মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ ফাইনালে ঢাকার প্রতিপক্ষ রংপুর

  • চার্লসের সেঞ্চুরিতে কুমিল্লার বিদায়

মিথুন আশরাফ ॥ কী দুর্ভাগ্য কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ফাইনালে খেলার কথা। অথচ দলটি কিনা রংপুর রাইডার্সের কাছে দ্বিতীয় কোয়ালিফায়ারে ৩৬ রানে হেরে বিদায় নিয়েছে। জনসন চার্লসের অপরাজিত ১০৫ রানে রংপুরের করা ১৯২ রানকে অতিক্রম করতে গিয়ে ১৫৬ রানেই গুটিয়ে গিয়েছে কুমিল্লা। বিপিএলের পঞ্চম আসরে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠেছে রংপুর। আজ সাকিবের ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে মাশরাফির দল রংপুর। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ঢাকা ও রংপুরের মধ্যকার ফাইনাল ম্যাচটি সন্ধ্যা ৬টায় শুরু হবে।

লীগের বাইলজ অনুযায়ী রংপুরের ফাইনালে ওঠার কথা নয়। কিন্তু কী সৌভাগ্য। রবিবারই শেষ হওয়ার কথা ছিল দ্বিতীয় কোয়ালিফায়ার। কারণ, কোন রিজার্ভ ডে ছিল না। সোমবার একদিন বিরতি দিয়ে আজ বিপিএলের পঞ্চম আসরের ফাইনাল হবে। এমনই ছিল সূচী। কিন্তু বৃষ্টিতে রবিবার দ্বিতীয় কোয়ালিফায়ার পুরোপুরি শেষ না হওয়ায় সোমবার হয় খেলার বাকি অংশ। বাইলজ অনুযায়ী প্লে-অফে বৃষ্টিতে খেলা না হলে সুপার ওভার হবে। তাও যদি না হয়, তাহলে লীগ পর্বে যে দল পয়েন্ট তালিকায় উপরে ছিল, সেই দলকে জয়ী ঘোষণা করা হবে। সেই হিসেবে কুমিল্লারই ফাইনালে উঠে যাওয়ার কথা ছিল। কিন্তু বিপিএল গবর্নিং কাউন্সিল সেই পথে না হেঁটে লীগের স্বার্থ দেখতে গিয়ে কুমিল্লাকে মানিয়ে দ্বিতীয় দিন খেলা দেয়। অনেক নাটকের পর শেষপর্যন্ত দুই দলের সম্মতিতেই সোমবার ম্যাচ গড়ায়। খেলার বাকি অংশ হয়। তাতে হারে কুমিল্লা।

রবিবার ১ উইকেট হারিয়ে ৭ ওভারে ৫৫ রান করেছিল রংপুর। সোমবার চার্লসের ঝড়ো ইনিংসের সঙ্গে ব্রেন্ডন ম্যাককালামের (৭৮) দাপুটে ব্যাটিংয়ে ৩ উইকেট হারিয়ে ২০ ওভারে ১৯২ রান করে রংপুর। এ বিশাল রান অতিক্রম করতে গিয়ে ২০ ওভারে ১৫৬ রান করতেই অলআউট হয়ে গেছে কুমিল্লা। লিটন কুমার দাস সর্বোচ্চ ৩৯ রান করেন। শেষ ওভারে বল করতে এসে রুবেল ৩ উইকেট নেন।

বিশাল রান অতিক্রম করতে গিয়ে শুরুতেই বিপাকে পড়ে কুমিল্লা। রানআউট, ক্যাচ আউট মিস হওয়ার বাহার শুরুতেই দেখা যায়। এরপরও ৩৬ রানের বেশি করতে পারেননি তামিম ইকবাল। দলের ৫৪ রানের সময় মাশরাফির বলে আউট হয়ে যান। বড় স্কোর তাড়া করতে হলে তামিমের মতো ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে হতো। কিন্তু সেটিই হলো না। ২ রান যোগ হতেই যখন ইমরুল কায়েসও সাজঘরে ফেরেন, তখন কুমিল্লা বিপদেই পড়ে যায়। এরপর লিটন কুমার দাস ও শোয়েব মালিক মিলে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু বেশিদূর যেতে পারেননি। ৭৫ রান হতেই মালিক (১০) আউট হয়ে যান। ৯৬ রান হতে লিটনও (৩৯) যখন সাজঘরে ফেরেন, তখন হারের সম্ভাবনা পুরোপুরিই জেগে ওঠে। পঞ্চম উইকেটে গিয়ে মারলন স্যামুয়েলস-জস বাটলার মিলে প্রতিদ্বন্দ্বিতা গড়ার চেষ্টা করেন। কিন্তু বাটলার (২৬) ১৩৭ রানে আউট হতেই সব আশা শেষ হয়ে যায়। দেখতে দেখতে স্যামুয়েলস (২৭), সাইফউদ্দিন, হাসান আলী, মেহেদী হাসান, আল আমিন হোসেন আউট হয়ে যান। অলআউটও হয় কুমিল্লা। ১৬০ রানের কাছাকাছি যেতে পারে। ১৫৬ রান করতে পারে।

মাত্র ৩ রানে ক্রিস গেইল আউটের পর জনসন চার্লস ব্যাটিংয়ে ঝড় তুলেন। ২৬ বলেই ৪৬ রান করেছিলেন। সোমবার ৩৪ বলে হাফসেঞ্চুরি করে ফেলেন চার্লস। গতদিনের ধারাবাহিকতাই বজায় রাখেন। তাকে সঙ্গ দিয়ে যান ব্রেন্ডন ম্যাককালাম। ১০ ওভারে ৭৮ রান স্কোরবোর্ডে যোগ করে ফেলে রংপুর। চার্লস একদিক দিয়ে ছক্কা হাঁকাতে থাকেন। আরেকদিকে ম্যাককালামও বসে থাকেননি। তিনিও ছক্কা হাঁকাতে থাকেন। দিনের প্রথম ছক্কাটি তিনিই হাঁকান। এমনই ধুন্ধুমার ব্যাটিং করতে থাকেন চার্লস ও ম্যাককালাম ১৪ ওভারেই ১২০ রান হয়ে যায়। দুইজন মিলে ১০০ রানের জুটিও গড়ে ফেলেন। ৩৩ বলে ছক্কা হাঁকিয়ে হাফসেঞ্চুরি করেন ম্যাককালাম। বিপিএলে এবার তার কাছ থেকে যে ধামাকা ইনিংস প্রত্যাশা ছিল, সেটি মিলে। শেষপর্যন্ত ১৭৮ রানে গিয়ে ম্যাককালাম আউট হন। ততক্ষণে ৪৬ বলে ৯ ছক্কা ও ১ চারে ৭৮ রান করেন। চার্লসের সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে ১৫১ রানের জুটি গড়েন। যা বিপিএলে দ্বিতীয় উইকেটে সেরা জুটি। ম্যাককালাম আউট হলেও চার্লস থেমে থাকেননি। ৬২ বলে সেঞ্চুরি করে ফেলেন। বিপিএলে প্রথমবারের মতো সেঞ্চুরি করেন। সবমিলিয়ে বিপিএলে এগারোতম সেঞ্চুরিয়ান চার্লস। শেষপর্যন্ত ৬৩ বলে ৭ ছক্কা ও ৯ চারে অপরাজিত ১০৫ রান করেন। ম্যাককালাম ও তার এই ধুন্ধুমার ব্যাটিংয়ে রংপুরও বিশাল স্কোর গড়ে। যে স্কোরই জেতায় রংপুরকে। ফাইনালেও ওঠে রংপুর। আজ ঢাকার বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে লড়াই করবে রংপুর।

স্কোর ॥ রংপুর-কুমিল্লা দ্বিতীয় কোয়ালিফায়ার-মিরপুর

রংপুর রাইডার্স ইনিংস রবিবার ৫৫/১; ৭ ওভার; চার্লস ৪৬*, গেইল ৩, ম্যাককালাম ৪*; মেহেদী ১/৩২ ও সোমবার ১৯২/৩; ২০ ওভার (চার্লস ১০৫*, ম্যাককালাম ৭৮; হাসান ১/২৩)।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স ইনিংস ১৫৬/১০; ২০ ওভার (লিটন ৩৯, তামিম ৩৬, স্যামুয়েলস ২৭, বাটলার ২৬; রুবেল ৩/৩৪)।

ফল ॥ রংপুর রাইডার্স ৩৬ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ জনসন চার্লস (রংপুর রাইডার্স)।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট