মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক শ’ চার রকমের সবজি নিয়ে হচ্ছে সবজিমেলা

এক শ’ চার রকমের সবজি নিয়ে হচ্ছে সবজিমেলা
  • মেলায় বিক্রিও যথেষ্ট

ওয়াজেদ হীরা ॥ শত রঙের বাহারি সজ্জা কেবল ফুল দিয়ে নয়;বরং সবজি দিয়েও সম্ভব এমনটাই মনে হবে সবজিমেলায় আগত দর্শনার্থীদের কাছে। হরেক সবজি দিয়ে দৃষ্টিনন্দন সাজে সাজানো হয়েছে রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউশনের চত্বর। শীতের এই সবজির ভরা মৌসুমে ছোট-বড় সাইজের নানা ধরনের টাটকা সবজিতে টইটম্বুর মেলাজুড়ে। সেই সঙ্গে দৃষ্টিনন্দন সবজির বাহারি সাঁজ ছুয়ে যাচ্ছে দর্শকের হৃদয়ও। অবাক দৃষ্টিতে দেখছেন দর্শনার্থীরা। আর সংশ্লিষ্টরা মনে করছেন পরিবর্তিত আবহাওয়ার সাথে সবজি উৎপাদনেও খাপখাওয়াতে হবে। সেই সঙ্গে মেলার মাধ্যমে উৎপাদন বৃদ্ধির আগ্রহ পৌঁছে যাবে প্রত্যন্ত অঞ্চলগুলোও সব শ্রেণীর মানুষের মধ্যে।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে তৃতীয় বারের মতো ‘জাতীয় সবজিমেলা-২০১৮’ অনুষ্ঠিত হচ্ছে যা আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়। ‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য অর্থ আসে’ স্লোগান নিয়ে রবিবার থেকে শুরু হওয়া মেলার পর্দা নামবে আজ মঙ্গলবার।

মেলার প্রবেশদ্বারেই দর্শনার্থী অবাক হয়ে যেতে পারে মিষ্টি কুমড়া দেখেই। সাধারণত এত বড় মিষ্টি কুমড়া হাটবাজারে খুব একটা দেখা যায় না বললেই চলে। প্রবেশ গেটের দুইপাশে রাখা হয়েছে দুটি মিষ্টি কুমড়া। প্রতিটির ওজন ২০ কেজির ওপর। এছাড়াও প্রবেশ গেটের ওপর ঝুলন্ত লাউ দেখে মনে হতে পারে এটা বুঝি লাউয়ের জন্য তৈরি করা মাচা। মেলাস্থলে মধ্যমাঠে তৈরি করা হয়েছে পিরামিড। প্লাই উড দিয়ে তৈরি পিরামিডের গায়ে তাক করে বসানো হয়েছে দেশজ মৌসুমি বিভিন্ন সবজি। ফুলকপি, বাঁধাকপি, আলু, শালগম কিংবা টমেটো কি নেই সেই সাজানো তাকে। এমন সাজে ফুটে উঠেছে নতুনত্ব। একটু দূর থেকে দেখলে মনে হয় এটি সবজির পিরামিড। সবজির এ পিরামিড নিয়ে দর্শনার্থীদের মধ্যে সেলফি উঠানোর আমেজও রয়েছে। সবজিমেলার আমেজ ছুঁয়েছে খামারবাড়ির সামনের রাস্তাতেও। সাজানো হয়েছে নানা রকম ব্যানার ফেস্টুন দিয়ে। বিভিন্ন বার্তা জুড়ে দেয়া হয়েছে সে সকল ফেস্টুনে। মেলায় শুধু দেশী জাতের সবজিই নয়। স্থান পেয়েছে বিভিন্ন বিদেশী সবজিও, যার অনেকগুলোরই ভাল উৎপাদন এখন দেশেই হচ্ছে।

মেলা ঘুরে দেখা গেছে, সরকারী প্রতিষ্ঠানগুলো তাদের সবজি কেবল প্রদর্শনীর জন্য রাখলেও বেসরকারী ব্যক্তিমালিকাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে কিনতে পাওয়া যাচ্ছে টাটকা সবজি। দাম কেমন জানতে চাইলে বিক্রয় করা প্রতিষ্ঠানের দায়িত্বরতরা জানিয়েছেন, মেলায় বাজারের দামের চেয়ে একটু কমেই বিক্রি করা হচ্ছে।

সবজিমেলার উদ্দেশ্য নিয়ে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, ভোক্তাকে নতুন নতুন সবজির সাথে পরিচয় করিয়ে দেয়া অন্যতম উদ্দেশ্যর একটি। মানুষ সারাবছর তার খাদ্য তালিকায় বেশি বেশি সবজি রাখলে পুষ্টি পাবে স্বাস্থ্য ভাল থাকবে বলে মনে করেন মন্ত্রী। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহও মনে করেন, সবজি চাষ অধিক লাভজনক। পুষ্টি চাহিদা নিশ্চিত করা। এছাড়াও বছরজুড়ে সবজি চাষ করতে সবাইকে উদ্বুদ্ধ করতেই এই সবজিমেলা।

প্রথম দিন থেকেই বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ মেলায় আসছেন। বিভিন্ন সবজি উৎপাদন বিষয়ে খোঁজখবর নিচ্ছেন। মেলায় বিভিন্ন পরামর্শও দেয়া হচ্ছে। বিভিন্ন বীজ বিষয়ে ধারণা দিচ্ছেন প্রতিষ্ঠান।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্রেতা ও দর্শনার্থীদের জন্য এই মেলা খোলা রাখা হয়েছে। যেখানে বিকেলে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও। অনুষ্ঠানের মাধ্যমেও কৃষির নানা কথা তুলে ধরা হচ্ছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু