সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় রেইনবো চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবে ট্রেন রক্ষার এই দুই বীর সৈনিক

ঢাকায় রেইনবো চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবে ট্রেন রক্ষার এই দুই বীর সৈনিক
  • ঢাকায় রেইনবো চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবে ট্রেন রক্ষার এই দুই বীর সৈনিক

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ ‘মাফলার বীর’ ও ‘ট্রেন রক্ষার বীর সৈনিক’ খ্যাত রাজশাহীর দুই শিশু ছয় বছরের শিহাবুর রহমান শিহাব ও সাত বছরের লিটন এবার ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবে। উৎসবে অংশ নেয়া শিশু বিভাগের শ্রেষ্ঠ পুরস্কারটি তুলে দেবে ‘আড়ানীর এই দুই নায়ক’। আগামী ১৩ জানুয়ারি ঢাকায় রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে।

শুক্রবার সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য জানান। ঢাকা থেকে ট্রেনে ফিরেই আড়ানী স্টেশন থেকে শাহরিয়ার আলম সোজা ছুটে যান শিহাবুর ও লিটনের বাড়িতে। এ সময় দুই শিশুর পরিবারের সদস্যদের সঙ্গেও সময় কাটান তিনি।

বৃহস্পতিবার ঢাকা থেকে রাতের ট্রেনে বাঘার আড়ানীতে পৌঁছে প্রতিমন্ত্রী প্রথম দেখা করেন সাহসী আর বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে মাফলার উঁচিয়ে ট্রেন থামানো দুই আলোচিত শিশু (মাফলার বীর) শিহাব ও লিটনের সঙ্গে। বেলা তখন প্রায় সাতটা। চারিদিকে তখনও কুয়াশাচ্ছন্ন। এরই মধ্যে শাহরিয়ার আলম দুই শিশু বীরের কাছে গিয়ে উপহার হিসেবে একই রকম পোশাক (জ্যাকেট) পরিয়ে তাদের ধন্যবাদ জানান। এর আগে সোমবার ‘লাল মাফলার’ ট্রেন থামানোর খবর শুনে তিনি ওই দুই শিশুর আজীবন পড়ালেখার দায়িত্ব গ্রহণ করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দুই শিশুর পরিবারের সদস্যদের বলেন, আপনাদের দুই শিশু দেশের সম্পদ রক্ষা করেছে। তাদের ধন্যবাদ জানানোর ভাষা নেই। তাদের মনে যে উদ্দীপনার সৃষ্টি হয়েছে তা প্রশংসনীয়। আমরা এই দুই শিশুকে ভাল কাজের সফলতার নিদর্শনস্বরূপ পরিচিত করতে চাই। এ জন্য আগামী ১৩ জানুয়ারি থেকে ঢাকায় শুরু হওয়া রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শিশু বিভাগের শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীর হাতে তুলে দেবে লিটন ও শিহাব। এর ফলে বিশে^র ৬৪ দেশ জানবে তাদের পরিচয়, আড়ানীর দুই বীরের সাহসিকতা ও বীরত্বগাথা।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পরে ‘আড়ানীর নায়ক’ হ্যাস ট্যাগ দিয়ে তার ফেসবুকে লেখেন, ১৩ জানুয়ারি থেকে ঢাকায় শুরু হওয়া রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শিশু বিভাগের শ্রেষ্ঠ পুরস্কারটি লিটন এবং শিহাব দু’জন মিলে বিজয়ীর হাতে তুলে দেবে। এর মাধ্যমে বিশে^র ৬৪টি দেশ জেনে যাবে তাদের বীরত্বগাথা। শাহরিয়ার আলমের এ ঘোষণায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন ফেসবুক ব্যবহারকারীরা।

প্রসঙ্গত, গত সোমবার (১৮ ডিসেম্বর) বাড়ির পাশের রেললাইন ভাঙ্গা দেখে মাফলার দেখিয়ে তেলবাহী একটি ট্রেন থামিয়ে দেয় শিহাবুর ও লিটন। এতে দুর্ঘটনার কবল থেকে রক্ষা পায় ৩২ বগির বিশাল ট্রেনটি।

এ ঘটনার পরই শাহরিয়ার আলম দুই শিশুকে ‘আড়ানীর নায়ক’ উপাধি দিয়ে তাদের পড়াশোনার দায়িত্ব নেয়ার ঘোষণা দেন। পরদিন পশ্চিম রেলের পাকশী বিভাগ ও উপজেলা প্রশাসন সংবর্ধনা দেয় শিহাবুর ও লিটনকে। সর্বশেষ বৃহস্পতিবার তাদের ‘ট্রেন রক্ষার বীর সৈনিক’ উপাধি দেয় রেলপথ বিভাগ। একইদিন সকালে আনুষ্ঠানিক সংবর্ধনা দেয় বিভাগীয় প্রশাসন।

উপজেলার ঝিনা গ্রামের সুমন আলীর ছেলে শিহাব এবং শহীদুল ইসলামের ছেলে লিটন। শিহাব ঝিনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণীতে এবং লিটন একই স্কুলে পড়ে দ্বিতীয় শ্রেণীতে লেখাপড়া করে। একেবারেই হতদরিদ্র পরিবারের সন্তান তারা। এখন প্রতিদিনই সংবর্ধনায় সিক্ত হচ্ছে ট্রেন রক্ষা করে আলোচনায় আসা এ দুই শিশু।

এদিকে বেলা এগারোটায় প্রতিমন্ত্রী আড়ানী পৌরসভার ছয়টি উন্নয়ন কাজের উদ্বোধন ঘোষণা করেন। এ ছাড়া চারঘাটের সারদা গ্রামবাসীর সঙ্গে উঠান বৈঠকে মিলিত হন। বিকেলে শাহরিয়ার আলম ফুটবল টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে