রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছাত্রলীগ নেতাসহ ১৫ জনকে ঢাবি থেকে বহিষ্কার

  • ভর্তি জালিয়াতি

স্টাফ রিপোর্টার ॥ ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে জড়িত থাকায় ১৫ শিক্ষার্থীর ছাত্রত্ব চূড়ান্তভাবে বাতিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরমধ্যে ছাত্রলীগের সাবেক এক কেন্দ্রীয় নেতাসহ তিনজন এবং জালিয়াতির সুযোগ নিয়ে ভর্তি হওয়া ১২ শিক্ষার্থী রয়েছে। যদিও জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগ ওঠার পরপরই তিন জনকে দল থেকে বহিষ্কার করে ছাত্রলীগ। অন্যদিকে জালিয়াতির সুযোগ নিয়ে ভর্তি হওয়া এ ১২ ছাত্র শনাক্ত হওয়ার পর, তাদেরও ছাত্রত্ব আগেই সাময়িকভাবে বাতিল করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত হয় বলে জানান সিন্ডিকেট সদস্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। সভা সূত্রে জানা গেছে, জালিয়াতিতে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের নাভিদ আনজুম তনয়, পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মহিউদ্দিন রানা, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আব্দুল্লাহ আল মামুন। এদের মধ্যে রানা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক ছিলেন। অন্য দুজন ছাত্রলীগ কর্মী।

গত বছরের ২০ অক্টোবর ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার আগের রাতে জালিয়াতিতে ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইসসহ রানা ও মামুন সিআইডির হাতে গ্রেফতার হয়। এরপর রানাকে দল থেকে বহিষ্কার করে ছাত্রলীগ। তাৎক্ষণিক সিদ্ধান্তে তাদের বিশ্ববিদ্যালয় থেকেও সাময়িকভাবে বহিষ্কার করা হয়।

গ্রেফতারকৃতদের দেয়া তথ্য মোতাবেক, পরবর্তীতে জালিয়াত চক্রের অন্যতম হোতা তনয়সহ বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে জালিয়াতির সুযোগ নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ১২ শিক্ষার্থীকে শনাক্ত করা হয়। শনাক্ত হওয়া শিক্ষার্থীদের বিষয়ে দীর্ঘ তদন্ত হয়। তদন্তে তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রমাণিত হয়। এই ১২ জন শিক্ষার্থীর সবাই ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছিল। তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের ছাত্র ছিল। ছাত্রত্ব বাতিল হওয়া শিক্ষার্থীরা হচ্ছে, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নাহিদ ইফতেখার, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের মোঃ আজিজুল হাকিম, মনোবিজ্ঞান বিভাগের মোঃ বায়েজিদ, সংস্কৃত বিভাগের প্রসেনজিৎ দাশ, স্বাস্থ্য অর্থনীতি বিভাগের ফারদিন আহমেদ সাব্বির, অর্থনীতি বিভাগের মোঃ তানভীর আহমেদ মল্লিক ও রিফাত হোসাইন, ইসলামিক স্টাডিজ বিভাগের রাফসান করিম, বাংলা বিভাগের আঁখিনুর রহমান অনিক, ইতিহাস বিভাগের টিএম তানভীর হাসনাইন, শিক্ষা ও গবেষণা বিভাগের মুন্সী সুজাউর রহমান এবং পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের নাজমুল হাসান নাঈম।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’