বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লেগানেসের কাছে হেরে বিদায় রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ রীতিমতো বিধ্বস্ত, অসহায় এখন রিয়াল মাদ্রিদ। আগের বছর ক্লাব ইতিহাসের সেরা সাফল্য পাঁচ পাঁচটি শিরোপা জয়ী দলটি এবার সব খোয়ানোর পথে। লা লিগার মুকুট হারানো সময়ের ব্যাপার। চ্যাম্পিয়ন্স লীগে শেষ ষোলোতেই প্রতিপক্ষ পিএসজি। এর আগে স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

তাও আবার খর্বশক্তির লেগানেসের কাছে হেরে। বুধবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে ২-১ গোলে হেরেছে রিয়াল। প্রথম লেগে লেগানেসের মাঠে ১-০ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে ফলাফল দাঁড়ায় ২-২। কিন্তু এ্যাওয়ে গোল মানে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে সেমিফাইনালের টিকেট পেয়েছে লেগানেস। শেষ আটের আরেক ম্যাচে পেনাল্টি শূটআউটে আলাভেসকে ৩-২ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে ভ্যালেন্সিয়া। ফিরতি লেগে ২-১ গোলে জিতেও লাভ হয়নি আলাভেসের। কেননা প্রথম লেগ তারা হেরেছিল একই ব্যবধানে। যে কারণে অতিরিক্ত ৩০ মিনিটের পর খেলা গড়ায় ভাগ্য নির্ধারণী টাইব্রেকারে। যেখানে শেষ হাসি হেসেছে ভ্যালেন্সিয়া।

গত সপ্তাহে ডিপোর্টিভো লা করুনার বিরুদ্ধে লা লিগায় ৭-১ গোলের বড় জয়ে মূল একাদশে থাকলেও এ ম্যাচে দলে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও গ্যারেথ বেল। তার পরিবর্তে জিদান সার্জিও রামোস, করিম বেনজেমা ও মার্কো এ্যাসেনসিওদের ওপরই আস্থা রাখেন কোচ। এ্যাসেনসিওর শেষ মুহূর্তের গোলে প্রথম লেগে রিয়ালের জয় নিশ্চিত হয়েছিল। কিন্তু তারপরও লা লিগা টেবিলের ১৩তম স্থানে থাকা লেগানেসের বিপক্ষে শক্তিশালী রিয়াল নিজেদের মেলে ধরতে পারেনি। উজ্জীবিত পারফর্মেন্সের মাধ্যমে লেগানেস রিয়ালকে রুখে দিয়েছে। এই প্রথমবারের মতো কোপা ডেল’রের সেমিফাইনালে উঠেছে দলটি। ম্যাচের ৩১ মিনিটে জাভি এরাসোর দূরপাল্লার কার্লিং শটে এগিয়ে যায় লেগানেস। ৪৭ মিনিটে লুকাস ভাসকুয়েজের পাসে ম্যাচে রিয়ালের হয়ে সমতা ফেরান বেনজেমা। কিন্তু ৫৫ মিনিটে ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল পিরেসের হেডে লেগানেসের জয় নিশ্চিত হয়। বাকি ৩৫ মিনিটে চেষ্টা করেও গোল পায়নি গ্যালাক্টিকোরা। অথচ একটি গোল পেলেই তারা সেমিফাইনালে উঠে যেতো। এর মধ্য দিয়ে রিয়ালের দৈনতা আরও প্রকট হয়ে দেখা দিয়েছে।

ম্যাচ শেষে অকটটে নিজের ব্যর্থতা স্বীকার করে নিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তিনি বলেন, এসব কিছুর জন্য আমি দায়ী। এটা সম্পূর্ণভাবে আমার ব্যর্থতা। রিয়ালের সঙ্গে কোচিং ক্যারিয়ারে এই ফলাফলকে সবচেয়ে বাজে হিসেবে স্বীকার করে ফরাসী গ্রেট বলেন, এটা খুবই যৌক্তিক ফলাফল। আমাদের প্রতিপক্ষ তাদের ম্যাচ খেলেছে, কিন্তু আমরা মোটেই তা করতে পারিনি। আমি অবশ্যই হতাশ। প্রথম লেগে আমরা যা করার করেছি। কেউই এটা আশা করেনি, বিশেষ করে আমি। কিন্তু এটাই ফুটবল। আমি দলের কোচ, আমার ওপরই দল নির্বাচনের দায়িত্ব থাকে। কিন্তু আমি অনেক দিক থেকেই ভুল ছিলাম। এখন এই সমস্যার সমাধান আমাকেই খুঁজে বের করতে হবে। আমি লড়াই চালিয়ে যাব, দলের প্রয়োজনে যা করার আমি করব।

দলের এমন বাজে অবস্থায় জিদান চাকরি হারাতে পারেন বলে গুঞ্জন শুরু হয়েছে। ক্লাবটিতে তার ভবিষ্যত চ্যাম্পিয়ন্স লীগে পিএসজির বিপক্ষে ফলাফলের ওপর নির্ভর করছে বলে অনেকের মত। তেমনটা মনে করেন জিদান নিজেও। এ প্রসঙ্গে তিনি বলেন, অবশ্যই এটা পরিষ্কার। এর জন্য আমি দায়ী। আমি কোচ। আমি এই পরিস্থিতি মোকাবেলা করব। আমি পরিশ্রম চালিয়ে যাব, যেমনটা আমি সবসময় করেছি। আপনারা জিজ্ঞেস করতে পারেন এখন কী হবে? আমরা চেষ্টা করে যাব। আমরা অবশ্যই এর পরিবর্তন করব। এখনও অনেক কিছু বাকি আছে। ২০১৭-১৮ মৌসুম কি রিয়ালের ইতিহাসে সবচেয়ে বাজে মৌসুম হবে। এমন প্রশ্নের জবাবে জিদানের জবাব, আমি সবসময় ইতিবাচক চিন্তা করি। এমনকি এই ব্যর্থতার পরও। আশাকরি সবকিছু ঠিক হয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী