বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন বিষয়ে রুলের শুনানি কাল

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা উত্তর সিটিকর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশনে নতুন যুক্ত হওয়া ৩৬ ওয়ার্ডের ওপর নির্বাচন স্থগিত করে জারি করা রুলের ওপর আগামীকাল মঙ্গলবার শুনানির দিন নির্ধারণ করেছে হাইকোর্ট। অন্যদিকে রমনা থানায় দায়ের করা এক মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান খান দুদুকে এক বছরের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে হাইকোর্ট। এই জামিন আদেশের ফলে বিএনপি নেতা দুদুর মুক্তিতে আর বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী।

ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশনে নতুন যুক্ত হওয়া ৩৬ ওয়ার্ডের স্থগিত নির্বাচনের শুনানি কাল মঙ্গলবার। রবিবার উভয়পক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ শুনানির দিন নির্ধারণের আদেশ দেয়। আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে সময় আবেদন করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ এস এম নাজমুল হক। এর আগে গত ২৫ মার্চ রিট আবেদনকারী পক্ষের এক আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে মামলার শুনানি এক সপ্তাহ পিছিয়ে দিয়েছিল হাইকোর্ট। আদালতে সময় চেয়ে আবেদন করেছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। সেই আবেদনের প্রেক্ষিতে রবিবার শুনানির দিন নির্ধারণ করেছিল হাইকোর্ট। এর আগে গত ১৭ জানুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন স্থগিত করে হাইকোর্ট। একইসঙ্গে ওই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

দুদুর জামিন ॥ রাজধানীর রমনা থানায় দায়ের করা এক মামলায়বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে এক বছরের অন্তবর্তীকালীন জামিন দিয়েছে হাইকোর্ট। এই জামিন আদেশের ফলে বিএনপি নেতা দুদুর মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী। রবিবার বিচারপতি মোঃ রেজাউল হক ও বিচারপতি মোহাম্মাদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ জামিন মঞ্জুর করে আদেশ দেয়। আদালতে দুদুর পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট জয়নাল আবদীন ও এ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন। পরে এ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন বলেন, শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে আর কোন মামলা না থাকায় তার মুক্তি পেতে আর কোন বাধা নেই।

গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়কে কেন্দ্র করে রাজধানীর রমনা থানায় শামসুজ্জামান দুদুসহ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে এই মামলা করা হয়। এরপর গত ১২ ফেব্রুয়ারি দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন শেষে ফেরার পথে সেগুনবাগিচা থেকে বিএনপি নেতা দুদুকে গ্রেফতার করে আইন-শৃঙ্খলা বাহিনী।

শীর্ষ সংবাদ:
লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিকল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records