ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

লোকনাট-লোকগীতের মেলায় ‘খনা’ নাটকের মঞ্চায়ন

প্রকাশিত: ০৬:৫৯, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

লোকনাট-লোকগীতের মেলায় ‘খনা’ নাটকের মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ হাকিম আলী গায়েন থিয়েটারের দুই যুগ উদ্যাপন উপলক্ষে মানিকগঞ্জের সিঙ্গাইরের গোলাইডাংগা মুক্তিযুদ্ধ স্মৃতিমঞ্চে লোকনাট-লোকগীতের মেলার আয়োজন করেছে। আজ থেকে শুরু হয়ে মেলা চলবে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলার প্রথম দিনে আজ ২৩ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বটতলার নাটক ‘খনা’ নাটকের ৬০তম মঞ্চায়ন প্রদর্শিত হতে যাচ্ছে। ‘খনা’ নাটকটি ইতোমধ্যেই দেশ এবং দেশের বাইরের বিভিন্ন জায়গায় মঞ্চস্থ হয়েছে এবং দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। ‘খনা’র নাট্য আঙ্গিক ও এর পা-ুলিপির যুথবদ্ধতা আলোচনায় এসেছে বার বার। নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। ‘খনা’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন কাজী রোকসানা রুমা, মোহাম্মদ আলী হায়দার, ইভান রিয়াজ, তৌফিক হাসান, শারমিন ইতি, শে’উতি শাহগুফতা, মিজানুর রহমান, চন্দন পাল, ম. সাঈদ, পঙ্কজ মজুমদার, আব্দুল কাদের, হুমায়ূন রেওয়াজ, বাকিরুল ইসলাম, সৌরভ আসলাম, নাফিউল ইসলাম, নোঙর রাসেল ও সুমিত তেওয়ারি রানা। ‘খনা’ নাটকের সুর ও সঙ্গীতে আছেন: লায়কা বশীর, সৌম্য সরকার, শারমিন ইতি, হুমায়ূন রেওয়াজ, শে’উতি শাহগুফতা, বাকিরুল ইসলাম। নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আবু আউদ আশরাফী, সুর ও সঙ্গীত: ব্রাত্য আমিন, শারমিন ইতি ও জিয়াউল আবেদীন রাখাল। পোশাক পরিকল্পনায় তাহমিনা সুলতানা মৌ ও তৌফিক হাসান ভূঁইয়া। কোরিওগ্রাফি মোহাম্মদ রাফি ও নাসির উদ্দিন নাদিম। প্রপস্: হুমায়রা আখতার। পোস্টার তৌহিন হাসান। ‘খনা’ নাটকের কাহিনীতে দেখা যায় এক বিদুষী ‘খনা’ যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরোনো, কিংবদন্তির ঘেরাটোপে বন্দী। তবু যেটুকুর তল খুঁজে পাওয়া যায় তাতে বোধ হয় যে তিনি এক বিদুষী জ্যোতিষী, স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা। খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূখ-ের বৃষ্টি, পলি, আর জল হাওয়ার সঙ্গে মিশে থাকা যুগান্তরের সামষ্টিক জ্ঞানের সঙ্কলন? লীলাবতী শুধুই কি একজন নারী বলে তার পরিণতি নির্মম, নাকি তিনি নারী হয়ে মিশেছিলেন চাষাভুষোর সনে; সেই তার কাল? পুরুষতন্ত্র না শ্রেণী কাঠামো; নাকি উভয়দাড়ায় লীলাবতীর বিপ্রতীপে? মিহির বা প্রাকৃত লোকালয় কারোর পরোয়া না করা জীবন ত্যাগী নেশার ঘোর তাকে নিয়ে যায় দিগন্তের ওপার। খনার সত্য শুধু থেকে যায় কৃষকের মুখে। তবু প্রশ্ন থাকে, খনার সত্যই কি একক সত্য? নাকি আজকে নির্ভুল যা কাল তা হতে পারে অসত্য? শুধু সত্যের পক্ষে দাঁড়ানোর যে মৃত্যুনেশা তার সে নেশা কি এক রোখা জেদ? খনা নিজেই নিজেকে করেন সম্মুখীন প্রশ্নের।
×