বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিজ্ঞানমেলার শেষ দিনে পুরস্কার বিতরণ

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মতো দেশ আজ ডিজিটালাইজ হচ্ছে। আমরা অচিরেই বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলার আকাশে উৎক্ষেপণ করব বলে আশা প্রকাশ করেছেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শনিবার বিকেল ৩টায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী বিজ্ঞান মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি একথা বলেন। তিনি আরও বলেন, দেশের সকল স্কুল-কলেজে কম্পিউটার ল্যাবরেটরিসহ বিজ্ঞান গবেষণাগার প্রতিষ্ঠা করা হয়েছে। আমি আশা করি বাংলাদেশের এসব খুদে বিজ্ঞানীরাই একদিন বিশ্বসেরা বিজ্ঞানী হবে।

বিজ্ঞানমেলার শেষ দিনে বিজয়ীদের পুরস্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ, সাবেক সভাপতি, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি। সভাপতিত্ব করেন মোঃ ফারুক আহমেদ, চেয়ারম্যান, বিসিএসআইআর।

তিন দিনব্যাপী আয়োজিত এ মেলায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় ৫৭৮ জনের অধিক প্রতিযোগী তাদের ১৯৮টি প্রকল্প প্রদর্শন করে। ৪টি গ্রুপে বিভক্ত হয়ে ছাত্র ছাত্রীরা তাদের প্রকল্পগুলো প্রদর্শন করে। যেমন ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী, নবম থেকে দশম শ্রেণী, একাদশ থেকে দ্বাদশ শ্রেণী এবং স্বশিক্ষিত উদ্ভাবক বা বিজ্ঞান ক্লাবসমূহ। এছাড়াও বিসিএসআইআরের গবেষণা ও উন্নয়ন কর্মকা-, উদ্ভাবিত পণ্য উদ্ভাবনী গ্যালারির মাধ্যমে প্রদর্শিত হয় এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্পোদ্যোক্তাদের পণ্যও প্রদর্শন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট এর শিক্ষক এবং বিসিএসআইআরের বিজ্ঞানী কর্তৃক গঠিত দক্ষ নির্বাচকম-লী খুদে বিজ্ঞানীদের প্রকল্পগুলো নিবিড়ভাবে পর্যাবেক্ষণের মাধ্যমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী বিজয়ীদের নির্বাচিত করেন। পুরস্কার হিসেবে প্রথম স্থান প্রাপ্তরা পান নগদ ত্রিশ হাজার টাকা, সনদপত্র এবং ক্রেস্ট। দ্বিতীয় স্থান প্রাপ্তরা পান নগদ পঁচিশ হাজার টাকা, সনদপত্র এবং ক্রেস্ট এবং তৃতীয় স্থান প্রাপ্তরা পান নগদ বিশ হাজার টাকা, সনদপত্র এবং ক্রেস্ট।

শীর্ষ সংবাদ:
মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ        
//--BID Records