রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিয়াল মাদ্রিদ-বার্সিলোনা মহারণ আজ

  • স্প্যানিশ লা লিগা, শিরোপার আশা জিইয়ে রাখতে জয়ের বিকল্প নেই গ্যালাক্টিকোদের, জিতে শীর্ষস্থান আরও মজবুত করার আশা কাতালানদেরও, চোট কাটিয়ে খেলবেন রোনাল্ডো, পরিসংখ্যানে এগিয়ে কোচ জিনেদিন জিদান

জাহিদুল আলম জয় ॥ বিশ্ব ফুটবলের অন্যতম সেরা আকর্ষণ রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা মহারণ। দল দু’টি আবারও একে অপরের মুখোমুখি হচ্ছে। স্প্যানিশ লা লিগায় ‘এল ক্লাসিকো’ খ্যাত এই ম্যাচটি মাঠে গড়াবে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। ম্যাচটি হবে রিয়ালের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে।

চলমান মৌসুমে লা লিগায় খুব একটা নিজেদের মেলে ধরতে পারছে না ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। বর্তমানে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার চেয়ে পিছিয়ে আছে ১১ পয়েন্টের ব্যবধানে। ঠিক এমন সমীকরণ নিয়ে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে চিরশত্রুদের বিরুদ্ধে মাঠে নামছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। শিরোপা ধরে রাখার সম্ভাবনা জিইয়ে রাখতে হলে ম্যাচটি জয়ের বিকল্প নেই জিনেদিন জিদানের দলের। এ কারণে জেতার জন্য ঘরের মাঠে সবরকম চেষ্টা করবে বলে জানিয়েছেন রিয়াল কোচ। তবে ছেড়ে কথা বলবে না কাতালানরাও। তারাও ম্যাচটি জেতার প্রত্যয়ের কথা জানিয়েছে। গুরুত্বপূর্ণ ম্যাচটি সামনে রেখে রিয়াল সমর্থকদের জন্য দুঃসংবাদ, খেলা নাও হতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সম্প্রতি সি আর সেভেনের দেয়া একমাত্র গোলে ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিও’র বিরুদ্ধে জয় দিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নেয় রিয়াল। ওই ম্যাচেই কাফে চোট পান পর্তুগীজ তারকা।

এরপর থেকে টানা তৃতীয়দিনেও দলের সঙ্গে অনুশীলন করেননি। তাতে বার্সিলোনার বিপক্ষে অতি গুরুত্বপূর্ণ ম্যাচে রিয়াল মাদ্রিদের সেরা তারকার খেলা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। তবে ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে রিয়াল জানিয়েছে, মাঠে একা অনুশীলন করেছেন রোনাল্ডো। ক্লাসিকোয় অবশ্যই খেলবেন বলে আশা প্রকাশ করে সি আর সেভেন জানিয়েছেন, আমি দ্বিতীয়ার্ধে কাফে একটা সমস্যা অনুভব করেছিলাম। তারপরও খেলা চালিয়ে যাই। শনিবারও আমি ভাল থাকব আশাকরি। বর্তমানে ১৬ খেলায় বার্সিলোনার পয়েন্ট ৪২। ছয় পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে এ্যাটলেটিকো মাদ্রিদ। তৃতীয় স্থানে থাকা ভালেন্সিয়ার পয়েন্ট ৩৪। আর এক ম্যাচ কম খেলা রিয়ালের পয়েন্ট ৩১। এমন অবস্থায় বার্সিলোনার বিরুদ্ধে ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে রিয়ালের জন্য। এই ম্যাচে হেরে গেলে কাতালান ক্লাবটির চেয়ে ১৪ পয়েন্টে পিছিয়ে পড়বে জিনেদিন জিদানের দল। সেক্ষেত্রে শিরোপা ধরে রাখার শেষ সম্ভাবনাটাও বিলীন হয়ে যাবে।

রোনাল্ডো শেষ পর্যন্ত বার্সার মুখোমুখি হবেন কি না তা সময়ই বলে দেবে। তবে পরিসংখ্যান বলছে, অন্তত ‘এল ক্লাসিকো’তে পর্তুগীজ তারকার অনুপস্থিতি রিয়ালের ওপর অতটা প্রভাব ফেলবে না যতটা মেসি না থাকলে ভুগে থাকে বার্সা। তার কারণ ‘এল ক্লাসিকো’য় রোনাল্ডোর তুলনায় মেসির পারফর্মেন্স ভাল। বার্সার সিনিয়র দলে ২০০৪ সালে অভিষেকের পর এ পর্যন্ত ৩৬ ‘এল ক্লাসিকো’ ১৬ ম্যাচ জিতেছেন মেসি। ড্র ৮টি এবং হেরেছেন ১২ ম্যাচ। অন্যদিকে রিয়ালে ২০০৯ সালে যোগ দেয়ার পর থেকে এ পর্যন্ত ২৮ ‘এল ক্লাসিকো’য় মাত্র আট ম্যাচ জিতেছেন রোনাল্ডো। ৬ ড্র, ১৩ হার। বার্সায় সিনিয়র দলে আগে সুযোগ পাওয়ায় চিরপ্রতিদ্বন্দ্বীর তুলনায় মেসি ৮ ম্যাচ বেশি খেললেও দু’জনের দলকে জেতানোর হার চোখে পড়ার মতো। ‘এল ক্লাসিকো’য় রিয়ালকে ২৮.৫ শতাংশ ম্যাচ জিতিয়েছেন রোনাল্ডো। অন্যদিকে মেসিকে সঙ্গে নিয়ে ৪৪.৪ শতাংশ ম্যাচ জিতেছে বার্সা।

মেসি-রোনাল্ডোর মতো ক্লাসিকোতে লড়াই হবে দুই কোচ জিনেদিন জিদান ও আর্নেস্টো ভালভার্ডেরও। ডাগআউটে কোচের এই লড়াইয়ে অবশ্য সাম্প্রতিক সময়ে বার্সিলোনা কোচ ভালভার্ডের থেকে অনেকটা এগিয়ে রিয়াল কোচ জিদান। পরিসংখ্যান বলছে, এল ক্লাসিকোর রাজা জিদানই। জিদান দায়িত্ব নেয়ার পর এখন পর্যন্ত পাঁচটি এল ক্লাসিকোতে অংশ নিয়েছে রিয়াল। এর মধ্যে তারা জিতেছে তিনটিই, একটি করেছে ড্র। হেরেছে মাত্র একটিতে। জয়ের হার শতকরা ৬০ ভাগ। এই পরিসংখ্যান জিদানকে রিয়ালের অন্য সব সাবেক কোচদের থেকে এগিয়ে রাখছে। রিয়ালের অন্য কোচরা এর আগে জিদানের চেয়ে বেশি এল ক্লাসিকোতে অংশ নিয়েও সাফল্য পেয়েছেন তার থেকে কম। বার্সিলোনার বিপক্ষে দুটি প্রতিযোগিতায় রিয়ালকে পরিচালনা করেছেন জিদান। লা লিগা আর সুপারকোভা। লা লিগায় তিনি জিতেছেন একটি (২-১ ব্যবধানে, ২০১৫/১৬ মৌসুমে), ড্র একটি (১-১, ২০১৬/১৭ মৌসুমে) এবং একটি হার (৩-২, গত মৌসুমে)। সুপারকোভায় তো বার্সিলোনাকে দুইবার হারিরেছে জিদানের দল। ন্যুক্যাম্পে ৩-১ গোলের জয়ের পর আগস্টে সান্টিয়াগো বার্নাব্যুতে ২-০ গোলের জয়। এখন দেখা বিষয় আজকের লড়াইয়ে শেষ হাসি হাসে কোন্ দল।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর