মঙ্গলবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরাজগঞ্জে ৪ জন নিকাহ রেজিষ্টারের লাইসেন্স বাতিল

সিরাজগঞ্জে ৪ জন নিকাহ রেজিষ্টারের লাইসেন্স বাতিল

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ বাল্য বিবাহ নিষিদ্ধ থাকলেও আইন অমান্য করে বাল্য বিবাহ রেজিষ্ট্রির অভিযোগ প্রমাণিত হওয়ায় সিরাজগঞ্জ জেলার ৪ জন নিকাহ রেজিষ্টারের লাইসেন্স বাতিল করা হয়েছে। এরা হচ্ছেন কামারখন্দর উপজেলার ৩ নং জামতৈল ইউনিয়নের মো: মোজাম্মেল হক এবং ৪ নং রায় দৌলতপুর ইউনিয়নের আব্দুল বারী, সদর উপজেলার ২ নং বাগবাটী ইউনিয়নের শহিদুল ইসলাম এবং কাজীপুর উপজেলার সদর ইউনিয়নের নজরুল ইসলাম। আইন মন্ত্রনালয়ে তাদের লাইসেন্স বাতিল করে দিয়েছেন।

জেলা রেজিষ্টারের কার্যালয় সুত্রে জানা গেছে, সিরাজগঞ্জ জেলার ৮৩টি ইউনিয়ন এবং ৬টি পৌরসভার সর্বমোট ১১৪ জন নিকাহ রেজিষ্টার(কাজী) কর্মরত রয়েছেন। এদের মধ্যে ১১ জন হিন্দু ধর্মীয় বিবাহ রেজিষ্টার রয়েছেন। সিরাজগঞ্জ জেলার প্রত্যন্ত অঞ্চলে নিকাহ রেজিষ্টারদের বিরুদ্ধে অহরহ বাল্য বিবাহ রেজিষ্ট্রি করার অভিযোগ পাওয়া যাচ্ছে।এ নিয়ে সিরাজগঞ্জ জেলা রেজিষ্টার নিজেও উদ্বেগ প্রকাশ করেছেন।

গ্রামাঞ্চলে কর্মরত নিকাহ রেজিষ্টারদের বিরুদ্ধে বাল্য বিবাহ রেজিষ্টি করার প্রবণতা বেশী। এক্ষেত্রে জাল কাগজপত্র ব্যবহার করা হয়। গত এক বছরের মধ্যে এ রকম ৪ জন নিকাহ রেজিষ্টারের বিরুদ্ধে যথাযথ প্রমানাদি পাওয়ায় তাদের লাইসেন্স বাতিলের সুপারিশ করা হয়েছে। সিরাজগঞ্জ জেলা রেজিষ্টার মো: জসীম উদ্দিন ভুইয়া জানান, বাল্য বিবাহ রোধ করার জন্য নিকাহ রেজিষ্টারদের নিয়ে বার বৈঠকে উদ্বুদ্ধকরণ সভা এবং পত্র দিয়ে নিষেধ করা সত্বেও অনেক ক্ষেত্রে অনেকেই মানছেন না। প্রায়ই এ ধরনের অভিযোগ পাওয়া যায়। তিনি জানান, অতি সম্প্রতি তাড়াশ উপজেলার বারুহাস ইউনিয়নের নিকাহ রেজিষ্টার হাবিবুর রহমানের বিরুদ্ধে লিখিতভাবে অভিাযোগ পাওয়া গেছে। এই নিকাহ রেজিষ্টার নিজ এলাকা ছেড়ে এসে সিরাজগঞ্জ শহরে বসবাস করে সদর উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের এক নবম শ্রেণীর ছাত্রীর নিকাহ রেজিষ্ট্রি করেছেন। এ ক্ষেত্রে বয়সের কোন সার্টিফিকেট গ্রহন করেননি। বিষয়টি জানতে পেরে তাড়াশ সাব রেজিষ্টারকে তদন্ত করে ৭ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগের সত্যতা প্রমানিত হলে হাবিবুরের লাইসেন্স বাতিলের সুপারিশ মন্ত্রনালয়ে প্রেরন করা হবে । তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, অতি লোভী এ সকল নিকাহ রেজিষ্টারদের কারনে সরকারের বাল্য বিবাহ রোধ কার্যক্রম ব্যাহত হচ্ছে।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ