বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিসরে জেনারেল সিসি প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত

মিসরের প্রেসিডেন্ট পদে আবদেল ফাত্তাহ আল সিসি দ্বিতীয় মেয়াদের জন্য পুুনর্নির্বাচিত হয়েছেন। সে দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম বৃহস্পতিবার নির্বাচনের প্রাথমিক ফল ঘোষণা করে। এই তথ্য সূত্র অনুযায়ী আরও জানা গেছে যে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট ৯২ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন।-এএফপি।

মিসরে তিন দিনব্যাপী ভোট গ্রহণ বুধবার শেষ হয়েছে। এতে দেখা যায়, প্রায় ৬ কোটি তালিকাভুক্ত ভোটারের মধ্যে দুই কোটি ৩০ লাখের মতো ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এদিকে প্রেসিডেন্ট সিসির এই দ্বিতীয়বারের মতো দায়িত্ব গ্রহণ নিয়ে রাজনীতি বিশ্লেষকদের মধ্যে নানা ধরনের মতামত প্রতিফলিত হচ্ছে। সেনাপ্রধান হিসেবে সাবেক প্রেসিডেন্ট মুরসিকে উৎখাত করার পর নিরাপত্তা নিশ্চিতের নাম করে হাজার হাজার মানুষের মৃত্যু ও বহু মানুষের আটক ও নির্যাতনের ঘটনায় সিসির প্রথম মেয়াদে শাসনে মিসরের মানুষ দারুণ আতঙ্কগ্রস্ত অবস্থায় ছিল। এ ছাড়াও মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ ও সংবাদ মাধ্যমে কঠোর বিধিনিষেধ আরোপ করায় সমগ্র মিসর কার্যত অবরুদ্ধ। বিগত নির্বাচনে তার নিরুদ্ধে নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য যারা আগ্রহী ছিল তাদেরকে হুমকি প্রদান ও ভীতি প্রদর্শনের খবরও বিভিন্ন মাধ্যম সূত্রে জানা গেছে। তাই এবারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতা থাকার বিষয় নিয়ে মিসরীয় জনগণের মধ্যে এ বিষয়টি আরও দৃঢ় হলো যে, দমবন্ধকর এই পরিস্থিতি আরও দীর্ঘতর হলো।

এদিকে দেশের মধ্যে ঘাঁপটি মেরে থাকা ইসলামী চরমপন্থী ও বিরুদ্ধবাদীরা আরও বেপরোয়া হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। সিনাই উপত্যকায় জঙ্গীদের চোরাগোপ্তা হামলায় সম্প্রতি বেশ কিছু সেনা সদস্য হতাহত হওয়ায় এই আশঙ্কা আরও দৃঢ় হচ্ছে। তাই আগামী দিনে প্রেসিডেন্ট সিসির চলার পথ খুব একটা মসৃণ হবে না বলে অনেকের ধারণা।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কুমিল্লার ঘটনায় দায়ীকে লুকিয়ে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক