বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্দান্ত জয়ে বছর শুরু ক্যারোলিন ওজনিয়াকির

দুর্দান্ত জয়ে বছর শুরু ক্যারোলিন ওজনিয়াকির

স্পোর্টস রিপোর্টার ॥ যেমনটা চেয়েছিলেন টিক তেমনটাই হয়েছে। বছরের শুরুতেই দারুণ এক জয় তুলে নিয়ে নতুন অভিযানের শুরু করেছেন ক্যারোলিন ওজনিয়াকি। গত বছরের পুরো সময়টা দারুণ কেটেছিল। ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ে ৩ নম্বরে উঠে আসেন ডেনমার্কের সুন্দরী টেনিস তারকা ক্যারোলিন ওজনিয়াকি। ৭ বছর পর সেরা তিনে একসময়ের এ বিশ্বসেরা এ বছর এক নম্বরে ওঠার চেষ্টাতেই থাকবেন সেটাই স্বাভাবিক। তবে বছরের প্রথম গ্র্যান্ডস্লাম আসর অস্ট্রেলিয়ান ওপেনের আগে দীর্ঘ মৌসুম বিরতির পর কিভাবে ফেরেন সেটাই ছিল চিন্তার বিষয়। তবে নিউজিল্যান্ডের অকল্যান্ড ক্ল্যাসিকে প্রথম রাউন্ডেই তিনি উড়িয়ে দিয়েছেন আনপ্রেডিক্টেবল মার্কিন তারকা ম্যাডিসন ব্রিঙ্গলকে। সরাসরি ৬-৩, ৬-০ সেটে তাকে বিধ্বস্ত করে উঠে গেছেন দ্বিতীয় রাউন্ডে।

ডেনিশ সুন্দরী ওজনিয়াকি ২৭ বছর বয়সে যেন পরিণত হয়ে উঠেছেন। ক্যারিয়ারে প্রথমবার মর্যাদার ডব্লিউটিএ ফাইনালসের শিরোপা গত বছর জেতেন ওজনিয়াকি। তবে আজ পর্যন্ত কোন গ্র্যান্ডস্লাম জিততে পারেননি তিনি। এরপরও ধারাবাহিক নৈপুণ্যে ভাস্বর থেকে ২০১০ সালে উঠেছিলেন র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে। দীর্ঘ ৭ বছর পর আবার তার সামনে হাতছানি দিচ্ছে বিশ্বসেরা হওয়ার সুযোগ। প্রথমবার কোন গ্র্যান্ডস্লাম জেতারও সুযোগ চলতি মাসে অস্ট্রেলিয়ান ওপেনে। এর আগেই নিজেকে কতটা ধরে রাখতে পেরেছেন সেটার পরীক্ষা হয়ে যাবে। অকল্যান্ডের এএসবি ক্ল্যাসিকে প্রথম রাউন্ডেই তার জন্য আছে বড় পরীক্ষা ছিল মার্কিন তরুণী ব্রিঙ্গলের বিরুদ্ধে। ব্রিঙ্গল মাঝে মাঝেই বড় রকমের চমক দিতে অভ্যস্ত। যদিও পারফর্মেন্সের ধারাবাহিকতা না থাকায় র‌্যাঙ্কিংয়ের ৮৫ নম্বরে অবস্থান তার। ক্যারিয়ারের সর্বোচ্চ র‌্যাঙ্কিং ছিল ৩৫! ২০১৫ সালের অস্ট্রেলিয়ান ওপেনে চতুর্থ রাউন্ডে উঠেছিলেন তিনি। আর গত বছর অকল্যান্ড ক্ল্যাসিকের দ্বিতীয় রাউন্ডেই বিশ্বসেরা সেরেনা উইলিয়ামসকে হারিয়ে চমক দিয়েছিলেন ব্রিঙ্গল। কিন্তু এত হিসাব-নিকাশে কোন ঝামেলাতেই পড়েননি ওজনিয়াকি। পাত্তাই পাননি ব্রিঙ্গল। ১২ গেমের মধ্যে মাত্র ৩টি হেরেছেন ওজনিয়াকি। জয়ের পর তিনি বলেন, ‘আমি জানি না কী প্রত্যাশা করা উচিত হবে। এটা কোর্টে ফেরার পর আমার প্রথম ম্যাচ। আমি কিছু পাগলাটে শট খেলেছি এবং সেগুলো ভালভাবে হতে দেখে নিজেই বিস্মিত। কিন্তু কিছু নি¤œমানের ভুলও করেছি পরে।’ কিন্তু যেমনটাই হোক এবার নিউজিল্যান্ডে শিরোপা জিতেই নতুন বছর শুরু করার প্রত্যাশা ওজনিয়াকির। তিনি বলেন, ‘আমি যেভাবে গত বছর শেষ করতে সক্ষম হয়েছি তাতে সন্তুষ্ট। আমি এই টুর্নামেন্ট কখনও জিততে পারিনি, সুতরাং এটা এই বছর করতে পারলে তা দারুণ একটা ব্যাপার হবে।’ প্রথম রাউন্ডে যদি ব্রিঙ্গল বাধা পেরোতে পারেন সেক্ষেত্রে সেমিফাইনালের আগে আর বড় কোন চ্যালেঞ্জে পড়তে হবে না। শেষ চারে তার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারেন চতুর্থ বাছাই এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা। সেই পোলিশ সুন্দরী তিন সেটের লড়াইয়ে ব্রাজিলের ২১ বছর বয়সী তারকা বিয়াট্রিজ হাদ্দাদ মাইয়াকে ৬-২, ৪-৬ ও ৬-২ সেটে হারিয়ে দিয়েছেন। আর বারবোরা স্ট্রাইকোভা ৩ ঘণ্টার দীর্ঘ লড়াইয়ে ইতালির সারা ইরানিকে হারিয়েছেন ৬-৪, ৬-৭ (৩-৭) ও ৬-৪ সেটে। গত আসরের শিরোপাধারী পঞ্চম বাছাই লনের ডেভিস ৬-১, ৬-২ সেটে স্বদেশী মার্কিন তরুণী সাচিয়া ভিকারিকে ৬-১, ৬-২ সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠেন। তবে ষষ্ঠ বাছাই জুলিয়া পুটিন্টসেভাকে ৬-৩, ৬-৩ সেটে হারিয়ে চমক দেখিয়েছেন বেলজিয়ামের কোয়ালিফায়ার স্যালিন বোনাভেঞ্চার।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প