সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন দিনের বৈরী আবহাওয়ায় রোপা আমন ও রবিশস্যের ব্যাপক ক্ষতি

স্টাফ রিপোর্টার ॥ নিম্নচাপের প্রভাবে তিন দিনের বৈরী হাওয়ায় দেশের বিভিন্ন জেলায় রোপা আমন ধান ও রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। আলু, তরমুজ ও বিভিন্ন ধরনের ডালের ক্ষতি হয়েছে। বহু জায়গায় ধান ক্ষেত এক-দেড় ফুট পানির নিচে তলিয়ে গেছে। একইভাবে পচে গেছে তরমুজ ও গোল আলুর বীজ। নষ্ট হয়েছে শাকসবজির ক্ষেত। অনেক জায়গায় ক্ষেতের পানি নিষ্কাশন নিয়েও চাষীরা চরম ভোগান্তিতে পড়েছে।

আবহাওয়া অফিস জানিয়ে বর্তমানে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপও কেটে গেছে। আজ মঙ্গলবার থেকে আবহাওয়া স্বাভাবিক হয়ে আসবে। তবে আজও দেশে কোথাও কোথাও এর প্রভাবে বৃষ্টিপাত হতে পারে। তারা জানায় নিম্নচাপের প্রভাব কেটে স্বাভাবিক নিয়মে শীত পড়বে। আগামী কয়েকদিন দেশে তাপমাত্রা কমে আসবে। ফলে ১৫ ডিসেম্বর নাগাদ উত্তরাঞ্চলের দিকে শীতের তীব্রতা বেড়ে যেতে পারে। রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য এলাকায় স্বাভাবিক শীত পড়তে পারে।

সাগরের সৃষ্ট নিম্নচাপের ফলে গত শুক্রবার থেকেই সারা দেশের উপর বৈরী হাওয়ার বিরাজ করছে। সোমবার পর্যন্ত দেশের আকাশ মেঘে ঢাকা ছিল। কোথাও সূর্যের মুখ পর্যন্ত দেখা যায়নি। আবহাওয়াবিদ আব্দুল মান্নান জনকণ্ঠকে বলেন লঘুচাপ কেটে গিয়ে আজকের মধ্যে স্বাভাবিক হয়ে আসতে পারে। তবে কোথাও কোথাও মেঘ থাকবে। কোথাও কোথাও বৃষ্টিপাতও হতে পারে উল্লেখ করে। তিনি বলেন নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের কারণে ঠা-া আবহাওয়া বিরাজ করবে। বিশেষ আগামী ১৩ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত তাপমাত্রা আরও কমে আসবে। এর ফলে দেশে উত্তরাঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে নেমে আসতে পারে। তিনি জানান ডিসেম্বর শেষ নাগাদ বড় বড় ধরনের শীত নামার আশঙ্কা রয়েছে। এদিকে আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে এবং বর্তমানে দেশের পূর্বাংশে ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শীর্ষ সংবাদ:
প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট         লালকুঠি-রূপলাল হাউজ অংশ থেকে লঞ্চ টার্মিনাল সরাতে বললেন তাপস         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         আগামী ৯ জুলাই আমিরাতে ঈদুল আজহা         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার