সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিএসইর সূচক থেকে বাদ পড়ল হাইডেলবার্গ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুনর্গঠন করা হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫০টি কোম্পানির তালিকা। এ তালিকা থেকে বাদ পড়েছে বহুজাতিক কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট। আর নতুন করে যুক্ত হয়েছে ট্রাস্ট ব্যাংক লিমিটেডে। আগামী ৫ মার্চ থেকে এটি কার্যকর হবে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিগুলোর পারফরমেন্সের ভিত্তিতে এই সূচক করা হয়। সিএসইর এই ৫০টি কোম্পানির বাজার মূলধন ৬৩ দশমিক ৮০ শতাংশ। আর ফ্রি ফ্লোট বাজার মূলধন হল ৬৭ দশমিক ৮০ শতাংশ।

চূড়ান্ত ৫০ ইনডেক্সে এ থাকা কোম্পানিগুলো হলো - স্কয়ার ফার্মাসিউটিক্যাল, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, দি সিটি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, পূবালী ব্যাংক, ইউসিবিএল, ইস্টার্ন ব্যাংক, সামিট পাওয়ার, প্রাইম ব্যাংক, তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, লংকাবাংলা ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আল আরাফাহ ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, এসিআই লিমিটেড, এমজেএল বাংলাদেশ, সাউথইস্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, এক্সিম ব্যাংক, পদ্মা অয়েল কোম্পানি, যমুনা অয়েল কোম্পানি, সোস্যাল ইসলামী ব্যাংক, বিএসআরএম স্টিল, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, ওরিয়ন ফার্মা, এবি ব্যাংক, এনসিসি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ঢাকা ব্যাংক, ইউনিক হোটেল এ্যান্ড রিসোর্টস, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ডেসকো, খুলনা পাওয়ার কোম্পানি, জিপিএইচ ইস্পাত, আইএফআইসি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, স্ট্যান্ডার্ড ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি এবং আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড।

ব্যাংককে হটিয়ে লেনদেনের শীর্ষে বস্ত্র খাত

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর (রিটার্ন) কমেছে ১৯ খাতে। অন্যদিকে দর বেড়েছে একমাত্র খাদ্য খাতে। এ খাতে দশমিক ৯৮ শতাংশ দর বেড়েছে। লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, আলোচ্য সপ্তাহে সবচেয়ে বেশি দর কমেছে সিরামিক খাতে। এই খাতে ১০ দশমিক ৭৩ শতাংশ দর কমেছে। অন্য খাতগুলোর মধ্যে ব্যাংক খাতে ২ দশমিক ৭২ শতাংশ, সিমেন্ট খাতে ১ দশমিক ২০ শতাংশ, প্রকৌশল খাতে ৩ দশমিক ৬ শতাংশ দর কমেছে। এছাড়া জ্বালানি-বিদ্যুত খাতে দশমিক ০৮ শতাংশ, সাধারণ বীমা খাতে ১ দশমিক ৩৭ শতাংশ, জীবন বীমা খাতে দশমিক ৯৩ শতাংশ, আইটি খাতে ৩ দশমিক ৫০ শতাংশ ও পাট খাতে দশমিক ৩১ শতাংশ দর কমেছে।

শীর্ষ সংবাদ:
সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর