বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব শান্তি কামনায় ইস্টার সানডে পালিত

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব শান্তি কামনার মধ্য দিয়ে রবিবার পালিত হয়েছে ইস্টার সানডে। সারাবিশ্বের মতো বাংলাদেশের খ্রীস্টান সম্প্রদায়ও গভীর রাত থেকেই দিনটি যথাযথ ধর্মীয় মর্যাদায় উদ্যাপন করে। প্রতিটি চার্চ অপরূপ সাজে সজ্জিত করা হয়। রবিবার সকালে দেশের সকল চার্চেই বিশেষ খ্রিস্টযোগ ও প্রার্থনাসভা অনুষ্ঠিত হয়। প্রার্থনা অনুষ্ঠান ছাড়াও বিভিন্ন খ্রিস্টীয় সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন এই বিশেষ দিনটি পালনের জন্য নানা কর্মসূচী পালন করে। সারাবিশ্বের খ্রীস্টান সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব হলো ইস্টার সানডে। চল্লিশ দিনের উপোস পালন শেষে এ ইস্টার সানডে বিশ্বের সকল খ্রিস্টভক্তদের জীবনে বয়ে আনে নির্মল আনন্দ ও শান্তি। শনিবার রাত থেকেই শুরু হয়ে যায় ইস্টার সানডে উদ্যাপন। গভীর রাতে প্রতিটি চার্চে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা অনুষ্ঠান ও প্রার্থনা। খ্রিস্টভক্তরা চার্চে গিয়ে উপস্থিত হয়ে গভীর রাত পর্যন্ত অবস্থান করেন। তারা পরস্পরের সঙ্গে ইস্টার সানডের শুভেচ্ছা বিনিময় করেন। খ্রিস্টভক্তরা সাংস্কৃতিক অনুষ্ঠান ও কীর্তন করে রাতের বাকি সময় পার করে দেন। একইভাবে রবিবার বিভিন্ন খ্রিস্টীয় সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন এই বিশেষ দিনটি পালনের জন্য নানা কর্মসূচী পালন করে।

ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ রবিবার সূর্য ওঠার আগেই জাতীয় সংসদ ভবনের সামনে জড়ো হন। তারা সূর্যোদয় উপাসনাসহ নানা কর্মসূচীর মাধ্যমে দিনটি উদ্যাপন করেন। রবিবার সকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সূর্যোদয় উপাসনার আয়োজন করা হয়। সূর্যোদয়ের আগেই খ্রিস্টভক্তরা সেখানে আসতে শুরু করেন। প্রার্থনার মধ্য দিয়ে আনুষ্ঠানিকতার শুরু হয়। এরপর পবিত্র বাইবেল থেকে পাঠ, পুনরুত্থান দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা ও ধর্মীয় সঙ্গীত পরিবেশিত হয়।

শীর্ষ সংবাদ:
লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত        
//--BID Records