মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোটার দিবস ॥ ১ জানুয়ারি অথবা ৭ জুলাইকে বেছে নিতে চায় ইসি

স্টাফ রিপোর্টর ॥ প্রতি বছর ভোটার দিবস পালনের জন্য ১ জানুয়ারি অথবা ৭ জুলাইকে বেছে নিতে চায় ইসি। ইতোমধ্যে এ দুটি দিনের মধ্যে যে কোন একটিকে ভোটার দিবস হিসেবে স্বীকৃতি দিতে সরকারী অনুমোদনের জন্য পাঠাবে তারা। দুটি দিনের নাম উল্লেখ করে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনের জন্য পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনের পরই কেবল দেশে ‘ভোটার দিবস’ হিসেবে স্বীকৃতি পাবে।

এর আগে গত ২৭ নবেম্বর নির্বাচন কমিশনের সভায় দেশে বছরের একটি দিনকে ভোটার দিবস হিসেবে উদ্যাপনের সিদ্ধান্ত নেয়া হয়। বিশেষ করে ভোটার হওয়ার যোগ্যদের ভোটার হতে উৎসাহ দিতে বছরের একদিন ‘ভোটার’ দিবস করার এই নীতিগত সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন আহমদ। কমিশনের সিদ্ধান্তের পরদিন সহকারী সচিব মোঃ মোশাররফ হোসেন স্বাক্ষরিত ইসির কার্যপত্রে বলা হয়, প্রতি বছর ৭ জুলাই বা ১ জানুয়ারি ভোটার দিবস উদ্যাপনের তারিখ নির্ধারণ করা যেতে পারে।

পৃথিবীর সব দেশে ভোট অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন মুখ্য দায়িত্ব পালন করে থাকে। দেশে জাতীয় নির্বাচন থেকে শুরু করে স্থানীয় নির্বাচনসহ সব ধরনের নির্বাচনে দায়িত্ব পালন করে থাকে বাংলাদেশ নির্বাচন কমিশন। এ ছাড়া সুষ্ঠু নির্বাচনের জন্য আইন বিধি প্রণয়ন, প্রতি বছর যোগ্যদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা, নির্বাচনের আগে নির্ভুল ভোটার তালিকা প্রকাশ করার জন্য সংশ্লিষ্ট কাজ কমিশনকেই করতে হয়। নির্বাচনসংশ্লিষ্ট এতবড় মুখ্য দায়িত্ব পালন করলেও দেশে এখন পর্যন্ত কোন ভোটার দিবস নেই।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট