

জিগাতলা, ঢাকা-১২০৯।

মোবাইলঃ ০১৬৮০৫৫১৬৫৪

ই-মেইলঃ [email protected]

রেওয়ামিল

শিক্ষার্থী বদ্ধুরা আজ থাকছে রেওয়ামিল অধ্যায় হতে আলোচনা।

হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করার জন্য খতিয়ানের উদ্ধৃত্ত সমূহ নিয়ে হিসাব বর্ষের শেষ দিনে যে বিবরনী প্রস্তুত করা হয় তাকে রেওয়ামিল বলে।

মূলত খতিয়ানের ডেবিট ব্যালেন্স সমূহ রেওয়ামিলের ডেবিট পাশে ও খতিয়ানের ক্রেডিট ব্যালেন্স সমূহ রেওয়ামিলের ক্রেডিট পাশে বসিয়ে রেওয়ামিল প্রস্তুত করা হয়।

রেওয়ামিল মূলত কোন হিসাব নয়, একটি বিবরণী মাত্র। শুধু মাত্র হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করার উদ্দেশ্যে রেওয়ামিল প্রস্তুত করা হয়। যদি রেওয়ামিল প্রস্তুতের পর এর ডেবিট ও ক্রেডিট উভয় দিকের যোগফল মিলে যায়, তবে গাণিতিক ভাবে জাবেদা ও খতিয়ান প্রস্তুত সঠিক হয়েছে বলে বিবেচিত হয়।

এই অধ্যায়ের অংক সমাধান করার জন্য চলতি সম্পদ, চলতি দায়, দীর্ঘ মেয়াদী দায় , মালিকানাস্বত্ব, সমন্বিত ক্রয়, বিক্রিত পন্যের ব্যয়, কোন হিসাব ডেবিট দিকে যাবে, কোন হিসাব ক্রেডিট দিকে যাবে, কোন কোন হিসাবগুলো রেওয়ামিলে আসবেনা এই বিষয়গুলো ভালো করে জেনে রাখবে।

তোমাদের সুবিধার্থে কয়েকটি বিষয় নিন্মে তুলে ধরা হলোঃ

রেওয়ামিলের ডেবিট পাশে আসেঃ

** সকল প্রকার সম্পদ ** সকল প্রকার ব্যয়

**অগ্রিম ব্যয় ** বকেয়া আয়/ প্রাপ্য আয়

রেওয়ামিলের ক্রেডিট দিকে আসেঃ

**সকল ধরনের আয় ** সকল দায়

** মালিকানাস্বত্ব ** বকেয়া ব্যয় সমূহ

** অগ্রিম আয় সমূহ

যে সকল হিসাব সমূহ রেওয়ামিলে আসবেনা তা হলোঃ

১.প্রারম্ভিক হাতে নগদ (০১.০১ৃ) ২.প্রারম্ভিক ব্যাংক জমা (০১.০১....)

৩. সমাপনী মজুদ পন্য (৩১.১২...) ৪.সম্ভাব্য দায়

তবে প্রশ্নে যদি “সমন্বিত ক্রয়” থাকে সেক্ষেত্রে সমাপনী মজুদ পন্য রেওয়ামিলের ডেবিট পাশে বসবে। তখন প্রারম্ভিক মজুদ পন্য ও ক্রয় রেওয়ামিলে আসবে না।

সমন্বিত ক্রয় = (প্রারম্ভিক মজুদ পন্য+ ক্রয়) Ñ সমাপনী মজুদ পন্য

এই অধ্যায় হতে “ক” এর জন্য “কোন কোন হিসাবগুলো রেওয়ামিলে আসবেনা তার পরিমান, চলতি সম্পদ, চলতি দায়, দীর্ঘ মেয়াদী দায় ,মুনাফা জাতীয় আয়/ব্যয়,মূলধন জাতীয় প্রাপ্তি/প্রদান” ইত্যাদি নির্ণয় করতে বলা থাকতে পারে।

“খ”ও “গ” এর জন্য “রেওয়ামিল প্রস্তুত করন , মুনাফা জাতীয় আয় ও ব্যয়ের পার্থক্য,মোট সম্পদ/দায়ের পরিমান নির্নয়, অশুদ্ধ রেওয়ামিল শুদ্ধভাবে প্রস্তুত,অনিশ্চিত হিসাব প্রস্তুত” ইত্যাদি বলা থাকতে পারে।

(পরবর্তীতে এই অধ্যায়ের অংক ও তার সমাধান নিয়ে আলোচনা করা হবে।)

শীর্ষ সংবাদ:
বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫