শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এভারেস্টজয়ী নিশাত অদম্য পদযাত্রায়...

এভারেস্টজয়ী নিশাত  অদম্য পদযাত্রায়...

অনেক ত্যাগ ও রক্তের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা। এই অসীম ত্যাগ আর তিতিক্ষার কতটাই বা জানে আজকের নতুন প্রজন্ম। স্বাধীনতার সেই বার্তা তরুণদের কাছে পৌঁছে দিতে গত ৪ বছর ধরে হেঁটে কাজ করছেন বর্তমান প্রজন্মের একদল অভিযাত্রী, যার নেতৃত্বে রয়েছেন এক মহীয়সী, বাংলাদেশের প্রথম নারী এভারেস্টজয়ী নিশাত মজুমদার। ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশের প্রবাসী সরকার যেখান থেকে যাত্রা শুরু করেছিল, সেই মেহেরপুর জেলা শহরের স্মৃতিসৌধ থেকে মহান স্বাধীনতার শপথভূমি মুজিবনগর পর্যন্ত ১৭ কিঃ মিঃ পথ অদম্য পদযাত্রা করল দলটি।

সকালে লাল সূর্যের উঁকিঝুঁকি। এরই মধ্যে মেহেরপুর শহরের কলেজ মোড়ে অবস্থিত স্মৃতিসৌধ প্রাঙ্গণে বেজে ওঠে জাতীয় সঙ্গীতের সুর। এরপরই মেহেরপুর-মুজিবনগর যাত্রা শুরু করে একদল তরুণ-তরুণী। তাদের হাতে হাতে লাল সবুজ পতাকা। আর চোখে মুখে তারুণ্যের আভা। তাদের সঙ্গে মাঝে অবস্থান করে নেন কয়েকজন প্রবীণও। তারা মেতে উঠছেন মুক্তিযুদ্ধের গল্প নিয়ে। এভাবেই ছুটে চলে ওই অভিযাত্রী দল। লাল সূর্যের মাঝে ও বাতাসে পত্ পত্ করে উড়ছে দেশের জাতীয় পতাকা। সকাল থেকে প্রায় ১৭ কিঃমিঃ পদযাত্রা শেষে দুপুরে ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে পৌঁছায় দলটি। স্বাধীনতার শপথভূমিতে সোনার বাংলা গড়ার শপথ।

মেহেরপুরের সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিশান সাবের ও সমন্বয়কারী মাহবুব চান্দু জানান, মায়ের হাত ধরে অভিযাত্রীদের সঙ্গে যোগ দিয়েছেন ছোট্ট শিশুও। শহীদদের শ্রদ্ধা জানাতেই এ দলে অংশ নিয়েছেন তারা। আর অভিযাত্রার মধ্য দিয়ে সারাদেশে ছড়িয়ে পড়বে মুক্তিযুদ্ধের ইতিহাস বললেন সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। এর মাধ্যমে নিজে ও তরুণরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হচ্ছেন। ইতিহাস তরুণদের কাছে তুলে ধরতে এরই ধারাবাহিকতা বজায় রাখবেন বলে জানালেন সমন্বয়কারীরা।

অভিযাত্রী দলের প্রধান নিশাত মজুমদার জানান, যে অসাম্প্রদায়িক চেতনার মধ্য দিয়ে এ দেশ স্বাধীন হয়েছিল, সেই চেতনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে তাদের এই পদযাত্রা। মেহেরপুর থেকে স্বাধীনতার প্রথম লাল সূর্য উদিত হয়েছিল বলে এখান থেকেই তারা এ পদযাত্রা ছড়িয়ে দিতে চান সারা দেশে...।

সংবাদদাতা, মেহেরপুর থেকে।

শীর্ষ সংবাদ:
ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া         হিগুয়াইনকে বিদায় জানাল জুভেন্টাস         সৌদিতে ড্রোন হামলা চালাল ইয়েমেন         ধর্ষককে নপুংসক করে দেওয়ার আইন পাস নাইজেরিয়ায়         বিস্ফোরণ গ্যাস লিকেজেই ॥ নারায়ণগঞ্জে মসজিদের ঘটনায় তদন্ত রিপোর্ট         নতুন সংসদ ভবন তৈরি করা হচ্ছে ভারতে         দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার উপায় বের করুন         পেঁয়াজ আমদানি প্রক্রিয়া সহজ হচ্ছে         মেয়াদ না বাড়িয়ে নির্দিষ্ট সময়ে সব প্রকল্প শেষ করার নির্দেশ         করোনা মোকাবেলায় আরও নজরদারির তাগিদ         রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব নেতৃবৃন্দের চাপ অব্যাহত         করোনায় দেশে আরও ৩৬ জনের মৃত্যু