বুধবার ৩০ চৈত্র ১৪২৭, ১৪ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবিতে শিক্ষক নিয়োগে আবেদনের যোগ্যতা কমছে

রাবিতে শিক্ষক নিয়োগে আবেদনের যোগ্যতা কমছে

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রভাষক পদে নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা কমিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার রাতে রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৭৫তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন নীতিমালায় আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের মোট সিজিপিএ কমানো হচ্ছে বলে জানা গেছে।

সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. কেবিএম মাহবুবুর রহমান জানান, তিন ক্যাটাগরিতে শিক্ষক নিয়োগের নীতিমালায় পরিবর্তন আনা হচ্ছে। কলা, চারুকলা এবং ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ ক্যাটাগরিতে প্রভাষক পদে নিয়োগের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩ এবং সামাজিক বিজ্ঞান, আইন, ব্যবসায় শিক্ষা ও ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে। এছাড়া বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি ও প্রকৌশল অনুষদগুলোতে আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে।

এর আগে ২০১৫ সালে সিন্ডিকেটের ৪৬২তম সভায় প্রতিটি বিভাগ বা ইনস্টিটিউটে প্রভাষক পদে নিয়োগে আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকা আবশ্যক করা হয়। এছাড়া আবেদনকারী শিক্ষার্থীর মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিকে (এইচএসসি) জিপিএ ৫ এর মধ্যে ৪.৫ করা হয়। এই নিয়ে গত দুই বছরে শিক্ষক নিয়োগের নীতিমালায় দুই বার পরিবর্তন আনা হল।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষকদের দু’গ্রুপের মধ্যে গত কয়েকমাস ধরে চলমান দ্বন্দ্বের জের ধরে পদত্যাগ করতে হচ্ছে বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাসিমা জামানকে। পদত্যাগের বিষয়ে অধ্যাপক নাসিমাকে রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান অনুরোধ জানাবেন বলে সিন্ডিকেটে সিদ্ধান্ত হয়েছে। সিন্ডিকেট সদস্য অধ্যাপক কে বি এম মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯৭৯৮৫
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮৫৯৬৬
শীর্ষ সংবাদ:
সবার আগে জীবন ॥ বেঁচে থাকলে আবার সব গুছিয়ে নিতে পারব         সর্বাত্মক লকডাউন শুরু         ঘুরে দাঁড়ানোর নতুন স্বপ্ন নিয়ে এসেছে বৈশাখ         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         শুরু হলো পবিত্র মাহে রমজান         হাসপাতালে ঠাঁই মিলছে না রোগীদের         খালেদার চিকিৎসা বাসায় রেখেই করা হবে         ভেঙ্গে যাচ্ছে বাবুনগরী মামুনুলদের হেফাজত         জীবনের ঝুঁকি নিয়ে স্রোতের মতো ঢাকা ছাড়ে মানুষ         করোনায় মৃত্যু কমেছে         অবকাঠামো নির্মাণ কাজ লকডাউনের মধ্যেও চলবে         সরকার জনগণের ওপর শাটডাউন চাপিয়েছে ॥ ফখরুল         হেফাজত এখন ব্যাকফুটে         শেষ মুহূর্তে নিত্যপণ্য কেনাকাটার হিড়িক         আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ, প্রবাসীদের ফেরা নিয়ে অনিশ্চয়তা         স্বাস্থ্যের সব প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ, কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা         ঘরে বসে পয়লা বৈশাখ উপভোগ করুন : প্রধানমন্ত্রী         পবিত্র মাহে রমজানের মোবারকবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী         মানুষের জীবন সর্বাগ্রে : জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী         চাঁদ দেখা গেছে, বুধবার থেকে রোজা