শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজিরিয়ায় বোকো হারামের হামলায় শতাধিক হতাহত

নাইজিরিয়ার উত্তরাঞ্চলীয় মাইদুগুরি নগরীর একটি সামরিক ঘাঁটি ও আশপাশের কয়েকটি গ্রামে বোকো হারামের সমন্বিত হামলায় কমপক্ষে ২০ জন নিহত ও ৮২ জন আহত হয়েছে। সোমবার কর্মকর্তারা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।

মাইদুগুরিতে সামরিক বাহিনীর সিনিয়র এক কর্মকর্তা বলেন, বোকো হারাম যোদ্ধারা নগরীর প্রবেশ পথের কাশিউ বাগান এলাকার একটি সামরিক ঘাঁটিতে হামলা চালায়। এতে উভয় পক্ষের মধ্যে ব্যাপক যুদ্ধ বেধে যায়।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘স্থানীয় সময় রাত ৮টা ৫০ মিনিটে বোকো হারামের ১৮ জঙ্গী সামরিক ঘাঁটিতে হামলা চালায়। এ সময় সাত আত্মঘাতী জঙ্গী পার্শ্ববর্তী বালিশুয়ার ও আলীকারান্তি গ্রামের বাসিন্দাদের লক্ষ্য করে শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়।’ তিনি বলেন, ‘জঙ্গীরা সৈন্যদের লক্ষ্য করে মর্টার হামলা চালায়।’ নাইজিরিয়ার জরুরী ব্যবস্থাপনা সংস্থার প্রধান নিরাপত্তা কর্মকর্তা বেলো দাম্বাতো এএফপি’কে বলেন, বোকো হারামের এ সমন্বিত হামলায় প্রাথমিকভাবে ১৮ নিহতের খবর পাওয়া যায়।

রেল শ্রমিক অসন্তোষ ॥ সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে ম্যাক্রোঁ

ফ্রান্সের রেলকর্মীরা মঙ্গলবার থেকে তিন মাসব্যাপী রেল ধর্মঘট শুরু করেছে। ফ্রান্সের সার্বিক পুনঃগঠনের লক্ষ্যে দ্রুত সংস্কার সাধনের জন্য প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ যে উদ্যোগ নিয়েছেন তার প্রতিবাদে এই রেল ধর্মঘট। এই রেল ধর্মঘটের দরুন রেলপথে চলাচলকারী প্রায় ৪৫ লাখ যাত্রী ভীষণ ভোগান্তির সম্মুখীন হয়েছেন। এই রেল ধর্মঘটে সপ্তাহের পাঁচদিনের মধ্যে দুইদিন রেল চলাচল বন্ধ থাকবে। এ ব্যবস্থা ২৮ জুন পর্যন্ত চলবে। এরপরও যদি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ রাষ্ট্র নিয়ন্ত্রিত রেল পরিচালনা সংস্থা এসএনসিএফের মধ্যে বড় ধরনের সংস্কার পরিকল্পনা ত্যাগ না করেন, তবে পরবর্তী কর্ম পরিকল্পনা গ্রহণ করা হবে। শুধু রেলকর্মীরা নয়, ফ্রান্সের বেসামরিক বিমান এয়ার ফ্রান্সের কর্মচারী, ডাস্টবিনের অবর্জনা সংগ্রাহক ও গ্যাস পাম্পের শ্রমিকরাও পৃথক পৃথকভাবে কর্মবিরতির ঘোষণা দিয়েছে। -এএফপি

শীর্ষ সংবাদ:
ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে