শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

থমকে আছে কুয়াকাটা পর্যটন এলাকার খাস জমি উদ্ধার কার্যক্রম

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ৩০ মার্চ ॥ কুয়াকাটা পর্যটন এলাকার সরকারী খাস জমি উদ্ধার কার্যক্রম থমকে আছে। ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনার প্রায় সাত বছর পেরিয়ে যাচ্ছে। শুধুমাত্র কমিটি গঠন করে আট শতাধিক বন্দোবস্ত কেস যাচাই-বাছাইয়ের জন্য শনাক্ত করা হয়েছে। এরপর থমকে আছে। এমন দীর্ঘসূত্রতার সুযোগে ভূমি দস্যুরা দখল করা জমি হস্তান্তরসহ ধরন পাল্টে ফেলছে। ফলে পর্যটন এলাকার খাসজমি শনাক্ত ও উদ্ধার কার্যক্রম ভেস্তে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। হু হু করে জমির দাম বেড়ে যাওয়ায় স্থায়ীভাবে বেহাতের আশঙ্কা দেখা দিয়েছে শত কোটি টাকার সরকারী কৃষি খাস জমি। সরকারী হিসেবে ২০০৮ সালে কুয়াকাটায় এক শতক জমির মূল্য ১৪ হাজার থেকে ১৬ হাজার টাকা থেকে ২০১৮ সালে বেড়ে এখন বিক্রি হচ্ছে অন্তত দেড় লাখ টাকা অথচ এত মূল্যবান খাস জমি উদ্ধার প্রক্রিয়ায় নেই কোন গতি। তবে সম্প্রতি পটুয়াখালীর জেলা প্রশাসক ড. মাছুমুর রহমান কুয়াকাটা পৌরসভা এলাকায় সরকারী দেড় একর খাস জমি উদ্ধার সেখানে সরকারের মালিকানার সাইনবোর্ড টানিয়ে দিয়েছেন। তবে মূল কাজ যেন থমকে আছে।

সূত্রমতে, কবুলিয়তের শর্ত ভঙ্গ করে বন্দোবস্ত পাওয়া খাস জমি হস্তান্তর এবং জাল কাগজপত্র বানিয়ে বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠানের কাছে বিক্রির অভিযোগে কুয়াকাটার খাস জমি বন্দোবস্তের সকল রেকর্ডপত্র যাচাইয়ের জন্য ভূমি মন্ত্রণালয় ২০১১ সালের এপ্রিল মাসের ৭ তারিখ নির্দেশনা দেয়। তৎকালীন ভূমিসচিব মোখলেছুর রহমান স্বাক্ষরিত একই চিঠিতে পর্যটন এলাকা কুয়াকাটার লতাচাপলী, গঙ্গামতি, কাউয়ারচর ও চরচাপলী মৌজার বন্দোবস্ত দেয়া সকল কেসসমূহ যাচাই-বাছাইসহ খাস জমি বন্দোবস্ত প্রক্রিয়া বন্ধের আদেশ দেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৩৭২৪৭
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৩৭৫২
শীর্ষ সংবাদ:
সবাই যেন ভ্যাকসিন পায় ॥ জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী         বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ গতবারের চেয়ে সাত ধাপ এগিয়েছে ॥ সেতুমন্ত্রী         কুমিল্লায় বাস ও প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ৩         রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল