শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ আসছেন সুইস প্রেসিডেন্ট

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ আসছেন সুইস প্রেসিডেন্ট
  • কুতুপালং শিবির পরিদর্শন করবেন

কূটনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ রবিবার ঢাকায় আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোন সুইস প্রেসিডেন্ট ঢাকায় আনুষ্ঠানিক সফরে আসছেন। চার দিনের রাষ্ট্রীয় সফরে কক্সবাজার কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শনসহ স্থানীয় একটি হাসপাতালের কার্যক্রম প্রত্যক্ষ করবেন তিনি। রোহিঙ্গাদের মুখে শুনবেন মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে নিজ দেশ ছেড়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়ার নির্মম ঘটনা।

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশকে দেয়া সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে সুইজারল্যান্ড। এ ইস্যুতে বিশ্বের বেশিরভাগ দেশই বাংলাদেশের সঙ্গে রয়েছে। বাংলাদেশ চায় রোহিঙ্গাদের তাড়াতাড়ি প্রত্যাবাসন শুরু হোক। সুইস প্রেসিডেন্টের সফরের মধ্যদিয়ে রোহিঙ্গা ইস্যু ছাড়াও দ্বিপক্ষীয় সহযোগিতা এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদার হবে। রোহিঙ্গা ইস্যুর মতো একটি গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং বিষয়ে দেশটি সহযোগিতা অব্যাহত রাখবে।

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট রবিবার দুপুরে ঢাকায় পৌঁছবেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এসময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত থাকবেন। পরে সেখান থেকে যাবেন সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে। সেখানে তার সঙ্গে সন্ধ্যায় সৌজন্য সাক্ষাত করবেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

আগামীকাল সোমবার সকালে জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুরে বাংলাদেশ-সুইজারল্যান্ড ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন। বিকেল তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন আঁলা বেরসে। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করবেন সুইস প্রেসিডেন্ট। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করবেন তিনি।

সফরের তৃতীয় দিন মঙ্গলবার সকালে রোহিঙ্গাদের সরেজমিনে দেখতে কক্সবাজার যাবেন। আশা করা হচ্ছে সেখান থেকে ঢাকায় ফিরে পরদিন বুধবার দুপুরে একটি বিশেষ বিমানে নিজ দেশের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে।

সুইজারল্যান্ডের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক এখন আগের চেয়ে অনেক জোরদার হয়েছে। ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে তৎকালীন সুইজারল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছিলেন। সে সময় তিনি সুইস প্রেসিডেন্টকে ঢাকায় আসার জন্য আমন্ত্রণ জানান। তবে নানা কারণে তিনি আসতে পারেননি। এখন চলতি বছর নতুন সুইস প্রেসিডেন্ট হয়েছেন আঁলা বেরসে। তিনিই এবার ঢাকায় আসছেন।

এদিকে সুইস প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের বিষয়ে ঢাকার সুইজারল্যান্ড দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট আঁলা বেরসে চারদিনের এক সরকারী সফরে রবিবার বাংলাদেশে আসছেন। কোন সুইস প্রেসিডেন্টের বাংলাদেশে এই প্রথম আনুষ্ঠানিক সফরে মূলত দুটি আলোচ্য বিষয় সবচেয়ে বেশি গুরুত্ব পাবে। প্রথমটি মিয়ানমারে সংঘটিত সঙ্কটে গুরুতরভাবে প্রভাবিত বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ। দ্বিতীয়টি দুই দেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠা।

এই সফর চলাকালে সুইস প্রেসিডেন্টের সঙ্গে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আনুষ্ঠানিক সাক্ষাতের কথা রয়েছে। বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেয়ার পাশাপাশি, উভয় দেশ অর্থনৈতিক, উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদার করার বিষয়ে আলোচনা করবে। এছাড়াও রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং বহুপাক্ষিক অঙ্গনে সহযোগিতার বিষয়সমূহ আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে।

বেরসে কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহায়তা প্রদান করে আসছে। তার এই সফরে, তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিবৃন্দের সঙ্গে সাক্ষাত করবেন। এছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন, যার সঙ্গে সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া সম্পৃক্ত।

উন্নয়ন সহযোগিতায় সুইজারল্যান্ড এবং বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সুইস উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ একটি অগ্রাধিকারপ্রাপ্ত দেশ। একই সময়ে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। ২০১০ সালের পর দুই দেশের মধ্যে বাণিজ্য বেড়ে দ্বিগুণ হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়