বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা চ্যানেল পাড়ি দেবেন ব্রিটিশ সাংবাদিক বেকি

স্টাফ রিপোর্টার ॥ শিশুদের সাঁতার শেখানোর বিষয়ে সচেতনতা তৈরিতে বাংলা চ্যানেল পাড়ি দিতে এসেছেন ব্রিটিশ সাংবাদিক বেকি হর্সব্রাফ। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে আগামী রবিবার টেকনাফ থেকে সেন্টমার্টিন পর্যন্ত এ চ্যানেল পাড়ি দেয়ার কথা জানান এ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এশিয়া প্রযোজক বেকি। তিনি বলেন, ‘১৯৫৮ সালে ব্রজেন দাশ একজন বাংলাদেশী হিসেবে ইংলিশ চ্যানেল অতিক্রম করেছিলেন। আর আমি প্রথম ব্রিটিশ নাগরিক হিসেবে বাংলা চ্যানেল অতিক্রম করতে এসেছি। আমি সত্যি অভিভূত।’ বেকিকে ১৬ কিলোমিটার বাংলা চ্যানেল পাড়ি দেয়ায় সহায়তা দিচ্ছেন এভারেস্টজয়ী মুসা ইব্র্রাহীম। তাকে সঙ্গে নিয়ে সাঁতারের বিষয়ে বড় পরিসরে কাজ করার কথা ভাবছে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি)। ২০১৬ সালে সিআইপিআরবি, সেভিং লাইভস ফ্রম ড্রনিং প্রজেক্ট (সলিড) ইন বাংলাদেশ, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় বাংলাদেশে প্রতিদিন ৫০ শিশুর ডুবে মারা যাওয়ার তথ্য উঠে আসে। পেশা সাংবাদিকতা হলেও শখে সাঁতার নিয়ে কাজ করেন তিনি। পেশাদার সাঁতারু না হলেও ছোটবেলা থেকে ইচ্ছার জোরে ও অল্প প্রশিক্ষণে সাঁতারে দক্ষতা অর্জন করেন। বেকি বলেন, গবেষণা অনুযায়ী বাংলাদেশে প্রতিদিন গড়ে পানিতে ডুবে মারা যায় ৫০ শিশু। যে সংখ্যা যুক্তরাজ্যে প্রতিবছর মাত্র ১৫। জীবন বাঁচানোর এই দক্ষতা অর্জন করলে খুব সহজে মৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব। আমি অতো বেশি দক্ষ নই। তবে আমার রয়েছে সাঁতারের প্রশিক্ষণ। মানুষকে সাঁতার শেখার সুযোগটা করে দেয়া দরকার। অল্প প্রশিক্ষণ আর স্বল্প সময়ে সাঁতার শেখানো সম্ভব।

রবিবার সকাল সাড়ে ৮টায় টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি থেকে বেকির সাঁতার শুরু হবে বলে জানান মুসা ইব্রাহীম। আন্তর্জাতিক মান বজায় রেখে ‘ফ্রি স্টাইলের’ এ সাঁতার সেইন্টমার্টিন দ্বীপের জেটিতে গিয়ে শেষ হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে এপির প্রতিনিধি জুলহাস আলম বলেন, ‘বাংলাদেশে সংক্রামক রোগের বাইরে যেসব কারণে শিশু মারা যায় তার মধ্যে শীর্ষে রয়েছে পানিতে ডুবে মৃত্যু। কিন্তু আমরা সেটা জানি না বা গুরুত্ব দিই না। এ বিষয়ে সচেতনতা তৈরি করতে চান বেকি। বাংলাদেশে সাঁতার নিয়ে কাজ করা প্রতিষ্ঠানকে সহায়তার জন্য তহবিল গঠনও বেকির উদ্দেশ্য বলে জানান জুলহাস। অন্যদের মধ্যে সিআইপিআরবির সহযোগী পরিচালক জাহাঙ্গীর হোসেন সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী