মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর খুঁটি উঠছে এবার মাওয়া প্রান্তে

  • ১ নং পিলারের কাজ শুরু

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মাওয়া থেকে ফিরে ॥ মাওয়ার প্রান্তে এবার পদ্মায় খুঁটি উঠতে যাচ্ছে। মাওয়ার ৩ নম্বর পিয়ারে পাইলের ওপর বেজ তৈরির কাজ চলছে পুরোদমে। বেজের রড বাইন্ডিং চলছে এখন। এরপরই খুঁটি ওপর দিকে উঠবে। সঙ্গে মাওয়ার ৪ ও ৫ নম্বর খুঁটিতেও পাইলের কাজ শেষ এখন খুঁটি ওপরে উঠানোর প্রক্রিয়া চলছে। একই সঙ্গে মাওয়ার ২ নম্বর পিয়ারের পাইল স্থাপন করছে নতুন সাড়ে ৩ হাজার কিলোজুল ক্ষমতার বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর হ্যামার। এই পিয়ারে ৬টি পাইলেরই বটম সেকশন সম্পন্ন হয়েছে। আরও ২টি পাইলের টপ সেকশন হয়ে গেছে। বাকি চারটির টপ সেকশনের কাজ করছে হ্যামারটি। সর্বশেষ হিসাব অনুযায়ী ৮০টি পাইলের টপ সেকশন শেষ হয়েগেছে। আরও বেশ কয়েকটি পাইলের বটম সেকশন সম্পন্ন হয়েছে বলে শুক্রবার রাতে দায়িত্বশীল প্রকৌশলীরা জানিয়েছেন।

এদিকে সেতুটির এক নম্বর খুঁটির (পিয়ার) কাজ বৃহস্পতিবর শুরু হয়েছে। প্রথম দিনেই সার্ভে এ্যান্ড সেটিং আউট কাজ চলেছে। এর আগের বৃহস্পতিবার ডিজাইন চূড়ান্ত অনুমোদনের পর এই কাজ শুরু হলো। মাটির বৈচিত্রতার কারণে নতুন ডিজাইন অনুযায়ী পাইল বসবে ১৬টি।

এদিকে পদ্মা সেতুর বাকি ১৪টি খুঁটির নতুন ডিজাইন অনুমোদন পেতে মধ্য জানুয়ারি হতে পারে বলে আভাস দিয়েছেন দায়িত্বশীলরা। নদীর এই ১৪ পিয়ারে নতুন এই ডিজাইনে ছয়টির স্থলে ৭টি করে পাইল বসাতে হতে পারে বলে সূত্রটি জানায়।

মাওয়া প্রান্তের সংযোগ সেতুর (ভায়াডাক্ট) ৬০টি পাইল স্থাপন হয়েছে শুক্রবার পর্যন্ত। জাজিরা প্রান্তে সংযোগ সেতুর পাইলের ওপারে খুঁটি উঠার প্রক্রিয়া চলছে এখন। একই সঙ্গে ৪২ নম্বরে (সর্বশেষ খুঁটি) খুঁটি ওপরে উঠাতে রড বাইন্ডিং চলছে। সেতুর নদী শাসনের কাজও এগিয়ে চলেছে।

এদিকে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে দ্বিতীয় স্প্যান পদ্মায় নামতে বিলম্ব হচ্ছে। স্প্যানের রং নিয়ে চ্যালেঞ্জ সৃষ্টির কারণে বিলম্ব হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। প্রথম স্প্যানে রং যথাযথ হলেও দ্বিতীয় স্প্যানে এই নিয়ে চ্যালেঞ্জ সৃষ্টি। তবে এই চ্যালেঞ্জ সফলতায় রূপ নিচ্ছে। এখন ৩টি স্প্যানে চলছে রঙের কাজ। ৭বি নম্বর স্প্যানে চলছে চূড়ান্ত রং। আর ৭সি ও ৭ই নম্বর স্প্যানের চলছে জয়েন্টে পেন্টিং। জোড়া লাগানোর স্থানগুলোতে প্রাথমিক রং হচ্ছে। পরবর্তীতে কয়েক ধাপে চূড়ান্ত করা হবে। দ্বিতীয় স্প্যান রং সম্পন্ন হলে এটি ভাসমান ক্রেনে করে ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারে নেয়া হবে। প্রায় ৩ হাজার টন ওজনের ‘৭বি’ নম্বর স্প্যানটি ৩৬শ’ টন ধারণ ক্ষমতার বিশ্বের সবচেয়ে শক্তিশালী ভাসমান ক্রেনের সাহায্যে পদ্মা নদী পাড়ি দিবে।

তবে এখন নতুন তারিখ নির্ধারণ হয়নি বলে দায়িত্বশীলরা জানিয়েছেন। তাই ১৫০ মিটার দৈর্ঘ্যরে দ্বিতীয় স্প্যানটি কবে যাচ্ছে তা নিশ্চিত করা যায়নি। এর আগে সেতুর স্প্যান যেখানে বসছে এই খুঁটির ওপরের ভাগে ‘গ্যারোটিং’র কাজ করা হয়।

শুক্রবার রাত ৮টায় দায়িত্বশীল এক প্রেকৌশলী জানান, দ্বিতীয় স্প্যানটি বসাতে কিছুটা বিলম্ব হলেও মূল কাজ পাইল স্থাপন এবং খুঁটি ওঠানোর কাজে বেশ গতি এসেছে। নতুন হ্যামারটি কাজ শুরু করায় এখন মূল সেতুর কাজে বিশেষ গতি পেয়েছে। এখন ৩টি হ্যামারই পাইল স্থাপন করে চলেছে। তিনি জানান, মাওয়ায় খুঁটি দৃশ্যমান হবে শীঘ্রই। এসব একযোগে পদ্মার খুঁটি উঠতে থাকবে এবং স্প্যান বসতে থাকবে। তাই খুব অল্প সময়ের মধ্যে বেশ ক’টি স্প্যান দৃশ্যমান হতে চলছে বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ