শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লেগানেসের কাছে হেরে বিদায় রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ রীতিমতো বিধ্বস্ত, অসহায় এখন রিয়াল মাদ্রিদ। আগের বছর ক্লাব ইতিহাসের সেরা সাফল্য পাঁচ পাঁচটি শিরোপা জয়ী দলটি এবার সব খোয়ানোর পথে। লা লিগার মুকুট হারানো সময়ের ব্যাপার। চ্যাম্পিয়ন্স লীগে শেষ ষোলোতেই প্রতিপক্ষ পিএসজি। এর আগে স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

তাও আবার খর্বশক্তির লেগানেসের কাছে হেরে। বুধবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে ২-১ গোলে হেরেছে রিয়াল। প্রথম লেগে লেগানেসের মাঠে ১-০ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে ফলাফল দাঁড়ায় ২-২। কিন্তু এ্যাওয়ে গোল মানে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে সেমিফাইনালের টিকেট পেয়েছে লেগানেস। শেষ আটের আরেক ম্যাচে পেনাল্টি শূটআউটে আলাভেসকে ৩-২ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে ভ্যালেন্সিয়া। ফিরতি লেগে ২-১ গোলে জিতেও লাভ হয়নি আলাভেসের। কেননা প্রথম লেগ তারা হেরেছিল একই ব্যবধানে। যে কারণে অতিরিক্ত ৩০ মিনিটের পর খেলা গড়ায় ভাগ্য নির্ধারণী টাইব্রেকারে। যেখানে শেষ হাসি হেসেছে ভ্যালেন্সিয়া।

গত সপ্তাহে ডিপোর্টিভো লা করুনার বিরুদ্ধে লা লিগায় ৭-১ গোলের বড় জয়ে মূল একাদশে থাকলেও এ ম্যাচে দলে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও গ্যারেথ বেল। তার পরিবর্তে জিদান সার্জিও রামোস, করিম বেনজেমা ও মার্কো এ্যাসেনসিওদের ওপরই আস্থা রাখেন কোচ। এ্যাসেনসিওর শেষ মুহূর্তের গোলে প্রথম লেগে রিয়ালের জয় নিশ্চিত হয়েছিল। কিন্তু তারপরও লা লিগা টেবিলের ১৩তম স্থানে থাকা লেগানেসের বিপক্ষে শক্তিশালী রিয়াল নিজেদের মেলে ধরতে পারেনি। উজ্জীবিত পারফর্মেন্সের মাধ্যমে লেগানেস রিয়ালকে রুখে দিয়েছে। এই প্রথমবারের মতো কোপা ডেল’রের সেমিফাইনালে উঠেছে দলটি। ম্যাচের ৩১ মিনিটে জাভি এরাসোর দূরপাল্লার কার্লিং শটে এগিয়ে যায় লেগানেস। ৪৭ মিনিটে লুকাস ভাসকুয়েজের পাসে ম্যাচে রিয়ালের হয়ে সমতা ফেরান বেনজেমা। কিন্তু ৫৫ মিনিটে ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল পিরেসের হেডে লেগানেসের জয় নিশ্চিত হয়। বাকি ৩৫ মিনিটে চেষ্টা করেও গোল পায়নি গ্যালাক্টিকোরা। অথচ একটি গোল পেলেই তারা সেমিফাইনালে উঠে যেতো। এর মধ্য দিয়ে রিয়ালের দৈনতা আরও প্রকট হয়ে দেখা দিয়েছে।

ম্যাচ শেষে অকটটে নিজের ব্যর্থতা স্বীকার করে নিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তিনি বলেন, এসব কিছুর জন্য আমি দায়ী। এটা সম্পূর্ণভাবে আমার ব্যর্থতা। রিয়ালের সঙ্গে কোচিং ক্যারিয়ারে এই ফলাফলকে সবচেয়ে বাজে হিসেবে স্বীকার করে ফরাসী গ্রেট বলেন, এটা খুবই যৌক্তিক ফলাফল। আমাদের প্রতিপক্ষ তাদের ম্যাচ খেলেছে, কিন্তু আমরা মোটেই তা করতে পারিনি। আমি অবশ্যই হতাশ। প্রথম লেগে আমরা যা করার করেছি। কেউই এটা আশা করেনি, বিশেষ করে আমি। কিন্তু এটাই ফুটবল। আমি দলের কোচ, আমার ওপরই দল নির্বাচনের দায়িত্ব থাকে। কিন্তু আমি অনেক দিক থেকেই ভুল ছিলাম। এখন এই সমস্যার সমাধান আমাকেই খুঁজে বের করতে হবে। আমি লড়াই চালিয়ে যাব, দলের প্রয়োজনে যা করার আমি করব।

দলের এমন বাজে অবস্থায় জিদান চাকরি হারাতে পারেন বলে গুঞ্জন শুরু হয়েছে। ক্লাবটিতে তার ভবিষ্যত চ্যাম্পিয়ন্স লীগে পিএসজির বিপক্ষে ফলাফলের ওপর নির্ভর করছে বলে অনেকের মত। তেমনটা মনে করেন জিদান নিজেও। এ প্রসঙ্গে তিনি বলেন, অবশ্যই এটা পরিষ্কার। এর জন্য আমি দায়ী। আমি কোচ। আমি এই পরিস্থিতি মোকাবেলা করব। আমি পরিশ্রম চালিয়ে যাব, যেমনটা আমি সবসময় করেছি। আপনারা জিজ্ঞেস করতে পারেন এখন কী হবে? আমরা চেষ্টা করে যাব। আমরা অবশ্যই এর পরিবর্তন করব। এখনও অনেক কিছু বাকি আছে। ২০১৭-১৮ মৌসুম কি রিয়ালের ইতিহাসে সবচেয়ে বাজে মৌসুম হবে। এমন প্রশ্নের জবাবে জিদানের জবাব, আমি সবসময় ইতিবাচক চিন্তা করি। এমনকি এই ব্যর্থতার পরও। আশাকরি সবকিছু ঠিক হয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব