সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোনো ভাবেই রোহিঙ্গারা পাসপোর্ট করতে পারবে না

কোনো ভাবেই রোহিঙ্গারা পাসপোর্ট করতে পারবে না

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ পাসপোর্ট দালাল ও রোহিঙ্গাদের পাসপোর্ট করা ঠেকাতে কঠোর হতে নির্দেশ দিয়েছেন বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো: মাসুদ রেজওয়ান। মঙ্গলবার কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় পরিদর্শনকালে কার্যাললের উপ-পরিচালক আবু নাঈম মো: মাসুককে এই নির্দেশ দেন তিনি।

মেজর জেনারেল মো: মাসুদ রেজওয়ান বলেন, পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশী পাসপোর্ট করে বিদেশ পাড়ি দেয়ার অপচেষ্টা করছে। এই জন্য ভুয়া পরিচয়ে পাসপোর্ট করার তোড়জোড় করছে তারা। তাদের এই অপচেষ্টা ঠেকাতে অত্যন্ত কঠোর হতে হবে। এজন্য যত কঠোরতা দরকার- সব ধরণের কঠোরতা অবলম্বন করতে হবে। মূল কথা, কোনো ভাবেই রোহিঙ্গারা পাসপোর্ট পেতে পারবে না।

তিনি বলেন, যত প্রভাবশালীর সুপারিশ থাকুক না কেন, কোনো ফাইল সন্দেহ হলেই তা আবার যাচাই করতে হবে। যাচাই করে রোহিঙ্গা প্রমাণ হলেই তা বাতিল করতে হবে। এই জন্য চাপ আসলে সব ধরণের আমি ফেস করবো। এ ব্যাপারে তিনি পুলিশের ডিএসবি শাখাকে সহযোগিতা করার আহ্বান জানান।

অধিদপ্তরের মহাপরিচালক বলেন, কিছু চক্র পাসপোর্ট কার্যালয়ে ঘিরে অপকর্মের ফাঁদ পেতে পাসপোর্ট আবেদনকারীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এসব দালালরা পাসপোর্ট অধিদফতরের অর্জনকে নষ্ট করে দিচ্ছে। তাই পুরো দেশের পাসপোর্ট কার্যালয়গুলোকে দালালমুক্ত করা হচ্ছে। কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়কেও দালালমুক্ত করতে হবে। দালালদের ব্যাপারে কোনো ছাড় নয়। তিনি আরও বলেন, পাসপোর্ট ডেলিভারি হলে যার পাসপোর্ট তাকেই নিতে আসতে হবে। একজনের পাসপোর্ট অন্যজনকে ডেলিভারি দেয়া যাবেনা। যদি দেয়া হয় তাহলে পাসপোর্ট কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের শাস্তির আওতায় আনা হবে।

পরিদর্শনকালে অধিদফতরের মহাপরিচালক মাসুদ রেজওয়ান সাংবাদিকদের কাছ থেকে পাসপোর্ট কার্যালয়ের সেবা ও পরিবেশ সম্পর্কে জানতে চান। এসময় সাংবাদিকরা মৌলবি আজিজ, শাহাব উদ্দীনসহ বিভিন্ন দালাল ও পাসপোর্ট কার্যালয়ের দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীদের সম্পর্কে বলেন। এময় পাসপোর্ট ফরম লিখক সমিতি সম্পর্কেও সাংবাদিকরা ডিজিকে অবহিত করেন।

এসময় কঠোর ভাষায় তিনি বলেন, এই রকম কোনো সংগঠনের অস্থিত্ব নেই। এটা সম্পূর্ণ অবৈধ। এ বিষয়টি নিয়ে আমি জেলা প্রশাসকের সঙ্গে কথা বলব। এ জন্য তিনি কর্মকর্তা-কর্মকর্তাদের মোবাইল ব্যবহার থেকে বিরত থাকতে অফিসে মোবাইল না আনার নির্দেশ দেন। পরিদর্শনকালে মেজর জেনারেল মো: মাসুদ রেজওয়ান পাসপোর্ট আবেদন করতে আসা গ্রাহকদের সঙ্গে কথা বলেন।

শীর্ষ সংবাদ:
নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো