শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামের ডিসি হিলে সংস্কৃতিচর্চার ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদ

স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রামে সংস্কৃতিচর্চার কেন্দ্রবিন্দু ডিসি হিল। এখানে পহেলা বৈশাখ, বসন্ত ও নবান্ন উৎসব, মে দিবস, নজরুল ও রবীন্দ্রজয়ন্তী, বইমেলাসহ নানান সুস্থধারার সংস্কৃতিচর্চা হয়ে থাকে। সম্প্রতি ডিসি হিলে সাংস্কৃতিক অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন চট্টগ্রামের বর্তমান জেলা প্রশাসক। এর বিরুদ্ধে সোচ্চার হয়ে রাজধানীর শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম সম্মিলিত সাংস্কৃতিক জোট। এতে একাত্মতা ঘোষণা করে জোটের কেন্দ্রীয় কমিটি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জোট সভাপতি গোলাম কুদ্দুছ, সহ-সভাপতি ঝুনা চৌধুরী, সংস্কৃতিজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আখতারুজ্জামান, পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস, চট্টগ্রামের সংস্কৃতিকর্মী রাশেদ হাসান প্রমুখ।

শুরুতে লিখিত বক্তব্য পাঠ করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা কমিটির সদস্য সচিব আহমেদ ইকবাল হায়দার। তিনি বলেন, চট্টগ্রাম নগরের ডিসি হিলে দীর্ঘদিন থেকে সংস্কৃতিচর্চা হয়ে আসছে। সরকার এখানে সংস্কৃতিচর্চার জন্য একটি মুক্তমঞ্চ ও এমফি থিয়েটারের আদলে গ্যালারি নির্মাণ করে। বর্তমানে এই নিসর্গ খ-টি চট্টগ্রামের সংস্কৃতিচর্চার পীঠস্থান হয়ে উঠেছে। স্বাধীনতার সূতিকাগার এবং বঙ্গবন্ধুর ছয় দফা ঘোষণার এই স্থানটিকে সংস্কৃতিকর্মীরা দীর্ঘদিন ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক উদ্যান’ ঘোষণা করার দাবি জানিয়ে আসছে। কিন্তু এ বছরের নবেম্বর মাসে হঠাৎ এখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন চট্টগ্রামের বর্তমান জেলা প্রশাসক। যতক্ষণ মুক্তমঞ্চ আছে, ততক্ষণ সাংস্কৃতিক অনুষ্ঠান হবেই। এটি তো সরকারই নির্মাণ করেছে। ডিসি সরকারেরই অংশ। তিনি কি করে সরকারী সিন্ধান্তের বিরোধিতা করবেন?

জোটের সঙ্গে একাত্মতা ঘোষণা করে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, চট্টগ্রামের ডিসি হিলকে কেন্দ্র করে দীর্ঘদিন অনেক সাংস্কৃতিক কর্মকা- চলে আসছে। স্বৈরশাসন আমলেও যখন এখানে সংস্কৃতিচর্চা ব্যাহত করার চেষ্টা সফল হয়নি, এখনও সম্ভব হবে না। আমরা যে কোন মূল্যে এই অপতৎপরতাকে প্রতিহত করব। এখানে অনুষ্ঠান বন্ধ করে দেয়া বাঙালী সংস্কৃতিকে বন্ধ করে দেয়ার শামিল। আমার অন্তর থেকে এই আন্দোলনে পুরো সমর্থন জানাচ্ছি।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার